Advertisement

Foods to Avoid in Migraine: মাইগ্রেনের ব্যথায় নাজেহাল? এই খাবারগুলি থেকে দূরে থাকুন

Foods to Avoid in Migraine: মাইগ্রেন একটি স্নায়বিক সমস্যা। এ কারণে মাথার একপাশে কাঁপুনি ও প্রচণ্ড ব্যথা হয়। এই ব্যথা কয়েক ঘণ্টা থেকে ২-৩ দিন স্থায়ী হতে পারে। মাথাব্যথার পাশাপাশি গ্যাস্ট্রিক, বমি বমি ভাব, বমির মতো সমস্যাও হতে পারে। অনেক ক্ষেত্রে মাইগ্রেনের সমস্যা জিনগতও হয়।

এই জিনিসগুলি মাইগ্রেনের সমস্যাও বাড়িয়ে দেয়
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Mar 2022,
  • अपडेटेड 6:14 PM IST
  • মাইগ্রেন একটি স্নায়বিক সমস্যা
  • এ কারণে মাথার একপাশে কাঁপুনি ও প্রচণ্ড ব্যথা হয়
  • এই ব্যথা কয়েক ঘণ্টা থেকে ২-৩ দিন স্থায়ী হতে পারে

Foods to Avoid in Migraine: মাইগ্রেন (Migraine) একটি স্নায়বিক সমস্যা। এ কারণে মাথার একপাশে কাঁপুনি ও প্রচণ্ড ব্যথা (Pain) হয়। এই ব্যথা কয়েক ঘণ্টা থেকে ২-৩ দিন স্থায়ী হতে পারে। মাথাব্যথার পাশাপাশি গ্যাস্ট্রিক, বমি বমি ভাব, বমির মতো সমস্যাও হতে পারে। অনেক ক্ষেত্রে মাইগ্রেনের সমস্যা জিনগতও হয়। তবে এটা কি জানেন কিছু খাবার আছে যা মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে। আপনারও যদি মাইগ্রেনের সমস্যা থাকে, তবে এই জিনিসগুলি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

মাইগ্রেন থাকলে যে খাবারগুলি (Foods) এড়িয়ে যাবেন

অতিরিক্ত পরিমাণে কফি সেবন- অনেক গবেষণায় বলা হয়েছে, অতিরিক্ত কফি খাওয়া মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে। দিনে দু'বারের বেশি কফি খাওয়া এড়িয়ে চলা জরুরি।

রেড ওয়াইন- অ্যালকোহল সেবনের কারণে মাইগ্রেনের সমস্যা বাড়ে। টাইরামিন এবং হিস্টামিনের মতো রাসায়নিকগুলি ওয়াইনে পাওয়া যায় যা এই সমস্যা বাড়িয়ে তুলতে পারে, অন্যদিকে রেড ওয়াইনে হিস্টামিনের পরিমাণ খুব বেশি। 

পনির- পনির অনেকেরই খুব পছন্দ। কিন্তু এতে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। মাইগ্রেনের সমস্যা থাকলে ব্রি, চেডার, সুইস, ফেটা, মোজারেলা ইত্যাদি খাওয়া এড়িয়ে চলতে হবে।

চকলেট- মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয় চকলেট। যদি আপনারও মাইগ্রেনের সমস্যা থাকে, তবে চকলেট খাওয়ার পরিমাণ কমাতে হবে।

সাইট্রাস ফল- ফল আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী, এগুলি শরীরকে নানান রোগ থেকে দূরে রাখতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত মাত্রায় সাইট্রাস ফল খাওয়া আপনার জন্য বিপজ্জনক হতে পারে। তাই মাইগ্রেনের সমস্যা থাকলে, কমলালেবু, লেবু ইত্যাদি সমস্যা বাড়িয়ে দিতে পারে।

আর্টিফিশিয়াল সুইটেনার্স- অনেকেই আছেন যারা মিষ্টি খুব বেশি পছন্দ করেন। গবেষণায় দেখা গেছে যে অ্যাসপার্টামের মতো কৃত্রিম মিষ্টি, সাধারণত ডায়েট কোক এবং অন্যান্য ক্যালোরি-মুক্ত পানীয়তে পাওয়া যায়, এগুলিও মাইগ্রেনের মাথাব্যথার ঝুঁকি বাড়াতে পারে।

Advertisement

ইস্ট- সমস্ত বেকড খাবারে ইস্ট ব্যবহার করা হয়। ডোনাট, কেক এবং রুটির মতো খাবারগুলি মাইগ্রেনের ঝুঁকি বাড়ায়। টাইরামিন ইস্টে পাওয়া যায়, যা ওয়াইন এবং পনিরেও পাওয়া যায়। 

এই জিনিসগুলি মাইগ্রেনের সমস্যাও বাড়িয়ে দেয়

- অ্যাভোকাডো 
- চিকেন
- দুগ্ধজাত দ্রব্য যেমন বাটার মিল্ক, দই ইত্যাদি।
- শুকনো ফল যেমন খেজুর, ডুমুর এবং কিশমিশ
- রসুন
- পেঁয়াজ
- আলুর চিপস
- কিছু তাজা ফল যেমন পাকা কলা, পেঁপে, রাস্পবেরি, কিউই এবং আনারস
- ধূমপান বা শুকনো মাছ

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement