Advertisement

Chicken Side Effects: চিকেন ছাড়া ভাত মুখে রচে না? সাবধান হোন! অজান্তে পাকছে রোগ

এছাড়াও চিকেন কেনা এবং রান্না করার সময় সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। চিকেনের মধ্যে উপস্থিত ব্যাকটেরিয়াগুলির কারণেও আপনি ফুড পয়জনিং হতে পারে।

অতিরিক্ত চিকেন খাওয়ার অপকারিতা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 04 Mar 2023,
  • अपडेटेड 8:19 PM IST
  • প্রতিদিন মুরগির মাংস খেলে কোলেস্টেরল (cholesterol) বাড়তে পারে
  • প্রতিদিন মুরগির মাংস খাওয়া স্থূলতার (obesity) কারণ হতে পারে

আপনি যদি নন-ভেজ খেতে পছন্দ করেন, তাহলে অবশ্যই চিকেন (Chicken) খান। অনেকে নন-ভেজকে স্বাস্থ্যকর বলে মনে করেন, আবার কিছু লোক শুধুমাত্র এর স্বাদ নেয়। উভয় ক্ষেত্রেই, আপনি যদি প্রতিদিন মুরগির মাংস খান, তবে আপনাকে অবশ্যই এর সুবিধা এবং অসুবিধাগুলি সম্পর্কে জানতে হবে। মুরগির মাাংস একটি পোল্ট্রি আইটেম, যা প্রোটিন সমৃদ্ধ এবং আপনার শরীরে অনেক পুষ্টি সরবরাহ করে। মুরগির মাংস লিউসিনের একটি ভালো উৎস, যা পেশী বৃদ্ধি ও মেরামতের পাশাপাশি স্ট্যামিনা এবং শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

তবে, কিছু গবেষণায় দেখা গেছে যে আপনি প্রতিদিন মুরগির মাংস খান, তবে কিছু স্বাস্থ্য-সম্পর্কিত পার্শ্বপ্রতিক্রিয়া (Chicken Side Effects) অনুভব করতে পারেন। এছাড়াও চিকেন কেনা এবং রান্না করার সময় সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। চিকেনের মধ্যে উপস্থিত ব্যাকটেরিয়াগুলির কারণেও আপনি ফুড পয়জনিং হতে পারে।

আরও পড়ুন: Cholesterol Control Drink: গরমে এই পানীয়টি কোলেস্টেরল কমায় ফটাফট, আজ থেকেই খাওয়া শুরু করুন

আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে মুরগি লাল মাংসের মতোই এলডিএল খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এটি আপনার হৃদরোগের ঝুঁকির উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি প্রতিদিন মুরগির মাংস খান, তাহলে আপনার রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যেতে পারে।

প্রতিদিন মুরগির মাংস খাওয়া স্থূলতার (obesity) কারণ হতে পারে

প্রতিদিন মুরগির মাংস খাওয়া ভাল নয়। কারণ আপনি যখন খুব বেশি প্রোটিন খান, তখন আপনার শরীর অতিরিক্ত প্রোটিন জমা করে, যা চর্বি হিসাবে পোড়ানো যায় না। তাতে আপনার ওজন বৃদ্ধি পায়।

Advertisement

চিকেন রক্তচাপ (blood pressure) বাড়াতে পারে

যদি আপনার বা আপনার পরিবারের ইতিহাসে উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে আপনার খাদ্য ও পানীয়কে সাবধানে বেছে নেওয়া উচিত। বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে, তাহলে আপনার উচ্চমাত্রার স্যাচুরেটেড ফ্যাট বা ট্রান্স-ফ্যাটযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। এই চর্বি প্রাকৃতিক খাবার যেমন দুগ্ধজাত খাবার, লাল মাংস এবং মুরগির চামড়ায় পাওয়া যায়।

মুরগির মাংস খাওয়ার কারণে ইউটিআই হতে পারে

মুরগির কিছু জাত মূত্রনালীর সংক্রমণ বা ইউটিআই-এর সঙ্গেও যুক্ত হতে পারে। আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির একটি জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুসারে, মুরগি ইউটিআই সহ বিভিন্ন সংক্রমণের কারণ হতে পারে। এই ক্ষেত্রে নিয়মিত চিকেন খাওয়া যাবে না।

শরীরে ইউরিক অ্যাসিড (Uric acid) বাড়তে শুরু করবে

ইউরিক অ্যাসিড আপনার শরীরে প্রোটিন বিপাকের একটি পণ্য। এমতাবস্থায় যে কোনও প্রোটিন, বিশেষ করে প্রাণিজ প্রোটিন যেমন চিকেন, মাটন বা গরুর মাংস, ডিমের সাদা অংশ এবং মাছ শরীরে ইউরিক অ্যাসিড বাড়াতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement