Advertisement

Face Washing Tips: দিনে কতবার মুখ ধোয়া উচিত? সুস্থ- সুন্দর ত্বক পেতে জানুন...

Face Wash: ডায়েট এবং সঠিক যত্নের পাশাপাশি আরেকটি বিষয় রয়েছে যা, সরাসরি ত্বককে প্রভাবিত করে। আপনি দিনে কতবার মুখ ধুচ্ছেন তার উপরও ত্বক প্রভাবিত হয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jun 2023,
  • अपडेटेड 4:44 PM IST

বিশেষজ্ঞরা ত্বকের সঙ্গে সম্পর্কিত ছোট- ছোট জিনিসের জন্য নিয়ম অনুসরণ করার পরামর্শ দেন। বিশেষজ্ঞরা মনে করেন নিয়ম মেনে চললে পার্লারে না গিয়েও চকচকে এবং সুস্থ ত্বক পাওয়া যায়।

ত্বকের যত্নে আপনার খাদ্যতালিকাও অন্তর্ভুক্ত। ভাল খাবারের প্রভাবও মুখে পড়ে। প্রতিদিনের খাদ্যতালিকায় জ্যুস, পর্যাপ্ত জল ও ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহণ করলেও ত্বকে পুষ্টি যোগায়। ডায়েট এবং সঠিক যত্নের পাশাপাশি আরেকটি বিষয় রয়েছে যা, সরাসরি ত্বককে প্রভাবিত করে।

আপনি দিনে কতবার মুখ ধুচ্ছেন তার উপরও ত্বক প্রভাবিত হয়। ত্বক যদি তৈলাক্ত হয় এবং আপনি দিনে দু'বার মুখ ধুয়ে থাকেন, তাহলে ত্বক পরিষ্কার ও দাগহীন থাকবে। অন্যদিকে, আপনার ত্বক যদি শুষ্ক হয়, তাহলে একবার মুখ ধোয়া আপনার জন্য যথেষ্ট।

 

 

সাধারণত, এমন একটি বিশ্বাস আছে যে দিনে বেশিবার মুখ ধোয়া উপকারী। তবে আপনি জেনে অবাক হবেন যে, এটি মোটেও নয়। বিশেষ করে যাদের ত্বক শুষ্ক তাদের জন্য। আপনার ত্বক তৈলাক্ত হলেও, তিনবারের বেশি মুখ ধোয়া ক্ষতিকর হতে পারে।

যদি আপনার মুখে প্রচুর ব্রণ থাকে, তাহলে আপনি সময়ে সময়ে সেগুলি পরিষ্কার করতে পারেন। এখন নিশ্চয়ই বুঝতে পারছেন মুখ ধোয়ার কিছু বিশেষ নিয়ম আছে। গ্রীষ্ম এসেছে এবং এখন ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন। সেক্ষেত্রে এটা জানা খুবই জরুরি যে, কখন এবং কীভাবে মুখ ধুতে হবে। 

 

* সকালে মুখ ধোয়ার সময়

সকালে বিছানা থেকে উঠলে প্রথমেই দাঁত ব্রাশ করে জল দিয়ে মুখ ধুয়ে নিন। আপনি চাইলে যে কোনও মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে পারেন। সকালে মুখ ধোয়া খুবই জরুরি। সকালে মুখ ধোয়ার ফলে ছিদ্র পরিষ্কার হবে এবং সতেজ অনুভব করবেন।

Advertisement

* তৈলাক্ত ত্বক থাকলে, বিকালে মুখ ধোয়ার সময় 

আপনার ত্বকের জন্য কোন সাবান বা ফেসওয়াশ ভাল হবে, তা চিকিৎসককে জিজ্ঞাসা করা ভাল। আপনি চাইলে ঠান্ডা পরিষ্কার জল দিয়েও মুখ পরিষ্কার করতে পারেন। বিকালে ঠান্ডা জল দিয়ে মুখ ধোয়ার ফলে আপনি শুধু ফ্রেশই অনুভব করবেন না, এটি আপনার মুখের অতিরিক্ত তেলও দূর করবে।

* সন্ধ্যায় মুখ ধোয়ার সময় 

কাজ শেষে বাড়ি ফিরে মুখ ধোয়া খুবই গুরুত্বপূর্ণ। বাড়ি ফিরে স্নান করা যদি আপনার অভ্যাসের মধ্যে একটি হয়ে থাকে, তাহলে স্নানের সময় মুখ পরিষ্কার করুন। অন্যথা শুধু মুখ পরিষ্কার করুন। এতে আপনার সারাদিনের ক্লান্তি দূর হবে এবং মুখের সমস্ত ময়লাও পরিষ্কার হয়ে যাবে। আপনি চাইলে এর পর হারবাল প্যাকও ব্যবহার করতে পারেন। গরমে হারবাল প্যাক ব্যবহার করা ভাল ত্বকের জন্য।

* নিশ্ছিদ্র ত্বকের জন্য এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

- মুখ পরিষ্কার করার জন্য প্রতিবার ফেসওয়াশ ব্যবহার করা ঠিক নয়। ফেসওয়াশে উপস্থিত রাসায়নিক উপাদান আপনার ত্বকের কোমলতা নষ্ট করতে পারে। এর ফলে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতাও চলে যেতে পারে।

আপনার ত্বক যদি খুব তৈলাক্ত হয়, তাহলে প্রতিবার ফেসওয়াশ ব্যবহার না করে টোনার ব্যবহার করাই ভাল। শুধু জল দিয়ে মুখ ধুলে ভাল হবে।

- আপনার ত্বক যদি খুব সংবেদনশীল হয়, তবে হালকা গরম জল ব্যবহার করা ভাল। আপনি চাইলে যে কোনও ভালো বেবি সোপও ব্যবহার করতে পারেন।

- অনেকক্ষণ সময় নিয়ে মুখ ধোবেন না। এতে মুখের ক্ষতি হতে পারে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement