Advertisement

Dahi Paneer Recipe: মাত্র ১০ মিনিটে বানান রেস্টুরেন্ট স্টাইলের শাহী দই-পনির, খেলে আঙুল চাটবেন

Dahi Paneer Recipe: দই পনির তরকারি তৈরি করতে প্রথমে পনিরকে চারকোনা করে কেটে নিন। এবার টমেটো ও কাঁচামরিচ ভালো করে কেটে নিন। এর পর প্যানটি গ্যাসে বসিয়ে গরম হয়ে এলে কাজু ও বাদাম কুচি দিয়ে দিন। ড্রাই ফ্রুট গুলো হালকা ভাজার পর প্লেটে তুলে নিন। এর পর প্যানে পোস্ত দানা দিয়ে হালকা ভেজে নিন।

Dahi Paneer sabji
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 May 2023,
  • अपडेटेड 10:54 AM IST
  • গরমে খুব বেশি মশলাদার খাবার শরীর গরম করে দেয়
  • তাই সুস্বাদু খাবার খান, তবে শরীরের খেয়াল রেখে

Dahi Paneer Recipe: গ্রীষ্মের মরসুমে দই (Curd) এবং পনির (Paneer) উভয়ই আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। আমিষ কী নিরামিষ, পনির দিয়ে সুস্বাদু সব রান্না হয়। এর মধ্যে একটি হল দই-পনির। সঙ্গে যদি রুটি বা রুমালি হয় তাহলে তো কথাই নেই। গরমে খুব বেশি মশলাদার খাবার শরীর গরম করে দেয়। তাই সুস্বাদু খাবার খান, তবে শরীরের খেয়াল রেখে। দই-পনির এর মধ্যেই একটি হালকা খাবার। আপনি যদি পনির পছন্দ করেন এবং নিরামিষ খাবার খেতে পছন্দ করেন তবে দই-পনির আপনার জন্য সেরা অপশন। এটি তৈরি করা খুব সহজ এবং আশ্চর্যজনক স্বাদ। চলুন জেনে নিই দই-পনিরের রেসিপি।

দই-পনিরের উপকরণ

তেজপাতা- ১টি
আস্ত লাল শুকনো লঙ্কা- ১টি
কাঁচা লঙ্কা- ২টি
গরমম সলা - ১/২ চা চামচ
শুকনো লঙ্কা গুঁড়ো - ১ চা চামচ
চিনি - ১/২ চা চামচ
তেল - প্রয়োজন অনুযায়ী
লবণ - স্বাদ অনুযায়ী
পনির - ২০০ গ্রাম
দুধ- ১ কাপ
দই- ১/২ কাপ
কাজু - ৮-১০
বাদাম - ৮-১০
জিরে - ১ চা চামচ
টমেটো- ১টি

কীভাবে দই-পনির রান্না করবেন?

দই-পনির তৈরি করতে প্রথমে পনিরকে চারকোনা করে কেটে নিন। এবার টমেটো ও লঙ্কা ভাল করে কেটে নিন। এর পর প্যানটি গ্যাসে বসিয়ে গরম হয়ে এলে কাজু ও বাদাম কুচি দিয়ে দিন। ড্রাই ফ্রুট গুলো হালকা ভাজার পর প্লেটে তুলে নিন। এর পর প্যানে পোস্ত দানা দিয়ে হালকা ভেজে নিন।

এবার একটি মিক্সার জারে কাজু, বাদাম, লঙ্কা এবং টমেটো দিয়ে পেস্ট তৈরি করুন। একটি পাত্রে গরম দুধ নিন এবং এতে চিনি দিন। এবার এতে পনিরের টুকরোগুলো দিয়ে দিন। গ্যাসে একটি প্যান বসিয়ে তেল দিয়ে গরম করুন। এবার জিরে, লাল লঙ্কা ও তেজপাতা দিয়ে ভাজুন। এর পর প্রস্তুত পেস্ট মিশিয়ে নিন। পেস্টটি কিছুক্ষণ রান্না করুন এবং এতে লঙ্কা গুঁড়ো এবং লবণ যোগ করুন এবং মেশান।

Advertisement

এবার গ্রেভিতে পরিমাণ মতো দুধ ও দই দিন। এবার নাড়তে থাকতে থাকতে দই মেশান। এর পরে পনিরের টুকরো যোগ করুন এবং মিশ্রিত করুন। এবার ঢেকে অল্প আঁচে রান্না হতে দিন। মাত্র ১০ মিনিটের মধ্যে প্রস্তুত হয়ে যাবে। রুটির সঙ্গে পরিবেশন করুন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement