Advertisement

Diabetes Blood Suger: শোওয়ার আগে এই ৫ টি কাজ মনে করে করুন, 'ব্লাড সুগার' নামবে তরতরিয়ে

Diabetes Blood Suger: খাবারের প্রতি যত্নবান হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনা সহজ হয়ে যায়। আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে চান, তাহলে প্রতিদিন ঘুমানোর আগে করুন এই ৫টি কাজ। জেনে নিন সবিস্তারে...

শোওয়ার আগে এই ৫ টি কাজ মনে করে করুন, 'ব্লাড সুগার' নামবে তরতরিয়ে
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 May 2024,
  • अपडेटेड 11:32 PM IST
  • খাবারের প্রতি যত্নবান হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনা সহজ হয়ে যায়।
  • আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে চান, তাহলে প্রতিদিন ঘুমানোর আগে করুন এই ৫টি কাজ।

Diabetes Blood Suger: ডায়াবেটিস একটি দুরারোগ্য রোগ, যা সময়মতো নিয়ন্ত্রণ না করা হলে হার্ট ফেইলিউর, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং ডিমেনশিয়ার মতো রোগের ঝুঁকি বেড়ে যায়। ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা বেশি থাকে। যাইহোক, এই রোগের সবচেয়ে ভালো জিনিস হল সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার সাহায্যে এই রোগের প্রভাব কমানো যায়। ডায়াবেটিস একটি মারাত্মক রোগ হতে পারে, তবে সতর্ক হয়ে খাবারের প্রতি যত্নবান হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে আনা সহজ হয়ে যায়। আপনি যদি ডায়াবেটিক রোগী হন এবং রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে চান, তাহলে প্রতিদিন ঘুমানোর আগে করুন এই ৫টি কাজ। জেনে নিন।

গভীর রাতে খাওয়া নয়:  গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল গভীর রাতের নাস্তা ত্যাগ করা। রাতে এমন কিছু খাওয়া থেকে বিরত থাকুন, যার কারণে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ক্যামোমাইল চা: রাতে ঘুমানোর আগে প্রতিদিন এক কাপ ক্যামোমাইল চা পান করার অভ্যাস করুন। যেহেতু এই চায়ে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে কাজ করতে পারে।

জলে ভিজিয়ে রাখা বাদাম: প্রতিদিন রাতে ঘুমানোর আগে ৭-৮টি বাদাম ভিজিয়ে খেলে তা সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ট্রিপটোফ্যান এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদান বাদামে পাওয়া যায়, যা ঘুমের মান উন্নত করতে কাজ করে। এছাড়াও, এটি গভীর রাতের খিদেও নিয়ন্ত্রণ করে।

মেথি ভেজানো জল: মেথির বীজে হাইপোগ্লাইসেমিক বৈশিষ্ট্য পাওয়া যায়, যা রক্তে শর্করার মাত্রা কমাতে সহায়ক। ডায়াবেটিস রোগীদের প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক চামচ মেথির বীজ জলেতে ভিজিয়ে খেতে হবে।

বজ্রাসন: প্রত্যেকেরই রাতের খাবারের পরে এবং ঘুমানোর আগে ১৫ থেকে ২০ মিনিটের জন্য বজ্রাসনে বসতে হবে। ডায়াবেটিস রোগীদেরও প্রতিদিন এই কাজটি করা উচিত। এটি শুধুমাত্র খাবার দ্রুত হজম করতে এবং রক্ত সঞ্চালন ভালো রাখতে সাহায্য করে না, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement