Advertisement

Home Cleaning On Diwali : চলে এল দীপাবলি, এই ৮ উপায়ে খুব সহজেই করুন ঘরবাড়ি পরিষ্কার

দীপাবলি উপলক্ষ্যে ঘরবাড়ি পরিষ্কারের কাজ কমপক্ষে ২ সপ্তাহ আগে শুরু করা উচিত। আর সেই কাজ শুরুর আগে, জীবাণুনাশক, বেকিং সোডা, হোয়াইট ভিনিগার, অ্যাপেল সাইডার ভিনিগার, লেবু, স্ক্রাব, ব্রাশ, কাপড় মোছার সামগ্রী, আবর্জনা ফেলার ব্যাগ, কাচের সামগ্রীর জন্য মাইক্রোফাইবার কাপড়, ফ্যাব্রিক সফটনার এবং স্ট্রেন রিমুভার অবশ্যই সঙ্গে রাখুন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Oct 2021,
  • अपडेटेड 6:33 PM IST
  • দীপাবলিতে বাড়ি ঘর পরিষ্কারের চাপ থাকে
  • সহজে টাইলস পরিষ্কার করতে ব্যবহার করুন বেকিং সোডা ও হাইড্রোজেন পারঅক্সাইড
  • বালিশের পুরনো ঢাকা দিয়ে করা যায় পাখা পরিষ্কার

Diwali Home Cleaning Hacks : সামনেই দীপাবলি। আর দীপাবলি মানেই একরাশ খুশি-আনন্দ। এই উপলক্ষ্যে প্রায় সবাই ঘরবাড়ি নতুন করে সাজিয়ে তোলেন। যার জন্য পরিশ্রমও হয় প্রচুর। বিশেষত মহিলাদের তো দম ফেলার ফুরসৎ থাকে না। তাই চলুন দিওয়ালির প্রাক্কালে জেনে নেওয়া যাক সহজে ঘরবাড়ি পরিষ্কারের কিছু উপায়। 

পরিষ্কার পরিচ্ছন্নের কাজ শুরুর আগে সঙ্গে রাখুন এই জিনিসগুলি - দীপাবলি উপলক্ষ্যে ঘরবাড়ি পরিষ্কারের কাজ কমপক্ষে ২ সপ্তাহ আগে শুরু করা উচিত। আর সেই কাজ শুরুর আগে, জীবাণুনাশক, বেকিং সোডা, হোয়াইট ভিনিগার, অ্যাপেল সাইডার ভিনিগার, লেবু, স্ক্রাব, ব্রাশ, কাপড় মোছার সামগ্রী, আবর্জনা ফেলার ব্যাগ, কাচের সামগ্রীর জন্য মাইক্রোফাইবার কাপড়, ফ্যাব্রিক সফটনার এবং স্ট্রেন রিমুভার অবশ্যই সঙ্গে রাখুন। 

হোয়াইট ভিনিগার দিয়ে কাচ পরিষ্কার - একটু জলে হোটাইট ভিনিগার মিশিয়ে সেটিকে কাচের ওপর স্প্রেশ করুন। তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর মাইক্রোফাইবার বা কোনও নরম কাপড় দিয়ে কাচটি মুছে ফেলুন। তবে অবশ্যই শুকনো করে মুছবেন। 

মাইক্রোওয়েভ সাফাইতে কাজে লাগবে লেবু - দীপাবলিতে যদি মাইক্রোওয়েভে স্ন্যাক্স বানাতে চান তাহলে আগে সেটিকে পরিষ্কার করে নিন। তারজন্য আপনাকে মাইক্রোয়েভের যে বাটি তাতে অর্ধেক জল ভর্তি করে তারমধ্যে অর্ধেক লেবুর রস মেশাতে হবে। তারপর সেটিকে মাইক্রোওয়েভের মধ্যেই গরম করুন। গরম করার পর ১০ মিনিট সেটিকে ভিতরেই রেখে দিন। এরপর নরম কাপড় দিয়ে মাইক্রোয়েভটিকে মুছে ফেলুন। আর সঙ্গে যদি কিছুটা হোয়াইন ভিনিগার থাকে তাহলে তা আরও চকচকে হয়ে উঠবে। 

বালিশের পুরনো ঢাকা দিয়ে পাখা পরিষ্কার - দীপাবলিতে পাখাও পরিষ্কার করা হয়। তারজন্য আপনি পুরনো কোনও বালিশের ঢাকা ব্যবহার করতে পারেন। প্রথমে বালিশে ঢাকা পরানোর মতো ঢাকাটিকে পাখার ব্লেডে পরিয়ে দিন। এরপর পরিষ্কার করুন। এর ফলে মেঝেতেও কোনও ধুলো পড়বে না। 

Advertisement

কড়া দাগ তুলতে লাগে অ্যাপেল সাইডার ভিনিগার ও লেবু - কখনও কখনও জলের কড়া দাগ রীতিমতো সমস্যার কারণ হয়ে ওঠে। সেগুলিকে দূর করতে সম পরিমান অ্যাপেল সাইডার ভিনিগার ও লেবুর রস মিশিয়ে দাগের ওপর লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। তবে সেটা আপনি জল দিয়েও ধুয়ে নিতে পারেন। 

টাইলসের জন্য বেকিং সোডা ও হাইড্রোজেন পারঅক্সাইড  - রান্নাঘর-বাথরুমের টাইলের চটচটে ভাব খুব সহজে যায় না। তাই এর থেকে মুক্তি পেতে এক চামচ বেকিং সোডায় কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড মেশান। তারপর পুরনো কোনও টুথব্রাশ দিয়ে সেই মিশ্রণটি টাইলসে লাগিয়ে দিন। দেখুন কত সহজে পরিষ্কার হয়ে যায় টাইলসের নোংরা। 

ডিস সোপ ও বেকিং সোডা দিয়ে চকচকে করুন বাথরুম - বাথরুমের বেসিনে খুবই ময়লা জমে। তবে খুব সহজেই সেই বেসিন পরিষ্কারও করা যায়। বেসিনে অল্প পরিমান বেকিং সোডা ছড়িয়ে দিন। তারপর স্ক্রাবের ওপর এক ফোটা ডিশ ওয়াশ নিয়ে সেটিকে পরিষ্কার করুন। দেখুন কেমন চকচক করে ওঠে বেসিনটি। 

পর্দা পরিষ্কার - অনেক সময় অন্যান্য কাজের মাঝে পর্দা পরিষ্কারের বিষয়টি মাথা থেকে বেড়িয়ে যায়। তাই বাড়িতে ২ সেট পর্দা রাখা সবসময় ভাল। সেক্ষেত্রে দীপাবলির ঠিক আগেই বদলে ফেলতে পারেন পর্দাগুলি। আর যদি আপনার আলাদা পর্দা না থাকে, তাহলেও কোনও ব্যাপার না। আপনি সেগুলিকেই পরিষ্কার করে নিতে পারেন। পাশাপাশি, ঘরের বিছানার চাদর, বালিশের ঢাকা, কুশন কভার, ন্যাপকিন এবং রান্নাঘরের তোয়ালেও পরিবর্তন করতে ভুলবেন না।

পরিষ্কার করুন গদি - বাড়ির বিছানা বা অন্যান্য গদিগুলিও সময় মতো পরিষ্কার করা দরকার। এর জন্য ভ্যাকিয়ুম ক্লিনার ব্যবহার করতে পারেন। তাছাড়া বেকিং সোডা ও ভিনিগার দিয়েও গদিগুলি পরিষ্কার করা যায়। একটি বোতলে ভিনিগার নিয়ে তা পুরো গদিতে স্প্রে করুন। তারপর চারপাশে বেকিং সোডা ছড়িয়ে কয়েক ঘণ্টা রেখে দিন। তবে হ্যাঁ, এটি স্প্রে করার সময় সাবধানতা অবলম্বন করুন। আর তা না হলে ভ্যাকিউম ক্লিনারের সাহায্য নিন। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement