Advertisement

Chicken Health Benefits: মাটন,পর্ক খেতে ভালোবাসেন, কিন্তু স্বাস্থ্যের জন্য পাতে রাখুন চিকেন

Chicken Health Benefits: ঘুগনি, চাউমিন হোক বা রোল যে কোনও পদে সামান্য চিকেন যোগ করলেই তার স্বাদ আলাদা হয়। স্যুপ, কষা, মাঞ্চুরিয়ান থেকে বিরিয়ানি রকমারি পদ রান্না করা যায় চিকেন দিয়ে। 

চিকেনে লুকিয়ে রয়েছে অনেক গুণ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 24 Aug 2022,
  • अपडेटेड 7:41 PM IST

ছোট থেকে বড়, যে কোনও বয়সের মানুষের মুরগির মাংস অত্যন্ত প্রিয়। চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই দেখা যায়। ঘুগনি, চাউমিন হোক বা রোল যে কোনও পদে সামান্য চিকেন যোগ করলেই তার স্বাদ আলাদা হয়। স্যুপ, কষা, মাঞ্চুরিয়ান থেকে বিরিয়ানি রকমারি পদ রান্না করা যায় চিকেন দিয়ে। 

অনেকের পছন্দের তালিকায় মাটন,পর্ক থাকে ঠিকই। কিন্তু তা একেবারেই স্বাস্থ্যকর না। সে তুলনায় চিকেনের রয়েছে নানা গুণ। তবে অবশ্যই তা খেতে হবে পরিমাণ মতো এবং স্বাস্থ্যক্র উপায়ে। সেই সঙ্গে কারও কোনও শারীরিক সমস্যা থাকলে, অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। শরীরে পর্যাপ্ত পরিমাণের প্রোটিন সরবরাহ থেকে শুরু করে হাড় মজবুত করা, চিকেনে লুকিয়ে রয়েছে অনেক গুণ। আসুন জানা থাকা কেন খাবেন চিকেন?  

 

* প্রোটিনে ভরপুর 

 চিকেন শরীরে প্রচুর পরিমাণে প্রোটিনের উৎস জোগায়। মাংসপেশি শক্ত করার জন্য প্রোটিন প্রয়োজন। ফলে যারা জিম বা নিয়মিত মাংসপেশি বৃদ্ধির জন্য চেষ্টা চালাচ্ছেন, তারা ডায়েটে চিকেন রাখতে পারেন।

* হার্ট ভাল রাখে 

হোমোকিস্টাইনের মাত্রা নিয়ন্ত্রণে রেখে, হার্টের বিভিন্ন ধরনের কার্ডিওভাস্কুলার রোগের বিরুদ্ধে লড়াই করে চিকেন। হোমোকিস্টাইন এমন একটি অ্যামিনো অ্যাসিড যা, উচ্চ মাত্রায় থাকলে হার্টের জন্য মারাত্মক ক্ষতিকর।

 

* হাড়ের ক্ষয় প্রতিরোধ করে

আর্থ্রাইটিস ও হাড় সংক্রান্ত অন্যান্য রোগের আশঙ্কা বেশি থাকে বয়স্কদের। প্রবীণ নাগরিকদের অনেকেই চিকেন খেতে পছন্দ করেন না। তবে তাদের ডায়েটে চিকেন রাখলে হাড়ের ক্ষয় প্রতিরোধ করে।

Advertisement

* ফসফরাসের সমৃদ্ধ

মুরগির মাংস ফসফরাস সমৃদ্ধ। যার ফলে দাঁত ও হাড় ভাল থাকে। এছাড়া  কিডনি, লিভার ও স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ফসফরাস।


* বিষণ্ণতা দূর করে

মুরগির মাংসে উচ্চ মাত্রায় ট্রাইফটোফ্যান নামক অ্যামিনো অ্যাসিড থাকে। যা মস্তিষ্কে সেরেটোনিনের মাত্রা বাড়িয়ে চাপমুক্ত থাকতে সাহায্য করে। ফলে ফলে বিষণ্ণতা কাটাতে চিকেনের জুরি মেলা ভার। 

* চোখ ভাল রাখে

মুরগির মাংসে রেটিনল, আলফা ও বিটা ক্যারোটিন, লাইকোপেন থাকে যা ভিটামিন ‘এ’ তে মেলে। চোখের স্বাস্থ্য ভাল রাখতে এগুলি জরুরি উপাদান। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement