Advertisement

আপনার উচ্চতা কত? জেনে নিন ডায়াবেটিস-ক্যান্সারের ঝুঁকি কতটা...

আপনি কি জানেন যে আপনার পায়ের উচ্চতার সঙ্গে টাইপ ২ ডায়াবেটিসের যোগ রয়েছে? প্রায় ৬ হাজার মানুষের ওপর গবেষণা করে বৈজ্ঞানিকরা জানাচ্ছেন যে, লম্বা মানুষের ডায়াবেটিসের সম্ভাবনা কম। তবে এর নেপথ্যে ঠিক কী কারণ তা অবশ্য এখনও বুঝে উঠতে পারেননি বৈজ্ঞানিকেরা।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Sep 2021,
  • अपडेटेड 2:49 PM IST
  • উচ্চতার ওপরে অনেক রোগের ঝুঁকি কমে বা বেড়ে যায়
  • মানুষের উচ্চতা কম হলে রক্ত জমাটের ঝুঁকি কমে যায়
  • লম্বা মানুষদের স্ট্রোকের ঝুঁকি কম

মানুষের উচ্চতা তাঁর স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। Webmd-এর এক রিপোর্ট অনুসারে যদি মানুষের উচ্চতা গড়ের চেয়ে কম হয় তাহলে তাঁর যেমন সুবিধা আছে, আবার অসুবিধাও আছে। বেশকিছু সমীক্ষায় দেখা গিয়েছে যে মানুষের উচ্চতা কোনও কোনও রোগব্যাধীর সম্ভাবনা বাড়িয়ে দেয় বা কমিয়েও দেয়। 

ডায়াবেটিস - আপনি কি জানেন যে আপনার পায়ের উচ্চতার সঙ্গে টাইপ ২ ডায়াবেটিসের যোগ রয়েছে? প্রায় ৬ হাজার মানুষের ওপর গবেষণা করে বৈজ্ঞানিকরা জানাচ্ছেন যে, লম্বা মানুষের ডায়াবেটিসের সম্ভাবনা কম। তবে এর নেপথ্যে ঠিক কী কারণ তা অবশ্য এখনও বুঝে উঠতে পারেননি বৈজ্ঞানিকেরা। সেক্ষেত্রে জন্মের আগে খারাপ পুষ্টি বা মেটাবলিজমের কারণে এমনটা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

ক্যান্সার - কিছু সমীক্ষায় দেখা গিয়েছে গড়ের চেয়ে কম উচ্চতা সম্পন্ন মানুষের বিশেষ কয়েক প্রকার ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে। ইউরোপ ও উত্তর আমেরিকায় ১ লক্ষরও বেশি মানুষের ওপর হওয়া এক গবেষণায় দেখা গিয়েছে কম উচ্চতা সম্পন্ন মহিলাদের ওভারিয়ান ক্যান্সারের ঝুঁকি কম। অন্যদিকে ৫০-৬৯ বছরের মধ্যে বয়স এমন ৯ হাজারেরও বেশি ব্রিটিশ পুরুষের ওপরে এক গবেষণা বলছে, কম উচ্চতা সম্পন্নদের দেহে প্রস্টেট ক্যান্সারের আশঙ্কাও কম থাকে। 

হৃদযন্ত্রের রোগ - বৈজ্ঞানিকেরা বলছেন, ৫ ফুট ৩ ইঞ্চির চেয়ে কম উচ্চতা সম্পন্ন মানুষের মধ্যে ৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতা সম্পন্নদের চেয়ে ৫০ শতাংশ বেশি করোনারি হৃদরোগের ঝুঁকি থাকে। এক্ষেত্রে জন্মের আগে বা শৈশবে খারাপ পুষ্টি এবং সংক্রমণকেই দায়ী করেছেন বৈজ্ঞানিকেরা। 

রক্ত জমা - শরীরে রক্ত জমাট বেঁধে যাওয়া একটা গুরুতর সমস্যা। বিশেষত যখন এটি বড় কোনও শিরা বা ফসফুসে জমে যায় তখন। এক সমীক্ষায় দেখা গিয়েছে, মানুষের উচ্চতা যত কম হবে, শিরায় রক্ত জমাট বাঁধার ঝুঁকিও ততটাই কম হবে। ৫ ফুট বা তার চেয়েও কম উচ্চতা সম্পন্নদের দেহে এই সমস্যা অনেকটাই কম দেখা যায়। 

Advertisement

স্ট্রোক - যখন মস্তিষ্কের কোনও অংশ রক্ত সঞ্চালনা বন্ধ হয়ে যায় তখন স্ট্রোকের সমস্যা দেখা দেয়। এক সমীক্ষা বলছে, লম্বা মানুষদের স্ট্রোকের সমস্যা কম। ছোটবেলায় সঠিক পুষ্টি ও অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ের ওপরে মানুষের উচ্চতা নির্ভর করে। তাই সেই পুষ্টি ঠিক মতো হলে কম যায় স্ট্রোকের ঝুঁকি। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement