Advertisement

Eye Skin And Hair Protection On Dol Jatra 2023 : কেমিক্যাল রং খেলেও চোখ-ত্বক-চুলের ক্ষতি এড়ানো যায়, বিশেষজ্ঞদের টিপস রইল

দোল খেলা আনন্দের হলেও, বিশেষজ্ঞদের অনেকের মতেই রং ও আবিরে থাকা বিভিন্ন রাসয়নিকে ক্ষতির আশঙ্কা থাকে চোখ, ত্বক ও চুলের (How To Protect Eye Skin And Hair On Dol Jatra 2023)। তাই দোল খেলায় সময় এই তিনটি বিষয়ে অবশ্যই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Mar 2023,
  • अपडेटेड 4:47 PM IST
  • এসে গেল দোল
  • রঙের উৎসবে মাতবেন মানুষ
  • যেভাবে বাঁচাবেন চোখ-চুল-ত্বক

মঙ্গলবার দোল, আর বুধবার দেশজুড়ে হোলি। ইতিমধ্যেই জোরকমদমে চলছে দলের রং ও আবিরের কেনাকাটা। চলছে রং খেলার অন্যান্য সামগ্রীর শপিংও। তবে দোল খেলা আনন্দের হলেও, বিশেষজ্ঞদের অনেকের মতেই রং ও আবিরে থাকা বিভিন্ন রাসয়নিকে ক্ষতির আশঙ্কা থাকে চোখ, ত্বক ও চুলের (How To Protect Eye Skin And Hair On Dol Jatra 2023)। তাই দোল খেলায় সময় এই তিনটি বিষয়ে অবশ্যই সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

যেভাবে খেয়াল রাখবেন চোখের...
দোলে রং খেলতে খেলতে অনেক সময়ই চোখে ঢুকে যায় রং বা আবির। যার জেরে চোখে ঝাপসা দেখা বা চোখ জ্বলার মতো সমস্যা তৈরি হয়। এক্ষেত্রে চোখকে যে কোনওরকম ক্ষতির হাত থেকে বাঁচাতে কী কী করা উচিত সেই বিষয়ে সুশ্রুত আই ফাউন্ডেশনের সেক্রেটরি তথা চক্ষুরোগ বিশেষজ্ঞ রতীশচন্দ্র পাল জানাচ্ছেন, রাসায়নিক মিশ্রিত রং দিয়ে দোল না খেলাই ভাল। আর যদি কোনও কারণে চোখে রং ঢুকেও যায়, তাহলে অবিলম্বে পরিষ্কার জল দিয়ে চোখ ধুয়ে নেওয়া এবং প্রয়োজন মতো চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শও দিচ্ছেন তিনি। 

ত্বক রক্ষার উপায়
দোলে ত্বকের ওপরের যথেষ্ট ধকল যায়। কারণ রং বা আবির সরাসরি ত্বকেই লাগানো হয়। তাই অনেক সময় দোলের পর ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে। এক্ষেত্রে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের চিকিৎসক অনিরূদ্ধ সরকার জানাচ্ছেন, 

১. শিশিতে থাকা রাসানয়িক মিশ্রিত রং এড়িয়ে যাওয়া উচিত
২. যাঁদের অ্যালার্জির সমস্যা আছে তাঁদের রং না খেলাই ভাল
৩. যাঁরা একান্তই রং খেলবেন, তাঁদের উচিত ভেষজ আবির ব্যবহার করা
৪. রং খেলতে যাওয়ার আগে, বিশেষত বাচ্চাদের ক্ষেত্রে ময়েশ্চারাইজার ব্যবহার করা। এক্ষেত্রে নারকেল তেল একটি ন্যাচরাল ময়েশ্চারাইজার। 

Advertisement

অনিরূদ্ধবাবু জানাচ্ছেন যদি রং খেলার মাঝেই ত্বকে কোনও ব়্যাশ বা অন্য পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়, তাহলে অবিলম্বে দোল খেলা বন্ধ করা উচিত। তারপরেও যদি বাড়াবাড়ি হয়, তাহলে চিকিৎসকের কাছে যেতে হবে। 

এভাবে বাঁচান চুল...
দোলে চুলও ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। সেক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চুলে যতটা সম্ভব কম রং দেওয়া যায় ততই ভাল। একইসঙ্গে চুলে রং বা আবির দেওয়া হলে সেটি তাড়াতাড়ি ধুয়ে ফেলার পরামর্শও দিচ্ছেন  বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন - 'বিষ' থেকে বাঁচুন, বাড়িতেই তৈরি করা যায় ভেষজ আবির, সহজ উপায় রইল

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement