Advertisement

How To Keep Slim Waist : ৩০ ইঞ্চির কোমর চটজলদি চাই? রইল ৬ উপায়...

কোমরের মেদ কমানোর জন্য মানুষ প্রচুর চেষ্টা করেন, তবুও কোমরের আকার কমে না। তাই যদি আপনিও কোমর স্লিম করতে চান, তবে নিচে লেখা পদ্ধতিগুলি অবলম্বন করুন। এগুলি আপনার কোমরের চর্বি কমাতে সাহায্য করবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 14 Apr 2022,
  • अपडेटेड 1:19 PM IST
  • মেদ ঝরাতে মানুষ অনেক কিছু করেন
  • তাতেও কোমর পাতলা হয় না
  • জেনে নিন পাতলা কোমর পাওয়ার সহজ উপায়

স্লিম শরীর এবং পাতলা কোমর প্রতিটি মানুষই চান। এ জন্য জিমে কঠোর পরিশ্রমের পাশাপাশি কঠোর ডায়েটও মেনে চলেন তাঁরা। পেটে ও কোমরের চারপাশে চর্বি থাকায় অনেকেরই পাতলা কোমরের স্বপ্ন অধরাই থেকে যায়। অস্বাস্থ্যকর জীবনযাপন ও ভুল খাদ্যাভ্যাসের কারণে অনেকেরই কোমরে চর্বি জমতে শুরু করে ও ওজন বেড়ে যায়। এই মেদ কমানোর জন্য মানুষ প্রচুর চেষ্টা করেন, তবুও কোমরের আকার কমে না। তাই যদি আপনিও কোমর স্লিম করতে চান, তবে নিচে লেখা পদ্ধতিগুলি অবলম্বন করুন। এগুলি আপনার কোমরের চর্বি কমাতে সাহায্য করবে।

ক্যালোরি ডেফিসিট - বিজ্ঞানের মতে, শরীরের এক অংশ থেকে চর্বি কমানো (স্পট রিডাকশন) সম্ভব নয়। কোমরের মেদ (Waistline Fat) কমাতে হলে সারা শরীরের চর্বি কমাতে হবে, আর শরীরের চর্বি কমাতে হলে ক্যালোরির ঘাটতি থাকতে হবে। যদি কোমরের আকার কমাতে চান তাহলে মেইনটেন্যান্স ক্যালোরির চেয়ে ২০০-৩০০ ক্যালোরি কম খান। অর্থাৎ শরীরে যদি ২০০০ ক্যালরির প্রয়োজন থাকে তাহলে ১৭০০-১৮০০ ক্যালরি খান।

সচল থাকুন - শরীর সচল না থাকলে দেহে চর্বির আকারে অতিরিক্ত ক্যালোরি জমা হতে থাকে। যদি কোমরের চারপাশে চর্বি জমে থাকে, তাহলে তার কারণ হল শরীর কম সচল রয়েছে। সেক্ষেত্রে অ্যাকটিভিটি বাড়াতে হবে। এর জন্য জিমে যাওয়া, হাঁটা, সাইকেল চালানো, সাঁতার কাটা ইত্যাদি করা যেতে পারে। 

বারে বারে খান - ভারতে মানুষজন প্রায়শই একসঙ্গে প্রচুর খাবার খেয়ে নেন। এর থেকে ভাল একটু একটু করে খাবার খাওয়া। অর্থাৎ, দুপুরের খাবার এবং রাতের খাবারের পরিবর্তে, একটু একটু করে দিনে ৫-৬ বার খান। বেশি খাওয়ার ফলে, শরীর একবারে অনেক ক্যালোরি বার্ন করতে সক্ষম হয় না ফলে তা চর্বি রূপে জমে যায়।

Advertisement

স্বাস্থ্যকর জীবনযাপন - কোমরের আকার কমাতে এবং শরীরের মেদ ঝরাতে স্বাস্থ্যকর জীবনযাপন করুন। এর জন্য প্রতিদিনের রুটিনে গ্রিন টি অন্তর্ভুক্ত করুন, যা মেটাবলিজম বাড়াতে সাহায্য পারে। এ ছাড়া ভিটামিন ডি-যুক্ত খাবার খান। অ্যালকোহল সেবন করবেন না। পাশাপাশি চিনিযুক্ত খাবার থেকেও দূরে থাকুন। 

জাঙ্ক ফুড নয় - জাঙ্ক ফুড এবং ফাস্ট ফুড শরীরে অতিরিক্ত ক্যালোরি জমা করে। আর এইসব খাবারে কোনও পুষ্টিও থাকে না, শুধুই শরীরের মেদ বাড়ায়। এই চর্বি কোমরের চারপাশ-সহ শরীরে জমা হয়। তাই কোমরের আকার কমাতে এবং ক্যালরির পরিমাণ কমাতে এসব খাবার একদম খাবেন না।

পর্যাপ্ত ঘুম - মেদ বা চর্বি কমাতে পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। ঘুমের ফলে স্ট্রেস হরমোন কমে যায় এবং শরীর রিকভারি মোডে চলে যায়। পর্যাপ্ত ঘুম মুড ভাল রাখে এবং ওজন কমাতে সাহায্য করে। অতএব, রোজ কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমোন। 

আরও পড়ুন'মেয়েটির দেহ দাহ করেছিল ১২ জন,' কী ঘটেছিল সে দিন হাঁসখালিতে?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement