Advertisement

Sleeping With Pillow Benefits: পায়ের কাছে এই ভাবে বালিশ রাখুন, কোমর-পিঠের ব্যথা চলে যাবে

Pillow Benefits:প্রত্যেকেরই বালিশ নিয়ে ঘুমনোর নিজস্ব স্টাইল রয়েছে। আপনি যদি পিঠের ব্যথা এবং সায়াটিকার মতো অসহ্য ব্যথায় অস্থির হয়ে থাকেন, তাহলে ঘুমনোর সময় আপনার হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমিয়ে দেখুন। এটি আপনার সমস্যা কমিয়ে উপকার দেবে।

পায়ের কাছে এভাবে বালিশ রেখে ঘুমিয়েই দেখুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 4:20 PM IST

Sleeping With Pillow Benefit:  সকালে ঘুম থেকে উঠলে কি আপনার পিঠে ব্যথা হয়? আপনি কি এই যন্ত্রণায় অস্থির? তাহলে  ডাক্তারের কাছে যাওয়ার আগে আপনার ঘুমের অভ্যাস পরিবর্তন করার চেষ্টা করা উচিত। কারণ অনেক সময় ভুল ভাবে ঘুমনো এবং রাতে ঘুমের খারাপ ভঙ্গির কারণে পিঠে ব্যথা বা শক্ত হয়ে যাওয়ার সমস্যা হয়। ঘুমনোর সময় আপনি  বালিশ নিলে এবার থেকে  তা সঠিকভাবে ব্যবহার করে এই সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারেন। পা বা হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমোলে শুধু ভালো ঘুমই হয় না, পিঠের ব্যথারও উপশম হয়।

হাঁটুর মাঝে বালিশ রাখলে কেন উপকার হয়?
একটি রিপোর্টে  বলা হয়েছে, পায়ের মাঝে বালিশ রেখে ঘুমোলে পেলভিস নিরপেক্ষ থাকে এবং মেরুদণ্ড সারা রাত স্থিতিশীল থাকে। এই কারণে, টিস্যুতে চাপ আসে না এবং হার্নিয়েটেড ডিস্ক বা সায়াটিকার কারণে সৃষ্ট ব্যথা হ্রাস পায়। সেজন্য হাঁটুর মাঝে বালিশ রাখলে উপকার পাওয়া যায়। 

 

 
 

হাঁটুর মাঝে বালিশ রাখার ৫টি অসাধারণ উপকারিতা
১. আপনি যদি কোমর ব্যথা বা নিতম্বের ব্যথার সমস্যায় অস্থির হয়ে থাকেন, তাহলে আজ থেকেই হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমনো শুরু করুন। এতে ভালো ঘুম হবে এবং ব্যথা কমে যাবে।
 
২. যদি পিঠের নীচের অংশে এবং নিতম্বে ব্যথা হয় তবে এটি সায়াটিকার কারণে হয়। এ থেকে রেহাই পেতে হাঁটুর মাঝে বালিশ দিয়ে ঘুমোন।
 
৩. যদি সায়াটিকার সমস্যা থাকে যেমন পিঠের নীচের অংশে  বা নিতম্বে ব্যথা, তবে পায়ের মাঝে বালিশ দিয়ে ঘুমোলে উপশম পাওয়া যায়।
 
৪. হাঁটুর মাঝে বালিশ রেখে ঘুমোলে মেরুদণ্ডের সারিবদ্ধতায় কোনো সমস্যা বা ব্যথা হয় না।
 
৫. হার্নিয়েটেড ডিস্কের সমস্যা মেরুদন্ডের অতিরিক্ত ঘূর্ণন বা তার উপর চাপের কারণে হয়। এমন অবস্থায় পিঠের হাড়ের ঘূর্ণন কমিয়ে আপনি এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। এ জন্য পায়ের মাঝে বালিশ রাখলে উপকার পাওয়া যায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement