Advertisement

Besan Face Packs: শীতেও মুখের গ্ল্যামার উপচে পড়বে, রইল বেসনের ৫ সহজ ফেসপ্যাক

Besan Face Packs: ত্বকের বিভিন্ন সমস্যা দূর করতে বেসন মুখে লাগাতে পারেন। ঠাকুমা-দিদিমার এই পছন্দের রূপটান থেকে আপনি এই ৫জির যুগেরও পেতে পারেন দীপ্তি।

Besan For Glowing Skin: প্রতিটি ত্বকের জন্য বেসনের ফেসপ্যাক তৈরি করতে পারেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Nov 2022,
  • अपडेटेड 6:12 PM IST
  • বেসন ত্বকের অনেক সমস্যা দূর করে
  • শীতেও বজায় থাকবে মুখের জেল্লা
  • ত্বকের সব সমস্যা দূর করে বেসনের এই ৫ ফেসপ্যাক

Skin Care: ত্বকের যত্নের কথা উঠলে বেসন-এর উল্লেখ চলে আসে। এটি ত্বককে বিভিন্ন সমস্যা থেকে নিরাময় করে এবং প্রাণহীন ত্বকে উজ্জ্বলতা দেয়। ত্বকে দাগ আছে, ত্বক শুষ্ক ও নির্জীব হয়ে গেছে বা ট্যানিং দূর করতে চাইলে বেসন সব ক্ষেত্রেই উপকারী। প্রতিটি ত্বকের জন্য এখানে কিছু কার্যকরী বেসনের ফেস প্যাক দেওয়া হল। দিদিমা-ঠাকুমার  এই অসাধারন রূপটানটি এই শীতের মরশুমে আপনার জেল্লা  বাড়িয়ে দেবে কয়েকগুণ। 

 

বেসনের ফেস প্যাক ( Besan Face Packs )
ব্রণর জন্য 

বেসনের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য ব্রণের উপর ভাল প্রভাব দেখায়। যাদের মুখে ব্রণের  লাল দানা দেখা যায় তারা এই ফেসপ্যাকটি তৈরি করে লাগাতে পারেন। একটি পাত্রে ২ চামচ বেসন নিন এবং প্রয়োজনমতো হলুদ এবং গোলাপ জল যোগ করে একটি পেস্ট তৈরি করুন। মুখে ১৫ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটি ভাল প্রভাবের জন্য সপ্তাহে ২ বার প্রয়োগ করা যেতে পারে। 

শুষ্ক ত্বকের জন্য 
একটি কলা নিন এবং এতে ২ চামচ বেসন মিশিয়ে নিন। ভালো করে মেলানোর পর এতে  দুধ  মিশিয়ে নিন। পেস্টের সামঞ্জস্য ঠিক হয়ে গেলে মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকে আর্দ্রতা দেয় এবং কোলাজেন বৃদ্ধিতেও কার্যকর। 

তৈলাক্ত ত্বকের জন্য 
বেসন দিয়ে মুলতানি মাটির ফেসপ্যাক মুখের ময়লা এবং অতিরিক্ত তেল দূর করতে ভালো প্রভাব দেখায়। এটি তৈরি করতে, একটি পাত্রে ২ চামচ মুলতানি মাটি এবং এক চামচ বেসন নিন। গোলাপ জল মিশিয়ে ঘনত্ব কমিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট মুখে রাখার পর ধুয়ে ফেলুন এবং মুখে ময়েশ্চারাইজার লাগান। 

Advertisement

দাগের জন্য 
পিগমেন্টেশন বা কালো দাগ হালকা করতে এই ফেসপ্যাকটি তৈরি করুন। এটি মহিলাদের জন্য একটি ভাল রূপটান প্রমাণিত হবে যাদের মুখে দাগ রয়েছে। ২ চা চামচ বেসন এর মধ্যে আধা চা চামচ লেবুর রস, এক চা চামচ দই এবং এক চিমটি হলুদ মিশিয়ে নিন। এই পেস্টটি ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখার পর হালকা হাতে ঘষে ধুয়ে নিন। সপ্তাহে দুবার লাগালে এর ভালো প্রভাব দেখা যাবে। 

ব্ল্যাকহেডসের জন্য 
বেশিরভাগ লোকের নাকের কাছে এবং চিবুকের উপর কালো দাগ হয়। এই ব্ল্যাকহেডগুলিতে ময়লা জমে যা সহজে বের হয় না। বেসন এবং পেঁপে দিয়ে তৈরি এই ফেসপ্যাক ব্ল্যাকহেডস কমাতে প্রভাব দেখায়। এটি প্রয়োগ করতে, একটি পাত্রে এক চামচ বেসন এবং ৫ থেকে ৬ টুকরো পেঁপে নিয়ে একটি ব্লেন্ডারে পিষে নিন। এতে প্রয়োজন মতো গোলাপ জল মেশান। এই পেস্টটি মুখে ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। আপনি মুখের উপর একটি ভাল প্রভাব দেখতে পাবেন। 

       
Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement