Advertisement

Republic Day 2024 Wishes: প্রজাতন্ত্র দিবসে সকলকে পাঠান এই মেসেজ, শুভেচ্ছাবার্তা

Happy Republic Day 2024 Wishes in Bengali: প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে সাধারণতন্ত্র দিবস উদযাপন। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। সাধারণতন্ত্র  দিবস উপলক্ষে দেখে নিন হোয়াটস অ্যাপ, ফেসবুক, ইন্সটাগ্রাম কিংবা অন্যান্য সোস্যাল মিডিয়ায় কী ভার্চুয়াল শুভেচ্ছা বার্তা শেয়ার করতে পারেন আপনি।

প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 8:03 PM IST

প্রতি বছর ২৬ জানুয়ারি দেশজুড়ে পালিত হয় সাধারণতন্ত্র দিবস, যা গণতন্ত্র দিবস বা প্রজাতন্ত্র দিবস নামেও পরিচিত। এই বছর ৭৫ তম ভারতে সাধারণতন্ত্র দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে, ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়। সংবিধানের সহযোগিতায়, এদিন একটি গণতান্ত্রিক, প্রজাতন্ত্র ও সার্বভৌম রাষ্ট্র হিসাবে গড়ে উঠেছিল ভারতবর্ষ। তাই এই জাতীয় দিবস, জাতি-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষের কাছে খুবই স্পেশাল। 

প্রতি বছর প্রায় সপ্তাহব্যাপী চলে সাধারণতন্ত্র দিবস উদযাপন (Republic Day Celebrations)। প্রায় একমাস আগে থেকে চলে তার প্রস্তুতি। এটি যেন কোনও উৎসবের থেকে দেশবাসীর জন্য কোনও অংশে কম না। সাধারণতন্ত্র  দিবস উপলক্ষে দেখে নিন হোয়াটস অ্যাপ, ফেসবুক, ইন্সটাগ্রাম কিংবা অন্যান্য সোস্যাল মিডিয়ায় কী ভার্চুয়াল শুভেচ্ছা বার্তা শেয়ার করতে পারেন আপনি।

 

সাধারণতন্ত্র দিবস ২০২৪ -এর শুভেচ্ছা বার্তা 

* ধন ধান্য পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা, তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা...৭৩ তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা দেশবাসীকে! 

* সকলকে জানাই ৭৫ তম সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন।  

* এমন এক সুন্দর দেশের অংশ হতে পেরে আমি গর্বিত! তাই দেশের এই প্রজাতন্ত্র দিবসে অনেক অনেক শুভেচ্ছা রইল। 

* আমরা ঐক্যবদ্ধ, যে ঐক্যের সমস্ত কৃতিত্ব যায় আমাদের প্রজাতন্ত্রের। তাই ভারতবাসী হিসেবে আজ আমাদের গর্বের দিন।

 

* আমাদের দেশের জন্য বীর সৈনিকেরা জীবনের তোয়াক্কা করেননি। তাঁদের এই অবদান ভোলার নয়। সকল দেশবাসীকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা!

Advertisement

* আমার ভারত মহান! শুভ প্রজাতন্ত্র দিবস ২০২৪!  

* ভেদাভেদ ভুলে আজ এক নতুন দেশ গড়ার শপথ নেওয়া যাক। যেখানে ধর্মান্ধতার নামে ঘৃণার কোনও স্থান নেই, ভালবাসাই হবে আমাদের একমাত্র ধর্ম। প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা!

* যাঁদের রক্ত দিয়ে লেখা ভারতবর্ষের নাম, তাঁদের সকলকে জানাই প্রণাম! শুভ প্রজাতন্ত্র দিবস ২০২৪ 

 * ভারত শুধু আমার দেশ নয়, নয় শুধু মাতৃভূমি। এদেশে জন্ম নিয়েছে বুদ্ধ, মহাত্মা সহ আরও জ্ঞানী গুণী। তাঁদের চরণ স্পর্শে ধন্য হয়েছে দেশ, আমার মাতৃভূমি! সকলকে সাধারণতন্ত্র দিবসের শুভেচ্ছা!

 

* ভারত আমার সর্ব মহান, আমার জন্মভূমি! জয় হিন্দ... Happy Republic Day 2024 

* ভারতের পরিচয় হলে তুমি, কাশ্মীর থেকে কন্যাকুমারির জীবন হলে তুমি। সীমান্তের শেষ ইচ্ছে হলে তুমি, আর দেশের গর্বও হলে তুমি। প্রজাতন্ত্র দিবসে সেই পথে চলারই শপথ নাও। বন্দে মাতরম! 

* শহীদের রক্ত, যায়নি তো ব্যর্থ, উঠায়ে আওয়াজ, করিয়া প্রহার। পরাধীনতার গ্লানি ছিল যত, শহীদেরা প্রণাম লহ তবে, আমার থেকে শত শত। শুভ সাধারণতন্ত্র দিবস! 

* তাঁদের অসীম সাহস, তাঁদের আত্মত্যাগেই স্বাধীন হয়েছিল দেশ। প্রজাতন্ত্র দিবসে সেই মহান বিপ্লবী এবং স্বাধীনতা সংগ্রামীদের স্যালুট। 

 

* হাজার হাজার মানুষ একদিন নিজেদের জীবনের তোয়াক্কা না করে লড়াইয়ে নেমেছিলেন বলেই কিন্তু আমরা আজ এই দিনটি দেখতে পাচ্ছি। প্রজাতন্ত্র দিবসে তাঁদের বলিদানের প্রতি রইল সশ্রদ্ধ প্রণাম। 

* ভারতের প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা। চলুন আজকের দিনে একে অপরকে প্রতিজ্ঞা করি যে আগামী সময়ে আমাদের দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আমরাও সমান ভাবে দায়িত্ব কাঁধে তুলে নেব, এই দেশকে আরও সুন্দর করে তুলব।  

* ভারত আমার ভারতবর্ষ, স্বদেশ আমার স্বপ্ন গো, তমাতে আমরা লইয়া জন্ম, ধন্য হয়েছি ধন্য গো। শুভ সাধারণতন্ত্র দিবস!

 

* সকল দেশের রাণী সে যে, আমার জন্মভূমি... শুভ প্রজাতন্ত্র দিবস 

* একেবারেই সহজে আসেনি স্বাধীনতা। তাই আমাদের স্বাধীনতা সংগ্রামীরা যে লড়াই করেছিলেন, তা কখনও হালকাভাবে নেবে না। শুভ প্রজাতন্ত্র দিবস।

* আমার সকল গর্বিত ভারতীয় ভাই -বোনেদের জানাই সাধারণতন্ত্র দিবসের আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা! 

 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement