Advertisement

Diabetes Control Leaf: সকালে বাসি মুখে চিবিয়ে খান এই এক পাতা, ডায়াবেটিস থাকতে পারে কন্ট্রোলে

হাইপারগ্লাইসেমিয়ায় রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে যা ডায়াবেটিস বাড়ায়। এই রোগের কোনও স্থায়ী চিকিৎসা নেই। ডায়েট এবং লাইফস্টাইলের সাহায্যে এটি সারা জীবন নিয়ন্ত্রণ করতে হবে। তবে একটি পাতা এই রোগকে অনেকাংশে কন্ট্রোল করতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2023,
  • अपडेटेड 12:05 PM IST
  • হাইপারগ্লাইসেমিয়ায় রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে যা ডায়াবেটিস বাড়ায়
  • এই রোগের কোনও স্থায়ী চিকিৎসা নেই
  • ডায়েট এবং লাইফস্টাইলের সাহায্যে এটি সারা জীবন নিয়ন্ত্রণ করতে হবে

Diabetes Control Leaf: হাইপারগ্লাইসেমিয়ায় রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে যা ডায়াবেটিস বাড়ায়। এই রোগের কোনও স্থায়ী চিকিৎসা নেই। ডায়েট এবং লাইফস্টাইলের সাহায্যে এটি সারা জীবন নিয়ন্ত্রণ করতে হবে। তবে একটি পাতা এই রোগকে অনেকাংশে কন্ট্রোল করতে পারে।

ব্লাড সুগার বাড়লে কী হয় এবং লক্ষণগুলি কী কী? 
ডায়াবেটিসে রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করতে হয়। এটি বাড়ার লক্ষণগুলির মধ্যে রয়েছে তৃষ্ণা বৃদ্ধি, ঘন ঘন প্রস্রাব, ক্লান্তি, অস্পষ্ট দৃষ্টি, অব্যক্ত ওজন হ্রাস এবং ঘন ঘন সংক্রমণ। নিম পাতা খেলেও এই উপসর্গ বন্ধ হয়ে যায়।

নিম ডায়াবেটিসের মহৌষধ
নিম পাতাকে ডায়াবেটিসের ওষুধ হিসেবে দেখা যায়। NCBI - তে প্রকাশিত গবেষণা অনুসারে, এটি আয়ুর্বেদের সেরা ওষুধ হিসাবে বিবেচিত হয়। যার মধ্যে অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক বৈশিষ্ট্য লক্ষ্য করা গেছে। এর মানে, এটি রক্তে শর্করার উচ্চতা রোধ করে।

ডায়াবেটিসে উপকারী পাতা
নিম পাতা ইনসুলিন বাড়ায়। ইনসুলিন শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ করে। এই হরমোন অগ্ন্যাশয়ের কোষ দ্বারা উত্পাদিত হয়। একটি পৃথক গবেষণায় দেখা গেছে, নিম পাতা ইনসুলিন উৎপাদনকারী কোষকে আবার সুস্থ করে তোলে।

ডায়াবেটিস রোগীরা প্রতিদিন নিম পাতা খেতে পারেন। এর জন্য তারা সকালে খালি পেটে বাসি মুখে ৩-৪টি তাজা পাতা নিয়ে জল দিয়ে ধুয়ে দাঁতের মাঝখানে রেখে ভালো করে চিবিয়ে খান। এর রস বের করেও খেতে পারেন।

(বি.দ্র: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।)

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement