Advertisement

Cholesterol Reduce With Garlic: কোলেস্টেরল মারাত্মক বেড়েছে? সকালে ঘুম থেকে উঠেই এভাবে খান রসুন

Cholesterol Reduce With Garlic: কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। কিছু জিনিসে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে পারে।

রসুনে কমবে কোলেস্টেরল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 May 2023,
  • अपडेटेड 8:48 AM IST

কোলেস্টেরল (Cholesterol) এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। একটি সুস্থ শরীরের জন্য প্রচুর কোলেস্টেরল প্রয়োজন। কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। অনেক কিছু আছে যা খেলেও শরীর কোলেস্টেরল বৃদ্ধি পায়, যেমন মাংস এবং দুগ্ধজাত খাবার।

আমাদের শরীরে প্রধানত দুই ধরনের কোলেস্টেরল পাওয়া যায় - উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন (High Density Lipoprotein/ HDL) এবং নিম্ন ঘনত্বের লাইপোপ্রোটিন (Low Density Lipoprotein Cholesterol/ LDL) কোলেস্টেরল। এলডিএল কোলেস্টেরলকে খারাপ কোলেস্টেরলও বলা হয়। উচ্চ মাত্রায় এলডিএল কোলেস্টেরল থাকলে হৃদরোগের সমস্যার ঝুঁকি বাড়ে। এইচডিএল কোলেস্টেরল ভাল কোলেস্টেরল নামে পরিচিত। এটি আপনার রক্ত থেকে লিভারে খারাপ কোলেস্টেরল বহন করে এবং এটি থেকে মুক্তি পায়। এছাড়াও এইচডিএল কোলেস্টেরল আপনার শরীরকে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে রক্ষা করে।

কিছু জিনিসে শরীরের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে পারে। যার মধ্যে রসুন সকলের রান্নাঘরে মজুত থাকে। রসুনে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যা, শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল এবং প্রদাহ থেকে রক্ষা করে। জানুন কীভাবে রসুন খেলে খুব সহজে কমবে কোলেস্টেরল। 

রসুনের উপকারিতা

জিঙ্ক পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সহ রসুনে অনেক ধরণের পুষ্টি পাওয়া যায়। প্রতিদিন রসুনের জল খেলে, তা প্রাকৃতিকভাবে শরীরকে ডিটক্সিফাই করে। এর সঙ্গে অনেক রোগের ঝুঁকিও অনেকাংশে কমে যায়। জানুন রসুনের জল পানের উপকারিতা কী কী।

রসুনের জল কীভাবে তৈরি করবেন?

রসুনের ভাল করে থেঁতো করে এক গ্লাস জলে রেখে ২ মিনিট ফুটিয়ে নিন। এরপর ছেঁকে সেই জল পান করুন।

Advertisement

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রসুনের জল উপকারী। এটি পান করলে পাকস্থলীতে তৈরি পিত্ত রসের উৎপাদন বৃদ্ধি পায়।

* ফোলাভাব কমানো যায়

এই পানীয় শরীর ফুলে যাওয়া ও পেট সংক্রান্ত সমস্যা কমায়।

* কোলেস্টেরল কমায়

খালি পেটে রসুনের জল পান করলে, তা রক্তে জমে থাকা খারাপ কোলেস্টেরল বের করে দিতে সাহায্য করে।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

রসুনের জল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখে। এতে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি এবং অনেক খনিজ। এটি শরীরকে ডিটক্স করতেও বেশ কার্যকর।

* রক্তচাপ কমাতে সাহায্য করে 

কারও যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে রসুনের জল পান করা উপকারী হতে পারে। খালি পেটে রসুনের জল পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

* হজমশক্তি শক্তিশালী হয়

যে কোনও ভাবে রসুন খেলে,  হজম ক্ষমতা ব্যাপকভাবে শক্তিশালী করে। কারও হজম শক্তি দুর্বল হলে, ডায়েটে রসুন রাখলে উপকার মিলবে।

আপনিও যদি রসুনের জল পান করতে চান, তাহলে প্রথমে চিকিৎসকের পরামর্শ নিন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement