Advertisement

২০ বছর ধরে পিরিয়ড হচ্ছে এই যুবকের, কাহিনি জানলে চোখ কপালে উঠবে

ঘটনাটি ঘটেছে চিনের সিচুয়ান প্রদেশের। ২০ বছর ধরে ওই যুবক যেটিকে প্রস্রাবের রক্ত ​​বলে ভাবছিল তা আসলে ছিল পিরিয়ডের লক্ষণ। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর জানান, তাঁর শরীরে ডিম্বাশয় ও জরায়ু রয়েছে। আর তাঁর প্রস্রাবে যে রক্ত ​​আসছে তা কোনও রোগ নয়, পিরিয়ড। অর্থাৎ, ওই যুবক জৈবিকভাবে নারী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 Jul 2022,
  • अपडेटेड 8:15 PM IST
  • পুরুষের পিরিয়ড !
  • শুনে অবাক হলেও এটাই বাস্তব
  • ঘটনাটি ঘটেছে চিনে

সম্প্রতি একটি অবাক করা ঘটনা প্রকাশ্যে এসেছে। এক যুবকের বেশ কয়েকদিন ধরে প্রস্রাব করতে সমস্যা হচ্ছিল। এমনকি প্রায়ই রক্তপাতও হত। ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা করালে যা জানা যায়, তা শুনতে চোখ কপালে উঠে যাবে আপনারও। ডাক্তার তাঁকে বলেন যে তিনি একজন পুরুষ নন, তিনি মহিলা।

৩৩ বছর ধরে যুবক জানতেন না যে তিনি মহিলা।
ঘটনাটি ঘটেছে চিনের সিচুয়ান প্রদেশের। ২০ বছর ধরে ওই যুবক যেটিকে প্রস্রাবের রক্ত ​​বলে ভাবছিল তা আসলে ছিল পিরিয়ডের লক্ষণ। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর জানান, তাঁর শরীরে ডিম্বাশয় ও জরায়ু রয়েছে। আর তাঁর প্রস্রাবে যে রক্ত ​​আসছে তা কোনও রোগ নয়, পিরিয়ড। অর্থাৎ, ওই যুবক জৈবিকভাবে নারী। আশ্চর্যজনকভাবে, ৩৩ বছর ধরে ওই যুবক জানতেনই না যে তিনি একজন মহিলা। 'সাউথ চায়না মর্নিং পোস্ট'-এর প্রতিবেদনে বলা হয়েছে, পুরুষের যৌনাঙ্গ থাকা সত্ত্বেও চেন লি নামে ওই যুবক নারীর যৌন ক্রোমোজোম, ডিম্বাশয় এবং জরায়ু নিয়ে জন্মগ্রহণ করেছেন।

চিকিৎসকরা প্রথমে ভেবেছিলেন এটা স্বাভাবিক পেটে ব্যথা
পেটে ব্যাথা হওয়ায় চিকিৎসকের কাছে যান চেন লি। কিন্তু চিকিৎসার পরেও যখন ব্যথা বন্ধ হয়নি, তখন তাঁকে ভালভাবে পরীক্ষা করা হয়। তারপরেই জানা যায় যে, তিনি নারীর অঙ্গ নিয়ে জন্মগ্রহণ করেছেন। এরপর তাঁর অস্ত্রোপচার করা হয়, বাদ দেওয়া হয় ডিম্বাশয় এবং জরায়ু। বর্তমানে ভাল আছেন ওই যুবক। গত ৬ জুন অস্ত্রোপচার হয় তাঁর। ১০ দিন পর হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয় তাঁকে।

ক্রোমোজোমের বিজ্ঞান কী বলে?
বিজ্ঞান অনুযায়ী ইন্টারসেক্স হিসেবে জন্মগ্রহণ করেছিলেন ওই যুবক। যার অর্থ, তাঁর দেহে মহিলা সেক্স ক্রোমোজোম, ডিম্বাশয় এবং একটি জরায়ু ছিল। ইন্টারসেক্স শব্দটি বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহৃত হয়, যেখানে ক্রোমোজোম এবং প্রজনন অঙ্গগুলির সংমিশ্রণ পুরুষ বা মহিলার মানক শ্রেণীর সঙ্গে খাপ খায় না।

Advertisement

আরও পড়ুন'ফুলবাগানের মানুষ উপকৃত হবেন,' শিয়ালদহ মেট্রো উদ্বোধনে বাগচী পরিবারের 'স্মৃতি' ইরানির গলায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement