Advertisement

Heart Attack Connection With Sleep: হার্ট অ্যাটাকের সঙ্কেত দেয় ঘুম, বয়স অনুযায়ী জানুন কত ঘণ্টা জরুরি?

Heart Attack Connection With Sleep: বেশি ঘুমনো বা কম ঘুমনো, নাক ডাকা, ঘুমের মধ্যে বারবার জেগে ওঠা, ঘুম না হওয়া সবকিছুই হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আমেরিকার এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

ঘুম কি হার্ট অ্যাটাকের সঙ্গে সম্পর্কিত?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 3:26 PM IST

Heart Attack Connection With Sleep: প্রতিটি মানুষের জন্য পর্যাপ্ত ঘুম হওয়া প্রয়োজন। ঘুম সরাসরি আপনার হৃদয়ের সঙ্গে  সম্পর্কিত। পর্যাপ্ত ঘুমের জন্য ৭-৮ ঘন্টাই যথেষ্ট। ২০২৯ সালের একটি প্রতিবেদন অনুসারে, দক্ষিণ কোরিয়া এবং জাপানের পরে, ভারত বিশ্বের তৃতীয় দেশ যেখানে মানুষ সবচেয়ে কম ঘুমোয়। সম্প্রতি, সরকার রাজ্যসভায় একটি পরিসংখ্যান দিয়ে জানিয়েছে, যেখানে বলা হয়েছে যে ১৯৯০ সালে, মৃত্যুর ১৫ শতাংশ পর্যন্ত কারণ ছিল  হার্ট অ্যাটাক, কিন্তু ২০১৬  সালে এই সংখ্যা বেড়ে ২৮% হয়েছে। আমেরিকার নিউরোলজি নামের একটি মেডিকেল জার্নালের গবেষণায় দেখা গেছে ঘুম এবং হার্ট অ্যাটাকের মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে। এই গবেষণায় বলা হয়েছে, ঘুমের সঙ্গে সম্পর্কিত এই ৫টি উপসর্গ যদি কারও মধ্যে দেখা যায়, তাহলে হার্ট স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি। জেনে নিন কী বলছে গবেষণা... 


এর কারণে হার্ট অ্যাটাক আসতে পারে
খুব বেশি ঘুমনো বা খুব কম ঘুমনো

এতদিন এই কথাগুলো বলা হতো যারা বেশি ঘুমোয় তাদের মানসিক চাপ কম থাকে, তাদের হার্ট বেশি সুস্থ থাকে। তবে  সমীক্ষা বলছে, এমনটা মোটেও নয়। প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ঘুমনো বা কম ঘুমনো, দুটোই আপনার জন্য বিপজ্জনক। সমীক্ষা বলছে, কেউ যদি ৫ ঘণ্টার কম ঘুমোয় তাহলে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি ৭ ঘণ্টা ঘুমনোর তুলনায় ৩ গুণ বেশি। যারা ৯ ঘণ্টার বেশি ঘুমোন, তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি ৭ ঘণ্টা ঘুমনোর চেয়ে দ্বিগুণ বেশি। গবেষণায় বলা হয়েছে, যদি আপনার ঘুম বারবার ভেঙে যায় অর্থাৎ হঠাৎ ঘুম থেকে উঠে দীর্ঘক্ষণ ঘুম না হয়, তাহলে তা হার্ট অ্যাটাকের লক্ষণ।

দীর্ঘ ঘুম
কিছু লোক আছে যারা প্রচুর ঘুমোন। দীর্ঘক্ষণ ঘুমনোও হার্টের জন্য ভালো নয়। যাদের মধ্যে এমন অবস্থা পাওয়া যায় তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি।

Advertisement

ঘুমের সময় নাক ডাকা
ঘুমের মধ্যে যদি নাক ডাকার অভ্যাস থাকে, তাহলে সাবধান হওয়া উচিত। অবিলম্বে ডাক্তারের সঙ্গে  যোগাযোগ করা উচিত। কারণ আমেরিকান গবেষণা বলছে নাক ডাকা সরাসরি আপনার হৃদয়ের সাথে সম্পর্কিত। এতে স্ট্রোকের ঝুঁকি হতে পারে।

 হঠাৎ জেগে ওঠা
ঘুম থেকে হঠাৎ জেগে উঠার সমস্যা অনেকেরই থাকে। আপনিও যদি এই উপসর্গটি অনুভব করেন, তাহলে সতর্ক হোন, এই লক্ষণটি হার্ট অ্যাটাক বা হার্ট স্ট্রোকের হতে পারে। 

ঘুমনোর সময় শ্বাসকষ্ট
ঘুমনোর সময় শ্বাসকষ্ট হলে বা শ্বাসকষ্টের  কোনো ধরনের সমস্যা হলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। যে ব্যক্তির মধ্যে এই পাঁচটি উপসর্গ দেখা যায়, তাদের হার্ট স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি একজন সাধারণ মানুষের চেয়ে ৫ গুণ বেশি।

কোন বয়সে কত ঘুম প্রয়োজন

  • এক বছরের কম বয়সী শিশু - ১২ থেকে ১৬ ঘন্টা ঘুম
  • ৬ থেকে ১২ বছর বয়সী বাচ্চা - ৯ থেকে ১২ ঘন্টা ঘুম
  • ১২ থেকে ১৮ বছর - ৮ থেকে ১০ ঘন্টা ঘুম
  • ১৮ থেকে ৬৫ বছর বয়সী - ৭ থেকে ৯ ঘন্টা ঘুম

 
Disclaimer: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি, বিধি  এবং পরামর্শগুলি অনুসরণ করার আগে, একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিন।
 
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement