Advertisement

Diabetes Diet: সুগার রোগীদের প্রতিদিন এই জিনিসগুলি খাওয়া উচিত, মিষ্টি খাওয়ার ইচ্ছা কমে যাবে

ডায়াবেটিস রোগীদের মধ্যে চিনির লোভও বেশি থাকে। সুগারের মাত্রা বেড়ে যাওয়ায় মিষ্টি খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়। এটি নিয়ন্ত্রণ করা না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

সুগার থাকলে প্রতিদিন এসব খেতেই হবে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Jun 2023,
  • अपडेटेड 9:18 AM IST
  • ডায়াবেটিস রোগীদের মধ্যে চিনির লোভও বেশি থাকে
  • সুগারের মাত্রা বেড়ে যাওয়ায় মিষ্টি খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়

অত্যধিক চিনি খেলে ডায়াবেটিস রোগের ঝুঁকি বাড়ায়, যা থেকে মুক্তি পাওয়া যে কোনও ব্যক্তির পক্ষে খুব কঠিন হতে পারে। আমাদের শরীর রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে ইনসুলিন হরমোন নিঃসরণ করে। ইনসুলিনের আকস্মিক বৃদ্ধি আমাদের শক্তির মাত্রা কমিয়ে দিতে পারে, যার ফলে ক্লান্তি দেখা দেয় এবং আপনাকে চিনির লোভের প্রবণতা তৈরি করে। এছাড়াও, যখন আমরা চিনিযুক্ত জিনিস খাই, তখন আমরা মিষ্টিতে অভ্যস্ত হয়ে যায়। অত্যধিক চিনি খাওয়ার কারণে লোকেরা প্রায়শই মিষ্টি নয় এমন জিনিসগুলির স্বাদ অনুভব করে না, যার কারণে আরও মিষ্টি খাওয়ার লোভ শুরু হয়।

ডায়াবেটিস রোগীদের মধ্যে চিনির লোভও বেশি থাকে। সুগারের মাত্রা বেড়ে যাওয়ায় মিষ্টি খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায়। এটি নিয়ন্ত্রণ করা না হলে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। ডায়াবেটিস রোগীদের চিনির লোভ কমাতে অনেকগুলি জিনিস খাওয়া যেতে পারে। চলুন জেনে নেওয়া যাক সেই বিষয়গুলো সম্পর্কে।

এই জিনিসগুলি চিনির লোভ কমায়

বেরি

স্ট্রবেরি, রাস্পবেরি এবং ব্লুবেরির মতো বেরিগুলিতে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং চিনির লোভ কমাতে সাহায্য করে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবার পাওয়া যায়, যা রক্তে সুগারের মাত্রা কমানোর পাশাপাশি চিনির লোভও কমায়।

বাদাম

বাদাম, আখরোট এবং পেস্তার মতো বাদামগুলিতে প্রচুর পরিমাণে ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন রয়েছে, যা চিনির লোভ কমিয়ে আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখে।

দই

দই প্রোটিন এবং ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ, যা চিনির লোভ কমাতে এবং আপনাকে পূর্ণ বোধ করতে সাহায্য করতে পারে।

Advertisement

দারুচিনি

দারুচিনি রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে, যা চিনির লোভ কমাতে পারে। সকালে জলে দারুচিনির গুঁড়ো মিশিয়ে পান করা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভাল বলে মনে করা হয়।

ডার্ক চকোলেট

ডার্ক চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায়, যা চিনির লোভ কমায় এবং মিষ্টি খাওয়ার ইচ্ছা পূরণ করে।

পালং শাক

পালং শাক ভিটামিন এবং খনিজ যেমন আয়রন এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, যা চিনির লোভ কমাতে এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

মিষ্টি আলু

মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন রয়েছে, যা চিনির লোভ কমাতে এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement