Advertisement

Diabetes Control 3 Black Fruits: গরমের ৩ কালো ফল ডায়াবেটিসের যম, খেলেই সুগার কমবে তরতরিয়ে

ডায়াবেটিস রোগীদের জন্য ফল খাওয়া খুবই উপকারী। ফল শরীরে শক্তি জোগায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং মিষ্টি খাবারের লোভ নিয়ন্ত্রণ করে।

Sugar Control Tips: সুগার নিয়ন্ত্রণের টিপস।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Jul 2023,
  • अपडेटेड 3:37 PM IST
  • খারাপ খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে এই অসুখ এখন প্রায় সকলের।
  • দীর্ঘদিন নিয়ন্ত্রণ না করা হলে এই রোগের ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা।

ডায়াবেটিস দীর্ঘস্থায়ী অসুখ। রক্তে শর্করা নিয়ন্ত্রণ না করলে বাড়ে সুগার। খারাপ খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে এই অসুখ এখন প্রায় সকলের। দীর্ঘদিন নিয়ন্ত্রণ না করা হলে এই রোগের ঝুঁকি বেড়ে যাওয়ার আশঙ্কা। ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার বেশি দিন বেশি থাকলে হার্ট, কিডনি ও ফুসফুসের ক্ষতি হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, রক্তে শর্করা নিয়ন্ত্রণের জন্য শরীরকে সচল রাখা এবং খাদ্যাভ্যাসের যত্ন নেওয়া খুবই জরুরি। ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কম থাকে। ব্লাড সুগারের রোগীরা খাদ্যতালিকায় কিছু বিশেষ ফল খেলে খুব সহজেই ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে পারেন।

ডায়াবেটিস রোগীদের জন্য ফল খাওয়া খুবই উপকারী। ফল শরীরে শক্তি জোগায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে এবং মিষ্টি খাবারের লোভ নিয়ন্ত্রণ করে। গ্রীষ্মকালে তিনটি কালো রঙের ফল খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য খুবই কার্যকর। এই ফলগুলো রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে। আসুন জেনে নিই কোন ৩ কালো রঙের ফল যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে।

কালো জাম- জাম এমন একটি ছোট ফল যা খেতে দারুণ। ডায়াবেটিস রোগীরা প্রতিদিন জাম খেলে সহজেই রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে পারেন। জামে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক গুণ। তা খাওয়ার ফলে খাবারের স্টার্চে রূপান্তরিত হওয়ার গতি কমে যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। জামের গ্লাইসেমিক ইনডেক্স খুবই কম। তা রস আকারেও খাওয়া যেতে পারে। সারা বছরই বাজারে জুস পাওয়া যায়। এই রস ইনসুলিন সংবেদনশীলতা এবং কার্যকারিতা বাড়ায়। ডায়াবেটিস রোগীরা কালো জাম খেলে সুগার নিয়ন্ত্রণ থাকবে।

কালো আঙুর- অনেকেই আঙুর খেতে ভালোবাসেন। টক-মিষ্টি কালো আঙুর খেলে শরীর সুস্থ থাকে। ডায়াবেটিস রোগীদের জন্য আঙুর খুবই উপকারী। আঙুর খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কালো আঙুরে রয়েছে অ্যান্টি-ডায়াবেটিক উপাদান যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। রেসভেরাট্রল নামক একটি রাসায়নিক, যা অ্যান্টি-হাইপারগ্লাইসেমিক গুণে সমৃদ্ধ প্রাকৃতিকভাবে শরীরে ইনসুলিন তৈরি করে। ডায়াবেটিস রোগীরা কালো আঙুর খেলে রক্তে শর্করা নিয়ন্ত্রণ থাকে। 

Advertisement

তুঁত- তুঁত এমন একটি ফল যা দেখতে কালো এবং স্বাদে মিষ্টি। ডায়াবেটিস রোগীরা এই ফল খেতে পারেন। জার্নাল অফ ফার্মাসি অ্যান্ড বায়োঅ্যালাইড সায়েন্সের একটি প্রতিবেদন অনুসারে, তুঁতে ১-ডিঅক্সিনোজিরিমাইসিন যৌগ থাকে, যা রক্তে শর্করার বৃদ্ধির হার কমিয়ে দেয়। ডায়াবেটিস রোগীদের তুঁত খেতে হবে। রক্তে সুগার নিয়ন্ত্রণ থাকবে। তুঁত খেলে শরীরে আয়রনের ঘাটতি পূরণ হয়। রোগ প্রতিরোধ ক্ষমতাও মজবুত থাকে। ডায়াবেটিস রোগীরা এই ফল খেতে পারেন।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement