Advertisement

Dry Skin Remedies: শীতের আগমনের আগেই ত্বকের শুষ্কতায় ভুগছেন? রইল ঘরোয়া সমাধান

Skin Care Tips: এই শীতে যদি আপনার ত্বকও শুষ্ক থাকে, কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্যে ত্বকের এই শুষ্কতা এড়াতে পারেন। শীত আসার আগেই জানুন শুষ্ক ত্বক দূর করার, ঘরোয়া প্রতিকার। 

প্রতীকী ছবি (সৌজন্যে: গেটি ইমেজেজ)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Oct 2022,
  • अपडेटेड 6:20 PM IST

কিছুদিনেই মধ্যেই রাজ্যে আগমন হবে শীতের। এই ঋতুতে শুষ্ক ত্বকের সমস্যায় পড়েন বহু মানুষ। সমস্যা এড়াতে, তারা প্রসাধনী থেকে শুরু করে, ঘরোয়া প্রতিকার সহ অনেক পদ্ধতি অবলম্বন করেন। এর ফলে অনেকে ত্বকের শুষ্কতা থেকে মুক্তি পেলেও, ত্বকের এই শুষ্কতা থেকে রেহাই পান না বেশীরভাগ মানুষ। আসলে শীতে কিছু জিনিস ত্বকের আর্দ্রতা শুষে নেয়, যার কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। এই শীতে যদি আপনার ত্বকও শুষ্ক থাকে, কিছু ঘরোয়া পদ্ধতির সাহায্যে ত্বকের এই শুষ্কতা এড়াতে পারেন। শীত আসার আগেই জানুন শুষ্ক ত্বক দূর করার, ঘরোয়া প্রতিকার। 

* সূর্যমুখী বীজ তেল (Sunflower Seed Oil)

২০১৩ সালের একটি গবেষণায় পাওয়া গেছে যে, সূর্যমুখী বীজের তেল ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করলে ত্বক শুষ্ক হয় না। একই সমীক্ষায় জানা গেছে যে, সমস্ত প্রাকৃতিক তেল ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহারের জন্য উপযুক্ত নয়।

* নারকেল তেল (Coconut Oil)

আরেকটি প্রাকৃতিক তেল যা শুষ্ক ত্বকের চিকিৎসায় ভাল কাজ করে তা হল, নারকেল তেল। ২০১৪ সালের একটি গবেষণা অনুযায়ী, নারকেল তেল শুষ্ক ত্বকের চিকিৎসার জন্য পেট্রোলিয়াম জেলির মতো নিরাপদ এবং কার্যকর। এটি ত্বকের হাইড্রেশনকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে এবং ত্বকের পৃষ্ঠে লিপিডের (চর্বি) সংখ্যা বাড়াতে সাহায্য করে।

নারকেল তেলে স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড বর্তমান যেটাতে, ইমোলিয়েন্ট বৈশিষ্ট্য রয়েছে। ইমোলিয়েন্ট হল একটি চর্বি বা তেল যা, শুষ্ক ত্বকের ফাঁক পূরণ করে এটিকে মসৃণ করে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

* ওটমিল দিয়ে স্নান (Oatmeal Bath)

ওটমিল হল আরেকটি প্রাকৃতিক উপাদান যা শুষ্ক ত্বকের চিকিৎসায় সাহায্য করতে পারে। স্নানের জলে গুঁড়ো ওটমিল যোগ করা বা ওটমিলযুক্ত ক্রিম ব্যবহার করা শুষ্ক ত্বককে উপশম করতে সাহায্য করতে পারে।

Advertisement

২০১৫ সালের একটি গবেষণায় জানা গেছে যে, ওটমিলের নির্যাসগুলিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি শুষ্ক ত্বকের চিকিৎসায় সাহায্য করে।

* দুধ পান করা (Drinking Milk)

দুধ শুষ্ক ত্বক থেকেও উপশম দিতে পারে। ডায়েটে দুধ রাখলে শুষ্ক ত্বক থেকে মুক্তি পাবেন এবং উন্নত ত্বক পেতে পারেন আপনি। একটি গবেষণা অনুযায়ী দুধে থাকা ফ্যাট, ফসফোলিপিড নামকের ফলে ইঁদুরের ত্বকের শুষ্কতা দূর হয়েছে। 

* মধু (Honey)

মধু, বিভিন্ন ধরণের চর্মরোগের জন্য উপকারী বলে প্রমাণিত হয়েছে। এটি ময়শ্চারাইজিং,নিরাময়, প্রদাহ বিরোধী- এই সমস্ত গুণাবলী রয়েছে বলে, মধু শুষ্ক ত্বকের উপশম করার জন্য আদর্শ। এটি সম্পূর্ণ প্রাকৃতিক এবং সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে।


* পেট্রোলিয়াম জেলি (Petroleum Jelly) 

পেট্রোলিয়াম জেলি- খনিজ তেল হিসাবেও পরিচিত। বছরের পর বছর ধরে এটি ময়শ্চারাইজার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। পেট্রোলিয়াম জেলি ব্যবহার করার পরে শুষ্কতা দূর হয় এবং ত্বক উন্নত হয়। বিশেষ করে যারা বয়স্ক, তাদের জন্য এটি দারুণ উপকারী।

* অ্যালোভেরা (Aloe vera)

অ্যালোভেরা জেল শুষ্ক ত্বক থেকে মুক্তি দিতে সাহায্য করে। যাদের হাত বা পায়ের ত্বক শুষ্ক ত্বক, তারা অ্যালোভেরা জেল লাগাতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন শুষ্ক ত্বকে। সকালে উঠেই ফল দেখতে পাবেন। 

** তবে যে কোনও স্বাস্থ্যের সমস্যার জন্য অবশ্যই পরামর্শ নিন চিকিৎসকের 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement