Advertisement

Healthy Liver Foods : লিভারকে চাঙ্গা রাখে এই ৫ খাবার, পাবেন সুস্থ ও দীর্ঘ জীবন

সুস্বাস্থ্য ও দীর্ঘ আয়ুর জন্য সুস্থ লিভার অবশ্যই প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক ৫টি খাবারে বিষয়ে, যেগুলি সুস্থ রাখে লিভারকে (Healthy Food For Liver)। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 19 Sep 2022,
  • अपडेटेड 7:35 AM IST
  • শরীরে লিভার খুবই গুরুত্বপূর্ণ
  • দেহে অনেক কাজ থাকে এই অঙ্গের
  • জেনে নিন লিভারকে সুস্থ রাখার খাবার

লিভার দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এটি প্রোটিন, কোলেস্টেরল এবং পিত্ত উৎপাদন থেকে শুরু করে ভিটামিন, খনিজ এবং কার্বোহাইড্রেটের সঞ্চয়-সহ বহু গুরুত্বপূর্ণ কাজ করে। তাই সুস্বাস্থ্য ও দীর্ঘ আয়ুর জন্য সুস্থ লিভার অবশ্যই প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক ৫টি খাবারে বিষয়ে, যেগুলি সুস্থ রাখে লিভারকে (Healthy Food For Liver)। 

কফি - কফি হল অন্যতম সেরা পানীয় যা লিভারের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করতে পারে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে যে কফি লিভারের রোগ প্রতিরোধ করে। এমনকী যাঁরা লিভারের সমস্যায় ভুগছেন তাদের ক্ষেত্রেও কফি কার্যকরী। এটি সিরোসিস, লিভারের ড্যামেজ এবং লিভার ক্যান্সার প্রতিরোধ করে।

আঙুর - আঙুরে প্রচুর উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল রেসভেরাট্রল, যার  প্রচুর গুণ। বেশকিছু প্রাণীর ওপরে চালানো গবেষণায় দেখা গিয়েছে যে আঙুরের রস যকৃতকে ভাল রাখে। এছাড়া লিভারের ক্ষতিও প্রতিরোধ করে।

বিটের রস - বিটের রস সবসময়ই স্বাস্থ্যের জন্য উপকারী হিসেবে মনে করা হয়। বেশ কিছু ইঁদুরের ওপরে চালানো গবেষণায় দেখা গিয়েছে যে এই রস যকৃতের অক্সিডেটিভ ক্ষতি এবং প্রদাহ কমাতে সাহায্য করে। সেইসঙ্গে প্রাকৃতিক ডিটক্সিফিকেশন এনজাইম বাড়ায়। তাই প্রতিদিন এক গ্লাস বীটমূলের রস পান করা উচিত।

বাদাম - ফ্যাট, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ই এবং অনেক উপকারী উদ্ভিদ যৌগ রয়েছে বাদামে, যা স্বাস্থ্য ভাল বজায় রাখতে সাহায্য করে। বাদাম শুধু হার্টের জন্যই ভাল নয়, লিভারের জন্যও উপকারী। এটি খেলে ফ্যাটি লিভারের ঝুঁকিও কমে যায়।

ফ্যাটি ফিশ - এই ধরনের মাছে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা একটি হেলদি ফ্যাট এবং প্রদাহ কমাতে ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। ওমেগা-৩ সমৃদ্ধ চর্বিযুক্ত মাছ খাওয়া লিভারের জন্য উপকারী।

Advertisement

(Disclaimer: প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।)

আরও পড়ুনDRDO-তে প্রচুর চাকরি, লাখ টাকার ওপরে বেতন, রইল লিঙ্ক


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement