Advertisement

Chanakya Niti: মহিলাদের এই ৩ স্বভাব অপছন্দ স্বামীদের, ত্যাগ করুন এখনই

Chanakya Niti: আচার্য চাণক্য তাঁর বিচারগুলি একটি বইতে লিপিবদ্ধ করে গিয়েছেন, যা চাণক্য নীতি নামে প্রসিদ্ধ। চাণক্য মতে, এক মহিলার গুণ ও ত্রুটি তাঁর নিজের পাশাপাশি তাঁর পুরো পরিবারকে প্রভাবিত করে। বাড়ির পুরুষের পাশাপাশি মহিলার ভূমিকাও গুরুত্বপূর্ণ হয়ে থাকে।

চাণক্য নীতি মহিলাদের জন্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Aug 2023,
  • अपडेटेड 11:25 AM IST
  • আচার্য চাণক্য তাঁর বিচারগুলি একটি বইতে লিপিবদ্ধ করে গিয়েছেন, যা চাণক্য নীতি নামে প্রসিদ্ধ।
  • চাণক্য মতে, এক মহিলার গুণ ও ত্রুটি তাঁর নিজের পাশাপাশি তাঁর পুরো পরিবারকে প্রভাবিত করে।

আচার্য চাণক্য তাঁর বিচারগুলি একটি বইতে লিপিবদ্ধ করে গিয়েছেন, যা চাণক্য নীতি নামে প্রসিদ্ধ। চাণক্য মতে, এক মহিলার গুণ ও ত্রুটি তাঁর নিজের পাশাপাশি তাঁর পুরো পরিবারকে প্রভাবিত করে। বাড়ির পুরুষের পাশাপাশি মহিলার ভূমিকাও গুরুত্বপূর্ণ হয়ে থাকে। চাণক্য তাঁর নীতিশাস্ত্রে উল্লেখ করে গিয়েছেন যে মহিলারা তাঁদের নিজস্ব কিছু স্বভাবের জন্য সর্বদাই সমস্যায় থাকেন। এই সমস্যা যদি বাড়তে শুরু করে তবে শুধু সেই মহিলারই নয় পুরো পরিবারের জীবন নরক বানিয়ে দিতে পারে। আসুন জেনে নেওয়া যাক চাণক্যের মতে মহিলাদের সেই তিনটি অভ্যাস সম্পর্কে, যেগুলির কারণে তারা সমস্যায় পড়েন। 

অসুস্থতা এড়িয়ে যাওয়া
আচার্য চাণক্যর মতে, মহিলারা অধিকাংশ সময়েই নিজেদের অসুস্থতা গোপন করে যায়। অসুস্থ হওয়ার পরও সে তার স্বামী বা পরিবারের সামনে সেটা প্রকাশ করে না। নিজের অসুস্থতা নিয়ে সব কাজ করে যার প্রভাব তার স্বাস্থ্যের ওপর দেখা যায়। দীর্ঘদিন ধরে সঠিক চিকিৎসার অভাবে মহিলারা রোগে আক্রান্ত হয়, যার কারণে শুধু সে নিজে নয়, পরিবারকেও এর সঙ্গে ভুগতে হয়। 

নিজের ইচ্ছার বিরুদ্ধে যাওয়া
সুখী দাম্পত্য জীবনের জন্য স্বামী-স্ত্রীর প্রতিটি সিদ্ধান্তে এক মত থাকা আবশ্যক। চাণক্য বলেছেন যে কিছু ক্ষেত্রে মহিলারা কোনও কারণে পরিবার বা স্বামীর সামনে তাদের পক্ষ উপস্থাপন করেন না। যাতে কোনও অশান্তি না হয়, তাই স্বামী যে সিদ্ধান্তটি নেয় তাতে মহিলারাও সম্মত হয়। যেটার জন্য তাদের পরে অনুতাপ হয়। চাণক্য বলেছেন যে পুরুষ বা মহিলা যাই হোক না কেন, পরিস্থিতি অনুযায়ী আপনাকে আপনার কথা রাখতে হবে, কারণ আপনার কথাগুলি আপনাকে ভুল সিদ্ধান্ত নেওয়া থেকে বাঁচাতে পারে।

মিথ্যা কথা
যে সব মহিলাদের মিথ্যা কথা বলার স্বভাব রয়েছে তাঁরা নিজেরাই নিজেদের কথায় ফেঁসে যায়। যদিও মিথ্যা বলার স্বভাব অনেকের মধ্যেই থাকে কিন্তু সেটা যদি ঘরের গৃহিনীর মধ্যে থাকে তবে পরিবারকে তার জন্য ভুগতে হয়। মিথ্যা কথা কিছুক্ষণের জন্য আনন্দ দেয় কিন্তু যখন সত্যিটা সামনে আসে তখন পরিবারের সুখে গ্রহণ লেগে যায়। এই বিষয়টি পুরুষদের ক্ষেত্রেও একই।  
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement