Advertisement

Eye Care Tips: ডিজিটাল পড়াশোনায় সমস্যা বাড়ছে বাচ্চাদের চোখের! প্রতিকার জানাচ্ছেন চিকিৎসক!

Eye Care Tips for Children: অতিমারীর পর পাল্টে গেছে বিদ্যার্থীদের জীবনযাত্রা। ক্লাসরুম, ব্ল্যাক বোর্ড ছেড়ে এখন শুধুমাত্র ভরসা ডিজিটাল মাধ্যম। পাঠ্যক্রম ও নিয়ম অনুযায়ী, প্রায় সারা বছরই চলতে থাকে পরীক্ষা। এত ঘণ্টা ডিজিটাল মাধ্যমের সামনে থাকা, অত্যাধিক চাপ এইসবের প্রভাব সারা শরীরে তো পড়েই।

বাচ্চাদের চোখের যত্নের পরামর্শ দিচ্ছেন ডাঃ বামশিধর
সৌমিতা চৌধুরী
  • কলকাতা,
  • 31 Aug 2021,
  • अपडेटेड 8:19 AM IST
  • অতিমারী পাল্টে দিয়েছে বিদ্যার্থীদের জীবনযাত্রা।
  • এখন পড়াশোনার জন্য শুধুমাত্র ভরসা ডিজিটাল মাধ্যম।
  • ক্রমেই বাড়ছে চোখের নানা সমস্যা।

কোভিড অতিমারীর (Covid Pandemic) জন্য বদল এসেছে অনেক কিছুতেই। যেমন পাল্টে গেছে বিদ্যার্থীদের জীবনযাত্রা। ক্লাসরুম, ব্ল্যাক বোর্ড ছেড়ে এখন শুধুমাত্র ভরসা ডিজিটাল মাধ্যম। পাঠ্যক্রম ও নিয়ম অনুযায়ী, প্রায় সারা বছরই চলতে থাকে পরীক্ষা। এত ঘণ্টা ডিজিটাল মাধ্যমের সামনে থাকা, অত্যাধিক চাপ এইসবের প্রভাব সারা শরীরে তো পড়েই। তার সঙ্গে বিপুলভাবে প্রভাবিত হয় আমাদের চোখ (Eyes)।  

মানব শরীরের অন্যান্য অঙ্গের থেকে চোখ অনেকটাই সংবেদনশীল। তাই এই বিষয়ে সাবধান হওয়া খুবই প্রয়োজন। চোখের সঠিক যত্ন নিতে পরামর্শ দিলেন ম্যাক্সিভিশন চক্ষু হাসপাতালের ফ্যাকো রিফ্লেক্টিভ সার্জন (Phaco Refractive Surgeon), ডাঃ বামশিধর (Dr. Vamshidhar)। চিকিৎসক জানালেন, চোখ সুস্থ রাখতে কী কী প্রয়োজনীয় এবং সেই সঙ্গে কোন প্রতিকারমূলক ব্যবস্থাগুলি নিয়মিত অনুশীলন করা উচিত।

ডাঃ বামশিধরের জানালেন, "যখন চোখের সঠিক যত্ন নেওয়ার কথা আসে, তখন বেশ কয়েকটি বিষয় রয়েছে যা নিয়ে সচেতন হওয়া উচিত। চোখের যথাযথ কার্যকারিতা বজায় রাখার জন্য যে ব্যায়াম এবং পদক্ষেপগুলি করা উচিত তার গুরুত্ব কেবলমাত্র কয়েকজন মানুষই বুঝতে পারে।" 

আরও পড়ুন:  সুস্থ থাকতে ভরসা 'ব্ল্যাক কফি'! জানুন একাধিক উপকারিতা 

চোখের কিছু সাধারণ সমস্যা ও তার প্রতিকার  (Eye Problems & Remedies)

* দীর্ঘ সময় কম্পিউটার ব্যবহার, প্রায়ই চোখের ক্লান্তি সৃষ্টি করে। চোখে তরল পদার্থ কমে, ক্লান্তি, চুলকানি এবং শুষ্কতা দেখা দেয়।

প্রতিকার: চোখ থেকে অন্তত ২৫ সেন্টিমিটার দূরত্ব বজায় রাখুন। দীর্ঘ ঘন্টার জন্য ডিজিটাল স্ক্রিন থেকে পড়ার মাঝে পর্যাপ্ত বিশ্রাম (৫ থেকে ১০ মিনিট) নিন। ৫ মিটার দূরত্বের কোনও বস্তুর দিকে তাকিয়ে থাকলে চোখে শিথিলতা আসবে। 

Advertisement

* অপর্যাপ্ত বিশ্রামের কারণে চোখের শুষ্কতা, চোখ জ্বালা করে। এটি সংক্রমণ এবং অস্বস্তির সবচেয়ে সাধারণ কারণ।

প্রতিকার: চোখকে সতেজ রাখতে চোখ ঘষা এড়িয়ে চলা উচিত। ঠান্ডা জলের ঝাপটা চোখকে সতেজ ও হাইড্রেটেড রাখে। 

আরও পড়ুন:  জাদুকরী ওষুধ! তামার পাত্রে জল খেলেই মিলবে রোগ-ব্যাধি থেকে মুক্তি 


* কন্টাক্ট লেন্সের কারণে ঘুমের অভাব আরেকটি সাধারণ সমস্যা যা দীর্ঘক্ষণ চোখে রাখলে, এটি বেশ বিপজ্জনক। এটি চোখে অক্সিজেনের সরবরাহও কমিয়ে দেয়।

প্রতিকার: এই পরিস্থিতিতে, যতটা সম্ভব চশমা ব্যবহার করা উচিত। শিক্ষার্থীদের সিলিকন হাইড্রোজেন দিয়ে তৈরি ভাল মানের কন্টাক্ট লেন্স পরা উচিত। এটি উন্নত অক্সিজেন গতিশীলতা সহ একটি নতুন উপাদান, যা অস্বস্তির ঝুঁকি হ্রাস করে।

পরিসংখ্যান অনুসারে, ৫-১০ % স্কুলের শিশুরা ঘুমের অভাবে বা অত্যাধিক চাপের কারণে পরীক্ষা ঠিক আগে চোখের উপর চাপ বা ক্লান্তি অনুভব করে।

আরও পড়ুন:  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভেষজ চা খেলে সুস্থ থাকা নিশ্চিত 

পরামর্শ  (Advices for Eye Care) 

* যদি আপনার চশমা থাকে, তাহলে পড়াশোনার সময় সবসময় এটি পরার পরামর্শ দেওয়া হয়।

* যদি আপনি কন্টাক্ট লেন্স ব্যবহার করেন, তাহলে প্রতিদিন ১১-১২ ঘন্টার বেশি তা পরবেন না। 

* টিভি দেখা বা মোবাইল গেম খেলা যতটা সম্ভব এড়িয়ে চলুন।

*  ২০-২০-২০ নিয়ম অনুশীলন করুন। ২০ মিনিট পড়ার পরে ২০ সেকেন্ডের জন্য চোখ বন্ধ করুন এবং তারপর ২০ ফুট দূরে তাকান। এটি আপনার চোখের চাপ যথেষ্ট কমাবে।

* প্রয়োজনে মাঝে মাঝে লুব্রিকেন্ট আই ড্রপ ব্যবহার করুন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement