Advertisement

Geeta Gyan Solving Problems: মনের সুখ থেকে কর্মজীবনে সাফল্য, গীতার এই ৩ শ্লোক মানলেই কেল্লাফতে

শ্রীকৃষ্ণ অর্জুনকে যে জ্ঞান দিয়েছেন তা শ্রেষ্ঠ জ্ঞান বলে বিবেচিত হয়। শ্রীমদ্ভগবত গীতা হল শ্রীকৃষ্ণের পরামর্শের লিখিতরূপ। উপনিষদের কঠিন কথাকেই সরল করে অর্জুনের দ্বিধা দূর করেছিলেন কৃষ্ণ। গীতায় বর্ণিত শ্লোক আজো প্রাসঙ্গিক।

Geeta Gyan। গীতাজ্ঞান।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Jul 2023,
  • अपडेटेड 8:13 PM IST
  • গীতার ৩ পরামর্শ পান সাফল্য।
  • তিন শ্লোকে রয়েছে জীবনের কথা।

মহাভারতের যুদ্ধক্ষেত্রে দ্বিধাগ্রস্ত হয়েছিলেন অর্জুন। সামনে তাঁর প্রিয়জনেরা। কীভাবে হাতে ধনুক ধরবেন? তাঁর হাতে হত্যা হবে? সেই সময় অর্জুনকে জীবনবোধের পাঠ দিয়েছিলেন তাঁর সারথী শ্রীকৃষ্ণ। শ্রীকৃষ্ণের সেই পরামর্শই রয়েছে শ্রীমদ্ভগবত গীতায়। উপনিষদের কথাই সরলভাবে বর্ণিত রয়েছে গীতায়। গীতার প্রতিটি শ্লোকই অমূল্য। গীতার সঙ্গে জুড়তে পারবেন সব মানুষ। গীতা পড়লে আবেগকে নিয়ন্ত্রণে আনতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক গীতার সেই সব জ্ঞান।
 
 শ্রীকৃষ্ণ অর্জুনকে যে জ্ঞান দিয়েছেন তা শ্রেষ্ঠ জ্ঞান বলে বিবেচিত হয়। শ্রীমদ্ভগবত গীতা হল শ্রীকৃষ্ণের পরামর্শের লিখিতরূপ। উপনিষদের কঠিন কথাকেই সরল করে অর্জুনের দ্বিধা দূর করেছিলেন কৃষ্ণ। গীতায় বর্ণিত শ্লোক আজো প্রাসঙ্গিক। দেশে ও বিদেশে বেড়েছে গীতা পাঠকারীর সংখ্যা। গীতার কয়েকটি শ্লোক জীবনের সবচেয়ে কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। 

ত্রিবিধং নরকস্যেদং দ্বারং নাশনমাত্মনঃ ।
কামঃ ক্রোধস্তথা লোভস্তস্মাদেতত্রয়ং ত্যজেৎ।।

অর্থ- কাম, ক্রোধ ও লোভ। এই তিনটি অভিব্যক্তিই যে কোনও ব্যক্তির জন্য নরকের দরজা খুলে দেয়। এই তিন গুণকে পরিত্যাগ করা উচিত। এর মাধ্যমে ঈশ্বর বলতে চান, আমরা যদি কোনও লক্ষ্য অর্জন করতে চাই, তাহলে আমাদের উচিত এই তিনটি দোষ চিরতরে ত্যাগ করা। কারণ যতক্ষণ এই দোষগুলি আমাদের মাথায় ঘুরপাক খাবে ততক্ষণ মন লক্ষ্য থেকে বিচ্যুত থাকবে। তাই লক্ষ্য পেতে চাইলে কাম, ক্রোধ ও লোভ সংবরণ করাই শ্রেয়। 

তানি সর্বাণি সংযম যুক্তা অসিত মৎপরঃ
বশে হি যস্যেন্দ্রিয়াণি তস্য প্রজ্ঞা প্রতিষ্ঠিতা।।

অর্থ- শ্রীকৃষ্ণ অর্জুনকে বলেছেন যে মানুষের উচিত সমস্ত ইন্দ্রিয়কে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা। কারণ যে ব্যক্তির ইন্দ্রিয় নিয়ন্ত্রণে থাকে, তাঁর বুদ্ধি স্থির। যাঁর বুদ্ধি স্থিতিশীল, সেই ব্যক্তি সবক্ষেত্রে বিজয় লাভ করেন। তিনিই সর্বক্ষেত্রে সাফল্য পান। 

Advertisement

 নাস্তি বুদ্ধিরযুক্তস্য ন চাযুক্তস্য ভাবনা। 
ন চাভাবয়তঃ শান্তিরশান্তস্য কুতঃ সুখম্।।

অর্থ- যাঁর মন অর্থ, কাম, আলস্যয় মগ্ন,তাঁর আত্মজ্ঞান থাকে না। আর যাঁর মনে আত্মজ্ঞান নেই, সে কোনভাবেই শান্তি পায় না। যাঁর মনে শান্তি নেই সে সুখ কোথা থেকে পাবে? তাই সুখ পেতে হলে মনের ওপর নিয়ন্ত্রণ থাকা খুবই জরুরি।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement