Advertisement

Girls' Height- Adolescence: পিরিয়ড শুরুর পর মেয়েদের উচ্চতা বাড়ে না? বয়ঃসন্ধিতে যা খেয়াল রাখা জরুরি...

Girls' Height: মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের কারণে ১৪ থেকে ১৫ বছর বয়সের পর তাদের উচ্চতা কমে যায়। আসুন জেনে নেওয়া যাক, কী কারণে মেয়েদের উচ্চতা বৃদ্ধি তাড়াতাড়ি বন্ধ হয়ে যায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 May 2023,
  • अपडेटेड 8:46 AM IST

মেয়েদের উচ্চতা বৃদ্ধি ছেলেদের তুলনায় তাড়াতাড়ি বন্ধ হয়ে যায়। এর পেছনে অনেক কারণ রয়েছে। মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের কারণে ১৪ থেকে ১৫ বছর বয়সের পর তাদের উচ্চতা কমে যায়। আসুন জেনে নেওয়া যাক, কী কারণে মেয়েদের উচ্চতা বৃদ্ধি তাড়াতাড়ি বন্ধ হয়ে যায়।

মেয়েদের উচ্চতা বৃদ্ধি কখন বন্ধ হয়?

শৈশবে, মেয়েদের উচ্চতা খুব দ্রুত বৃদ্ধি পায় এবং বয়ঃসন্ধিতে পৌঁছনোর সঙ্গে সঙ্গে তাদের বৃদ্ধি আবার খুব বেশি হয়। ১৪ থেকে ১৫ বছর বয়সে বা পিরিয়ডের শুরুতে মেয়েদের উচ্চতা দ্রুত বাড়তে থাকে। যদি আপনার মেয়ের উচ্চতা খুব কম হয়, তবে আপনাকে অবশ্যই একজন ভাল শিশু বিশেষজ্ঞের সঙ্গে দেখা করা উচিত এবং এবিষয়ে আলোচনা করতে হবে।

বয়ঃসন্ধি কীভাবে বৃদ্ধি প্রভাবিত করে?

পিরিয়ড শুরু হওয়ার এক বা দুই বছর আগে, মেয়েদের বৃদ্ধি দ্রুত হয়। বেশিরভাগ মেয়েদের বয়ঃসন্ধিকাল ৮ থেকে ১৩ বছর বয়সে শুরু হয়। ১০ থেকে ১৪ বছর বয়সের মধ্যে তাদের উচ্চতা দ্রুত বৃদ্ধি পায়। প্রথম পিরিয়ডের এক বা দুই বছর পরে, তারা মাত্র ১ থেকে ২ ইঞ্চি বৃদ্ধি পায়। এই সময়কালে তারা প্রাপ্তবয়স্ক উচ্চতায় পৌঁছায়। অনেক মেয়ে ১৪ থেকে ১৫ বছর বয়সের মধ্যে তাদের প্রাপ্তবয়স্ক উচ্চতায় পৌঁছায়। কোনও মেয়ের পিরিয়ড কখন শুরু হচ্ছে তার উপর নির্ভর করে সে, অল্প বয়সেই প্রাপ্তবয়স্ক উচ্চতায় পৌঁছাতে পারে। যদি আপনার মেয়ের ১৫ বছর বয়সের মধ্যেও পিরিয়ড শুরু না হয়, তাহলে অবশ্যই এর জন্য চিকিৎসকের পরামর্শ নিন।

স্তনের আকার বৃদ্ধি এবং বয়ঃসন্ধির মধ্যে সম্পর্ক?

স্তনের আকার বৃদ্ধি সাধারণত বয়ঃসন্ধির লক্ষণ। যে কোনও মেয়ের পিরিয়ড শুরু হওয়ার ২ বছর আগে থেকেই স্তনের আকার বাড়তে থাকে। কিছু মেয়েদের ক্ষেত্রে, পিরিয়ড শুরু হওয়ার এক বছর পরেই স্তনের আকার বৃদ্ধি হতে থাকে। অন্য দিকে কিছু মেয়েদের ক্ষেত্রে, পিরিয়ড শুরু হওয়ার তিন থেকে চার বছর পরেও স্তনের আকারের পরিবর্তন শুরু হয় না।

Advertisement

মেয়েরা কি ছেলেদের চেয়ে ভিন্ন হারে বৃদ্ধি পায়?

মেয়েদের তুলনায় ছেলেদের মধ্যে বয়ঃসন্ধি শুরু হয় অনেক পরে। সাধারণভাবে, ছেলেদের বয়ঃসন্ধিকাল ১০ থেকে ১৩ বছর বয়সের মধ্যে শুরু হয় এবং শুধুমাত্র ১২ থেকে ১৫ বছর বয়সে বিকাশ লাভ করে। এর মানে হল মেয়েদের বৃদ্ধির দুই বছর পরে, ছেলেদের মধ্যে বৃদ্ধি শুরু হয়। বেশিরভাগ ছেলেরা ১৬ বছর বয়সের মধ্যে উচ্চতা বৃদ্ধি করা বন্ধ করে দেয়, তবে তাদের পেশীগুলি বাড়তে পারে।

মেয়েদের গড় উচ্চতা কত?

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি (Centers for Disease Control and Prevention/ CDC), অনুসারে, ২০ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্ক মহিলাদের গড় উচ্চতা হল ৬৩.৭ ইঞ্চি যা মাত্র ৫ ফুট ৪ ইঞ্চি।

উচ্চতায় জেনেটিক্স কি ভূমিকা পালন করে?

সন্তানের উচ্চতা সাধারণত পিতা-মাতার উচ্চতার উপর নির্ভর করে। অনেক সময় দেখা যায় বাবা-মায়ের উচ্চতার কারণে সন্তানের উচ্চতাও লম্বা হয়। শিশুর কম উচ্চতা নিয়ে চিকিৎসকের কাছে গেলে তিনি প্রথমে বাবা-মায়ের উচ্চতা সম্পর্কে প্রশ্ন করেন।

উচ্চতা বৃদ্ধিতে দেরি হওয়ার কারণ কী?

অপুষ্টি থেকে ওষুধ, এমন অনেক কারণ রয়েছে যা আপনার বৃদ্ধিকে প্রভাবিত করে। কিছু কিছু মেয়ের ক্ষেত্রে বৃদ্ধি আটকে থাকে  হরমোনের সমস্যায়। আবার আর্থ্রাইটিস বা ক্যান্সারের মতো বিভিন্ন রোগের কারণেও বৃদ্ধিতে বিলম্ব হতে পারে। বিলম্বিত বৃদ্ধিতেও জিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement