Advertisement

Healthy Morning Drinks: পরিষ্কার এবং উজ্জ্বল ত্বক পেতে চান? প্রতিদিন সকালে এই স্বাস্থ্যকর পানীয় পান করুন

সকালের পানীয় আমাদের স্বাস্থ্যের উপর অনেক প্রভাব ফেলে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে জল পান করা আমাদের মেটাবলিজম এবং পাকস্থলীর জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এক বা দু লিটার জল পান করলে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায় এবং ত্বক পরিষ্কার দেখায়।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 24 Jul 2023,
  • अपडेटेड 8:51 AM IST
  • সকালের পানীয় আমাদের স্বাস্থ্যের উপর অনেক প্রভাব ফেলে।
  • সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে জল পান করা আমাদের মেটাবলিজম এবং পাকস্থলীর জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়।
  • সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এক বা দু লিটার জল পান করলে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায় এবং ত্বক পরিষ্কার দেখায়।

সকালের পানীয় আমাদের স্বাস্থ্যের উপর অনেক প্রভাব ফেলে। সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে জল পান করা আমাদের মেটাবলিজম এবং পাকস্থলীর জন্য খুবই উপকারী বলে প্রমাণিত হয়। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এক বা দু লিটার জল পান করলে আপনার শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায় এবং ত্বক পরিষ্কার দেখায়। জল ছাড়াও এমন অনেক জিনিস আছে যেগুলো পান করলে সকালে ঘুম থেকে উঠেই সারা শরীরের সাথে ত্বকও পরিষ্কার হয়ে যায়। তাই আপনিও যদি পরিষ্কার ত্বক পেতে চান, তাহলে এই বিশেষ পানীয় দিয়ে আপনার দিন শুরু করতে পারেন। আসুন সেগুলি সম্পর্কে জেনে নিই- 

ওয়াটার থেরাপি- ভালো পরিমাণে জল খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী প্রমাণিত হয়। আমাদের শরীরে ৭৫ শতাংশ জল থাকে। আমাদের ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি জল আমাদের সুস্থ রাখে। শরীরে পানির অভাব হলে তাকে জলশূন্যতা বলে। জলশূন্যতার কারণে ত্বক শুষ্ক হয়ে যায়। এমন পরিস্থিতিতে সারাদিনে ২ থেকে ৩ লিটার জল পান করতে হবে। বেশি করে জল পান করলে শরীর থেকে সমস্ত টক্সিন বের হয়ে যায়, ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ব্রণ থেকে মুক্তি পেতেও সাহায্য করে। 

মধু ও লেবুর জল- জলে মধু ও লেবু মিশিয়ে পান করলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-এজিং জিনিস তৈরি হয়। এটি শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেয় এবং ওজন কমাতেও সাহায্য করে। মধুতে অ্যান্টি-এজিং উপাদান পাওয়া যায় যা ত্বকে আর্দ্রতা জোগায় এবং লেবুতে ভিটামিন সি পাওয়া যায় যা নতুন কোষ তৈরি করে। 

ফলের রস- ফল ভিটামিন এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ। গাজর, বীট, ডালিমের মতো ফল এবং এমনকি মিষ্টি আলুর মতো শাকসবজিতে প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন রয়েছে যা ব্রণ প্রতিরোধ করতে এবং স্বাস্থ্যকর ত্বককে উন্নীত করতে সহায়তা করে। গাজর এবং বিটরুটে রয়েছে ভিটামিন এ যা ব্রণ, বলিরেখা এবং সূক্ষ্ম রেখা প্রতিরোধ করে এবং স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সাহায্য করে, এমনকি টমেটো এবং শসার সালাদও ব্রণ প্রতিরোধ করতে পারে। 

Advertisement

গ্রিন টি- সকালে গ্রিন টি-তে সামান্য লেবু মিশিয়ে পান করলে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। এটি ত্বককে সুস্থ ও উজ্জ্বল করে। হলুদের দুধ- আয়ুর্বেদে ওষুধ হিসেবে হলুদ ব্যবহার করা হয়। এতে রয়েছে অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য। দুধে সামান্য হলুদ মিশিয়ে প্রতিদিন সকালে পান করলে ত্বক সুস্থ থাকে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement