Advertisement

Constipation Best Diet: চরম কষা কোষ্ঠকাঠিন্যও গলবে, এই শাকের ডাল খেলে ২ মিনিটে পেট সাফ

কোষ্ঠকাঠিন্য এমন একটি রোগ যা বেশিরভাগই খারাপ জীবনযাপনের অভ্যাস এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে ঘটে। কেউ ওষুধের সাহায্যে এর থেকে মুক্তি পেতে পারে, কিন্তু এই ওষুধগুলি ব্যবহার বন্ধ করার পরে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা আবার শুরু হয় কারণ তা জীবনধারা এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করা যায় না।

constipation diet
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Mar 2024,
  • अपडेटेड 7:42 PM IST

Important diet change to get rid of constipation: কোষ্ঠকাঠিন্য এমন একটি রোগ যা বেশিরভাগই খারাপ জীবনযাপনের অভ্যাস এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে ঘটে। কেউ ওষুধের সাহায্যে এর থেকে মুক্তি পেতে পারে, কিন্তু এই ওষুধগুলি ব্যবহার বন্ধ করার পরে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা আবার শুরু হয় কারণ তা জীবনধারা এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করা যায় না। অতএব, যদি কোষ্ঠকাঠিন্য দূর করতে চান, তবে শুধুমাত্র ওষুধ বা ঘরোয়া প্রতিকারের উপর নির্ভর না করে খাদ্যতালিকায় কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করুন। এভাবে খাবার তৈরি করুন বা এতে এমন কিছু যোগ করুন যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করবে। পালং শাকের ডাল কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করতে পারে।

কোষ্ঠকাঠিন্যের জন্য পালং শাকের ডাল
অনেকবার ছোলার ডাল খেয়েছেন এবং যদি পালং শাক দিয়ে তৈরি ছোলার ডাল খেয়ে থাকেন, তাহলে স্বাদের সঙ্গে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও মরবে। যদি এটি না খেয়ে থাকেন তবে অবশ্যই একবার খেয়ে দেখুন। এছাড়াও কোষ্ঠকাঠিন্য এবং হজম সংক্রান্ত অন্যান্য সমস্যা নিরাময়ে পালং শাকের ডাল খাওয়া যেতে পারে। পালং শাকে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং ছোলা এবং মুগ ডালেও প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

প্রতিদিন এটি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে
যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন তবে প্রথমে জীবনযাত্রার উন্নতি করতে হবে এবং স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করতে হবে। এই সবের পাশাপাশি, এক সপ্তাহের জন্য প্রতিদিন পালং ডালের সঙ্গে এক বাটি ছোলা এবং মুগ ডাল খেতে হবে। যে কোনও সময় এটি খেতে পারেন। এক সপ্তাহের মধ্যে আপনার কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যাবে।

কোষ্ঠকাঠিন্য সেরে গেলে আপনি এই ডাল খাওয়া বন্ধ করতে পারেন। তবে এমনিও এটি খেতে পারেন। কিন্তু একই সঙ্গে খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রাকেও স্বাস্থ্যকর রাখতে হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement