Advertisement

Green Tea Drinking Alert: সাবধান! গ্রিন টি খেতে গিয়ে এই ৫ ভুল করলেই বড় বিপত্তি

Green Tea Drinking Alert: গ্রিন টি-তে যে গুণাগুণ পাওয়া যায় তা শরীরের উপকার করে। কিন্তু আপনি কি জানেন, এটি তৈরি করার সময় কিছু ভুল উপকারের পরিবর্তে ক্ষতি করে। কারণ তৈরির সময় কিছু ভুল গ্রিন টি-র গুণাগুণ নষ্ট করে দেয়। ফলে সেটি শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি করে। এই প্রতিবেদনে গ্রিন টি তৈরি ও খাওয়ার সময়ের তেমনই কিছু ভুল নিয়ে আলোচনা করা হবে।

সাবধান, গ্রিন টি উপকারী; কিন্তু এই ৫ ভুল শরীরে উল্টো প্রতিক্রিয়া করে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 07 Sep 2023,
  • अपडेटेड 4:11 PM IST
  • গ্রিন টি খুবই ভাল
  • অনেকেই এটি খান
  • কিছু ভুল মাথায় রাখুন

Green Tea Drinking Alert: গ্রিন টি পান করলে শরীরের অনেক উপকার হয়। কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞও সকালে ঘুম থেকে ওঠার পর গ্রিন টি পান করার পরামর্শও দেন। গ্রিন টি-তে যে গুণাগুণ পাওয়া যায় তা শরীরের উপকার করে। কিন্তু আপনি কি জানেন, এটি তৈরি করার সময় কিছু ভুল উপকারের পরিবর্তে ক্ষতি করে। কারণ তৈরির সময় কিছু ভুল গ্রিন টি-র গুণাগুণ নষ্ট করে দেয়। ফলে সেটি শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি করে। এই প্রতিবেদনে গ্রিন টি তৈরি ও খাওয়ার সময়ের তেমনই কিছু ভুল নিয়ে আলোচনা করা হবে।

১. খালি পেটে গ্রিন টি

খালি পেটে গ্রিন টি খাওয়া ক্ষতিকারক হতে পারে। এই উপস্থিত ট্যানিন পেটে জ্বালাপোড়া এবং বদহজমের কারণ হয়ে উঠতে পারে। যার ফলে হতে পারে পেট গ্যাস, অ্যাসিডিটি এবং হজমের সমস্যা। তাই, খালি পেটে গ্রিন টি খাবেন না। খাবার খাওয়ার ২ ঘন্টা পরে এটি পান করলে ভাল।

২. অতিরিক্তি গ্রিন টি খাওয়া

অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খেলে সমস্যা হতে পারে। গ্রিন টি-তে থাকা ক্যাফেইনের অতিরিক্ত মাত্রা শরীরে অস্থিরতা, হৃদস্পন্দন বৃদ্ধি এবং অনিদ্রার মতো সমস্যা তৈরি করতে পারে। যদি ওজন কমানোর জন্য গ্রিন টি পান করেন, তাহলেও এটি অল্প পরিমাণে করা উচিত।

৩. রাতে গ্রিন টি

রাতে গ্রিন টি পান করলে ঘুম প্রভাবিত হতে পারে। এতে উপস্থিত ক্যাফেইন মানসিক চাপ বাড়াতে এবং ঘুমকে ব্যাহত করতে পারে। অর্থাৎ রাতে গ্রিন টি খেলে বারেবারে ঘুম ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রাতে গ্রিন টি খাওয়া এড়িয়েই চলুন। 

৪. রাতের খাবারের পর গ্রিন টি

Advertisement

গ্রিন টি-তে থাকা ট্যানিন খাবারে পাওয়া পুষ্টি উপাদান হজম করতে সহায়ক নয়। কারণ ট্যানিন খাওয়ার পর শরীরে উপস্থিত জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রনের মতো পুষ্টি উপাদানগুলো ঠিকমতো শোষিত হয় না। এর ফলে রক্তাল্পতা এবং পুষ্টির ঘাটতি হতে পারে।

৫. একই গ্রিন টি ব্যাগ ফের ব্যবহার

অনেকেই একই গ্রিন টি ব্যাগ একাধিকবার ব্যবহার করেন। কিন্তু এমনটা করা ঠিক নয়। এতে উপকারের পরিবর্তে ক্ষতিরই আশঙ্কা থাকে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement