Advertisement

Causes of Feel Lethargic: সারাদিন ক্লান্ত ও অলস লাগে? এই ৫ কারণে কমছে এনার্জি লেভেল

Causes of Feel Lethargic in Summer: আজকাল অলস এবং ক্লান্ত বোধ করছেন সবসময়, আপনি কি জানেন কেন এমন হয়? চলুন জেনে নেওয়া যাক কেন গ্রীষ্মকালে আমাদের শরীরে এনার্জির অভাব অনুভূত হয়।

গ্রীষ্মকাল আমরা অনেকেই অলস এবং ক্লান্ত বোধ করতে থাকি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jun 2023,
  • अपडेटेड 3:31 PM IST

Tiredness Causes: গ্রীষ্ম অনেক পরিবর্তন নিয়ে আসে। আমরা শুধু প্রকৃতিতেই নয় আমাদের শরীরেও অনেক পরিবর্তন দেখতে পাই। কেউ গ্রীষ্ম পছন্দ করেন আবার কেউ গরম সহ্য করতে পারেন না। গ্রীষ্মের মরশুম আসার সঙ্গে সঙ্গেই অনেকে অলস এবং ক্লান্ত বোধ করতে শুরু করেন। আপনি কি একই ভাবে অনুভব করেন? কেন এমন হয় জানেন? চলুন জেনে নেওয়া যাক কেন গ্রীষ্মকালে আমরা আমাদের শরীরে এনার্জির  অভাব অনুভব করি।

যেসব কারণে আপনি গ্রীষ্মে অলস বোধ করেন
ডিহাইড্রেশন

গ্রীষ্মকালে তাপমাত্রা বৃদ্ধির কারণে আমাদের প্রচুর ঘাম হয়, যার কারণে ডিহাইড্রেশনের ঝুঁকি বেড়ে যায়। এমনকি হালকা ডিহাইড্রেশন ক্লান্তি, মাথা ঘোরা এবং দুর্বলতার কারণ হতে পারে। সারাদিন প্রচুর জল পান করুন এবং আপনার শরীরে ইলেক্ট্রোলাইট পূরণ করুন। খাদ্যতালিকায় হাইড্রেটিং ফল ও শাকসবজি অন্তর্ভুক্ত করুন।

 তাপের কারণে  ক্লান্তি
খুব উচ্চ তাপমাত্রায় থাকা এনার্জির মাত্রা কমিয়ে দিতে পারে, যা দুর্বলতা এবং ক্লান্তির কারণ  হতে পারে। যখন শরীর তার তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সংগ্রাম করে তখন তাপ ক্লান্তি ঘটে। প্রায়শই দীর্ঘ সময়ের জন্য তাপের সংস্পর্শে থাকা এবং কম পরিমাণে তরল পান করলে ক্লান্তি হতে পারে। তাপ ক্লান্তি মোকাবেলা করতে, ছায়ায় থাকুন, হালকা এবং জালযুক্ত পোশাক পরুন।

খারাপ ঘুম
গ্রীষ্ম আমাদের ঘুমের ধরণ নষ্ট করতে পারে। খারাপ কোয়ালিটির  ঘুম আপনাকে দুর্বল, ক্লান্ত এবং একাগ্রতার অভাব অনুভব করাতে পারে। আপনার শোবার ঘর ঠান্ডা রাখুন, প্রতিদিনের ঘুমের ধরণ বজায় রাখুন এবং ঘুমোতে যাওয়ার আগে রিলাক্সসেশন কৌশলগুলি অনুসরণ করুন। আপনার শরীরকে রিচার্জ করতে এবং ভাল এনার্জির মাত্রা বজায় রাখতে  ভাল ঘুম হওয়া গুরুত্বপূর্ণ।

মৌসুমী অ্যালার্জি
অ্যালার্জি আক্রান্তদের জন্য গ্রীষ্ম একটি চ্যালেঞ্জিং সময় হতে পারে। এই ঋতুতে প্রায়ই ক্লান্তি এবং দুর্বলতা হয়। আপনার যদি অ্যালার্জি থাকে তবে একজন হেলথ প্রফেশনালের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement

পুষ্টির ঘাটতি
সুষম ডায়েট বজায় রাখাও গুরুত্বপূর্ণ। প্রক্রিয়াজাত খাবার, চিনিযুক্ত পানীয় এবং অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের ফলে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে। রক্তে শর্করার মাত্রার ওঠানামা এবং শক্তির অভাব ঘটতে পারে। আপনার শরীরে শক্তি যোগাতে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার যেমন তাজা ফল, সবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিন বেছে নিন।

 ভিটামিন ডি এর অভাব
ভিটামিন ডি কে প্রায়ই "সানশাইন ভিটামিন" বলা হয়। যখন আমরা সূর্যালোকের সংস্পর্শে আসি তখন আমাদের শরীরে সংশ্লেষণ ঘটে। অত্যধিক তাপ এবং রোদ থেকে  সুরক্ষা পদ্ধতি আমাদের ওপর সূর্যের এক্সপোজারকে সীমিত করতে পারে, যার ফলে  ভিটামিন ডি-এর অভাব হতে পারে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement