Advertisement

Fungal Infections In Monsoon: বর্ষায় খান এই ৫ ধরনের চা, ডেঙ্গি-ম্যালেরিয়া-সহ অন্য সংক্রমণ দূরে থাকবে

বর্ষা শুরু হলে টাইফয়েড, ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো বিভিন্ন রোগ ও সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এ ছাড়া ত্বকের সংক্রমণ থেকে শুরু করে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, বর্ষা নিয়ে আসে নানা সমস্যার দীর্ঘ তালিকা।

বর্ষাকালে বাড়ে সংক্রণের ঝুঁকি সুস্থ থাকতে কী করবেন-খাবেন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Jul 2023,
  • अपडेटेड 4:34 PM IST
  • বর্ষা শুরু হলে টাইফয়েড, ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো বিভিন্ন রোগ ও সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়
  • ব্যক্তিগত পরিচ্ছন্নতার বিষয়ে সতর্কতা অবলম্বন না করলে সমস্যা বাড়তে পারে

বর্ষা শুরু হলে টাইফয়েড, ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো বিভিন্ন রোগ ও সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এ ছাড়া ত্বকের সংক্রমণ থেকে শুরু করে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, বর্ষা নিয়ে আসে নানা সমস্যার দীর্ঘ তালিকা। এমতাবস্থায় ব্যক্তিগত পরিচ্ছন্নতার বিষয়ে সতর্কতা অবলম্বন না করলে সমস্যা বাড়তে পারে। এ ছাড়া পরিশ্রুত জল খাওয়া, রাস্তার খাবার খাওয়া এড়িয়ে চলা, মশা থেকে নিজেকে রক্ষা করা খুবই গুরুত্বপূর্ণ। এসব ছাড়াও দিনে এক কাপ চাও আপনাকে অনেক সাহায্য করতে পারে, তবে সাধারণ দুধের চা নয় বরং কিছু বিশেষ ধরনের চা।

বর্ষায় কী ধরনের চা খাওয়া উচিত?

চা ভারতীয়দের অন্যতম প্রিয় পানীয়। এটি শুধুমাত্র আপনার স্বাদের জন্যই নয়, স্বাস্থ্যের জন্যও খুব উপকারী হতে পারে। এই প্রতিবেদনে আমরা আপনাকে এমন কিছু বিশেষ ধরণের চায়ের কথা বলতে যাচ্ছি, যা বর্ষাকালে আপনার জন্য খুব উপকারী হতে পারে।

আদা চা

আদা চা হজমে সাহায্য করে। এছাড়াও, এটি বমি বমি ভাব থেকে মুক্তি দিতে এবং ফোলাভাব কমাতেও পরিচিত। আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়ক, যার কারণে এটি বর্ষাকালে হওয়া স্বাস্থ্য সমস্যাগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে।

হিবিস্কাস চা

হিবিস্কাস চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। রক্তচাপ কমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, হার্টের স্বাস্থ্য এবং লিভারের স্বাস্থ্যের উন্নতিতে এটি পান করা অনেক উপকারী হতে পারে।

মশালা চা

আদা, দারুচিনি, এলাচ এবং লবঙ্গ দিয়ে তৈরি এক কাপ কালো চা বৃষ্টির দিনে দুর্দান্ত বিকল্প। এই মশলাগুলি অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা অনাক্রম্যতা বাড়াতে এবং সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করবে। এছাড়াও, এটি ফ্রি র‌্যাডিক্যাল এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক প্রমাণিত হতে পারে।

Advertisement

তুলসী চা

তুলসীতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী প্রভাব রয়েছে, যা শ্বাসযন্ত্রের সমস্যা থেকে মুক্তি দিয়ে সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে। বর্ষায় তুলসী চা অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে।

দারুচিনি চা

দারুচিনির উষ্ণতা বৃদ্ধির বৈশিষ্ট্য রয়েছে এবং এটি রক্ত ​​সঞ্চালন উন্নত করতেও সাহায্য করতে পারে। এটিতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে, যা বর্ষাকালে এটি শরীরের জন্য খুব উপকারী।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement