Advertisement

অনলাইনে ১৫ দিনেই প্রায় কোটি টাকার ইলিশ বেচে চমকালেন নিজেরাই

১৫ দিনে বিক্রি হল প্রায় কোটি টাকার ইলিশ। কয়েকজন মিলে অনলাইনে বিক্রি শুরু করার সময় ভাবেননি এভাবে হিট হবে তাঁদের উদ্যোগ। এখন চাহিদা সামাল দিতে পারছেন না যোগান না থাকায়। খদ্দের আছে মাল নেই, কি করবেন হাত কামড়াচ্ছেন জনা ৩০ মহিলা-পুরুষ।

অনলাইনে কোটি টাকার ইলিশ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Aug 2021,
  • अपडेटेड 4:26 PM IST
  • ১৫ দিনে ৮২ লক্ষ টাকার ইলিশ বিক্রি
  • চাহিদা প্রচুর, যোগান তেমন নেই
  • কাঁচা ইলিশের সঙ্গে আচার ও ডিমও বিক্রি

অনলাইন(Online)এ ইলিশ(Hilsa) বিক্রি শুরু করেছিলেন কয়েকজন উদ্যোক্তা। আশা-আশঙ্কার দোলাচলে করব না, করব না করেও শুরু করে দিয়েছিলেন বিক্রি। মাত্র ১৫ দিন(15 days) পার হওয়ার পর তাঁরা হিসেব করতে বসে দেখলেন, ইতিমধ্যে বেচে ফেলেছেন প্রায় এক কোটি(One Crore) টাকার ইলিশ। নিজেদের সাফল্যে নিজেদেরই চোখ কপালে।

অনলাইনে ইলিশের লক্ষ্মী লাভ

বাজারে দাম বেশি বলে ইলিশ বিক্রি হচ্ছে না বলে নানা জায়গায় নানা কথা শোনা যাচ্ছে। কিছুটা হলেও সত্যিও বটে তা। কিন্তু অনলাইনে ঘরে বসে ইলিশ পাওয়ার সুযোগ মিলতেই লাফিয়ে দেদার ইলিশ বুকিং() করছেন আর খাচ্ছেন সাধারণ মানুষ। ফলে অনলাইনে আরও বেশি করে ইলিশের বৈচিত্র্য রাখার কথা বলছেন উদ্যোক্তারা।

চাঁদপুরে ইলিশে মোক্ষলাভ

কোথায় এমন ইলিশের বন্যা জানতে ইচ্ছে করছে তো ! কোথায় আবার ! ইলিশের আঁতুরঘর বাংলাদেশে। তবে চাইলে পশ্চিমবাংলায় বসেও অর্ডার করতে পারবেন অবশ্যই। তার জন্য কিছুটা বাড়তি গাঁটের কড়ি খসাতে হবে। গুগল সার্চ() করে পদ্মা-মেঘনার ইলিশ অর্ডার করতে আপত্তি তাই কিছুই নেই।

১৫ দিনেই বিক্রি প্রায় এক কোটি

শনিবার দুপুরে বাংলাদেশের চাঁদপুরে চাঁদপুর জেলা প্রশাসন ও এটুআই আয়োজিত ‘লাইভ ফ্রম ইলিশের বাড়ি’ শীর্ষক একটি সভায় এ তথ্য জানিয়েছেন উইম্যান ফর ই-কমার্স (We)-এর বাংলাদেশ সভাপতি নাসিমা আখতার। সেদেশের বহু সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে। সেখানে জেলা ব্র্যান্ডিং পণ্য ইলিশ ই-কমার্সের মাধ্যমে বাজারজাত করার উদ্দেশ্যে কর্মশালাও অনুষ্ঠিত হয়। সেখানেই একটি হিসেব দিয়ে জানানো হয়, অনলাইনে ১০ থেকে ২৪ অগাস্ট পর্যন্ত ১৫ দিনে ৩৩ জন নারী-পুরুষ উদ্যোক্তা মিলে ৮২ লক্ষ ৫ হাজার টাকার ইলিশ বিক্রি করেছেন। যা তাঁদের আশার চেয়ে অনেক বেশি।

বিক্রি হচ্ছে ইলিশের ডিম, ইলিশের আচার

সভায় ভার্চুয়াল মাধ্যমে নাসিমা আখতার বলেন, এই অল্প সময়ে চাঁদপুর সহ দেশের ৩৩ জন নারী-পুরুষ উদ্যোক্তা এই সফলতা অর্জন করেছেন। এখনও অনেক চাঁদপুরের তাজা ইলিশের অর্ডার রয়েছে। কিন্তু সেই হারে ইলিশ না পাওয়ায়, দাম বেশি থাকায় দিতে পারছেন না উদ্যোক্তরা। তাঁরা ইলিশের ডিম, ইলিশের আচারও বানিয়ে বিক্রি করছেন।

Advertisement

একেক জন কয়েক লক্ষ টাকার ইলিশ বেচছেন

সভায় সরাসরি উপস্থিত হয়ে উই-এর চাঁদপুরের সংগঠনের তরফে জানানো হয়েছে, চাঁদপুর শহরের ৫ জন মহিলা উদ্যোক্তা এবারই প্রথম অনলাইনে ইলিশ বিক্রি করছেন। এর মধ্যে অনেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ইলিশ বিক্রি করেছেন। অনেকেই ২-৪ লক্ষ টাকার ইলিশ বিক্রি করেছেন একক প্রচেষ্টায়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement