Advertisement

Summer Heavy Snowfall At Sikkim: ভরা বৈশাখেও বরফে ঢাকল সিকিম, নাথুলা যাওয়ায় নিষেধাজ্ঞা জারি

Summer Heavy Snowfall At Sikkim: খাতায়-কলমে বৈশাখ মাস। ভরা গ্রীষ্মকাল। আর গ্রীষ্মের শুরুতে যেখানে তপ্ত আঁচে পুড়ছে বাংলার দক্ষিণ অংশ, সিকিম-সান্দাকফুতে তখন হিমেল বাতাস। সিকিমের পূর্ব অংশে নতুন করে তুষারপাতে সাদা। যার জেরে নাথুলা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিতে বাধ্য হয়েছে সে রাজ্যের সরকার।

ভরা বৈশাখেও বরফে ঢাকল সিকিম, নাথুলা যাওয়ায় নিষেধাজ্ঞা জারি
Aajtak Bangla
  • গ্যাংটক,
  • 23 Apr 2023,
  • अपडेटेड 10:10 AM IST
  • ভরা বৈশাখেও বরফে ঢাকল সিকিম
  • বাতিল নাথুলার পারমিট

Summer Heavy Snowfall At Sikkim: ক্যালেন্ডারে বৈশাখ মাস। ফের সাদা বরফে ঢাকল সিকিমের পূর্ব অংশ। তুষারপাতে পূর্ব সিকিমের ছাঙ্গু লেক, বাবা মন্দিরের যাওয়ার রাস্তা বাধ্য হয়ে বন্ধ করে দিল সিকিম সরকার। না থুলা পর্যন্ত পর্যটকদের জন্য 'না' নির্দেশিকা জারি। জওহরলাল নেহরু মার্গজুড়ে সাদা বরফের পুরু চাদরে ঢাকা। ১৫ মাইল পর্যন্ত পর্যটকদের জন্য ছাড় দেওয়া হয়েছে। তার পরে আর দেওয়া হচ্ছে না।

আরও পড়ুনঃ২৭ এপ্রিল থেকে ৫ রাশির সাফল্যের প্রস্তুতি, বৃহস্পতি তুঙ্গে

চলতি মরশুমে একাধিকবার তুষারে ঢাকা পড়েছে সিকিম ও দার্জিলিং। চৈত্রেও একাধিকবার তুষারপাত হয়েছে। বারবার বন্ধ করে দিতে হয়েছে বিভিন্ন রুট। এপ্রিলের শুরুতেই সিকিমে তুষারধসে মৃত্যু হয়েছিল সাত পর্যটকের। নাথুলা বর্ডারের কাছে তুষারধস হয়েছিল সেই সময়। তার জেরে সাত পর্যটকের মত্যু হয়েছিল। ওই ঘটনায় আহত হয়েছিলেন কমপক্ষে ৩০ জন। কমপক্ষে ৮০ জন পর্যটক বরফের পুরু আস্তরণের নীচে চাপা পড়ে গিয়েছিলেন।

জওহরলাল নেহরু রোডের ১৫ মাইলে তুষারধসের কবলে পড়েছিলেন পর্যটকরা। যে রাস্তা গ্যাংটকের সঙ্গে নাথুলাকে যুক্ত করেছে। ভারত-চিন সীমান্তে অবস্থিত নাথুলা পাস পর্যটকদের কাছে একটি অত্যন্ত জনপ্রিয় জায়গা। নৈসর্গিক দৃশ্যের জন্য প্রচুর মানুষ সেখানে আসেন। কিন্তু অতিরিক্ত তুষারের কারণে অনেকেই নাথুলা পাসে যেতে পারেন না।

সিকিমে তুষারধসে মৃতদের মধ্যে ২ জন ছিলেন বাঙাালি। তাঁদের একজনের বাড়ি কলকাতায়। অন্যজনের পূর্ব মেদিনীপুর। সেই সময় সিকিমে উদ্ধারকাজ চালাতে উপস্থিত হন এনডিআরএফের জওয়ানরা৷ তাঁরা ওই বরফের স্তুপের মধ্যে থেকে উদ্ধার কাজ শুরু করেন৷

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement