Advertisement

Energy Drink : চা-কফি লাগবে না, এই ৩ পানীয়তেই দিনভর থাকবেন এনার্জিতে ভরপুর

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলেন চা এবং কফি খুব বেশি খাওয়াও স্বাস্থ্যের জন্য ভাল নয়। কারণ তাতে দেহে অন্য সমস্যা দেখা দিতে পারে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু এনার্জি ড্রিংকস যা ভিটামিন ও মিনারেলে ভরপুর। এগুলি আপনাকে সারাদিন এনার্জি দেবে। চলুন জেনে নেওয়া যাক সেই এনার্জি ড্রিংকসগুলি সম্পর্কে। একইসঙ্গে সেই এনার্জি ড্রিঙ্কগুলি কীভাবে বানাবেন, তাও এখানে উল্লেখ করে দেওয়া হল। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Mar 2023,
  • अपडेटेड 6:43 PM IST
  • এনার্জি পেতে অনেকেই চা-কফি খান
  • তবে আরও কিছু এনার্জি ড্রিঙ্কও আছে
  • সেগুলিও খুব কার্যকরী

ক্লান্তি থেকে মুক্তি পেতে, মানুষ বিভিন্ন ধরনের পানীয় খান। তার মধ্যে চা এবং কফি বিশেষ করে উল্লেখ যোগ্য। এগুলি অবিলম্বে মানুষের ক্লান্তি দূর করে এবং সতেজতার অনুভূতি দেয়। কিন্তু চা বা কফি আপনাকে অল্প সময়ের জন্যই এনার্জেটিক রাখে। ফলে কিছুক্ষণ পরে ফের ক্লান্তি ও আলস্য গ্রাস করে। এছাড়া স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলেন চা এবং কফি খুব বেশি খাওয়াও স্বাস্থ্যের জন্য ভাল নয়। কারণ তাতে দেহে অন্য সমস্যা দেখা দিতে পারে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু এনার্জি ড্রিংকস যা ভিটামিন ও মিনারেলে ভরপুর। এগুলি আপনাকে সারাদিন এনার্জি দেবে। চলুন জেনে নেওয়া যাক সেই এনার্জি ড্রিংকসগুলি সম্পর্কে। একইসঙ্গে সেই এনার্জি ড্রিঙ্কগুলি কীভাবে বানাবেন, তাও এখানে উল্লেখ করে দেওয়া হল। 

কলার মিল্ক শেক
এটি তৈরি করতে দুধে কলা, বাদাম, কাজু এবং অন্যান্য শুকনো ফল রেখে মিক্সিতে পিষে নিন। আপনি চাইলে কলায় ওটস মিশিয়ে স্মুদি তৈরি করেও পান করতে পারেন। কলা পটাসিয়াম-সহ আরও অনেক খনিজ পদার্থে সমৃদ্ধ। এই পরিস্থিতিতে আপনি যদি সকালে কলার মিল্ক শেক খান, তাহলে সেটি আপনাকে সারাদিন উদ্যোমী ও এনার্জি পূর্ণ রাখবেন।

ভেষজ চা
এজন্য গরম জলে এলাচ, আদা ও হলুদ মিশিয়ে নিন। আপনি যদি চান, সন্ধক বা কালো লবণ যোগ করতে পারেন। বাড়িতে তৈরি হার্বাল চা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। সেজন্য এটি খেলে আপনি পূর্ণ এনার্জি বোধ করবেন। এক্ষেত্রে একদিকে যেমন চাও খাওয়া হবে, অন্যদিক তেমনই শরীরে এনার্জিও ভরপুর থাকবে। 

ডালিমের রস
ডালিম ভিটামিন সি, কে, ই, ম্যাঙ্গানিজ, আয়রন, ফসফরাস, পটাসিয়াম এবং জিঙ্কের মতো খনিজে সমৃদ্ধ। এর ব্যবহার আপনাকে রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এর জন্য ডালিমের রসে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে খান। এতে দারুণ এনার্জি পাবেন। 

Advertisement

আরও পড়ুন - কার্বাইডে পাকা আম কীভাবে চিনবেন? রইল ৪ সহজ উপায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement