Advertisement

Identify Fresh Hilsa Tips: বাজারে ইলিশ কিনতে গিয়ে চন্দনা-খয়রা কিনে ঠকবেন না, তাজা-আসল মাছ চেনার ৬ টিপস

বাঙালির প্রিয় মাছ ইলিশ। ভোজনরসিক বাঙালির প্রিয় পদ ইলিশ ভাজা,সর্ষে ইলিশ। বর্ষাকেল খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা, আহা! এছাড়া গরম ভাতের সঙ্গে সর্ষে ইলিশও দারুণ। কিন্তু ইলিশ যদি ঠিকঠাক কিনে না আনলে গোটা মজাটাই ভেস্তে যাবে।

Hilsa Identify Tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Jun 2023,
  • अपडेटेड 1:17 PM IST
  • ইলিশ তাজা না বাসি, কীভাবে চিনবেন?
  • রইল ইলিশ চেনার টিপস।

শ্রাবণ মাস এখনও আসেনি। তবে বাজারে অল্পবিস্তর ইলিশ ইতিমধ্যেই ঢুকতে শুরু করেছে। বাজারে গিয়ে ইলিশ কেনা দায়!কারণ ইলিশের মতো দেখতেই নানা সামুদ্রিক মাছ মেলে। ইলিশ সদৃশ মাছকে ইলিশ বলে চালিয়ে দেওয়া হয়। চন্দনা, যাত্রিক, টাকিয়া, পানসা, খয়রার মতো মাছ ইলিশের মতোই দেখতে। তাই আসল-নকল ইলিশ চেনাটা দরকার। কীভাবে ইলিশ চিনবেন, রইল সেই টোটকা

বাঙালির প্রিয় মাছ ইলিশ। ভোজনরসিক বাঙালির প্রিয় পদ ইলিশ ভাজা,সর্ষে ইলিশ। বর্ষাকেল খিচুড়ির সঙ্গে ইলিশ ভাজা, আহা! এছাড়া গরম ভাতের সঙ্গে সর্ষে ইলিশও দারুণ। কিন্তু ইলিশ যদি ঠিকঠাক কিনে না আনলে গোটা মজাটাই ভেস্তে যাবে। তাই ইলিশ বাসি না টাটকা সেটা জেনে নিতে হবে। কারণ রুপোলি চকচক করছে দেখলেই যে তাজা মাছ হবে তার গ্যারান্টি নেই! সেই সঙ্গে ইলিশের নামে বিক্রেতা অন্য কোনও মাছ গছিয়ে দিচ্ছে কিনা, তাও মাথায় রাখা দরকার। সেজন্য় কয়েকটি টিপস রয়েছে যা বাজারে গেলে অনুসরণ করতে পারেন। রইল সেই সব টিপস-        

ইলিশের গায়ের আকার- পদ্মা ও মেঘনার ইলিশ উজ্জ্বল হয়। গায়ের রং চকচক করে। আকার পটলের মতো। মাথা আর লেজ সরু, পেট মোটা। তুলানামূলক কম উজ্জ্বল সাগরের ইলিশ। 

কানকো দেখে- মাছের কানকো দেখলেই বাসি-তাজা বোঝা যায়। ইলিশের ক্ষেত্রেও তা চলে। কানকো লাল থাকলে বুঝতে হবে টাটকা। কানকো বাদামি কিংবা ধূসর হলে মাছটি অনেকদিনের বাসি। কানকোয় অনেকে রং করেন। সেই রং হাত দিয়ে ঘষাঘষি করলেই উঠে যাবে।

সরু মুখের ইলিশ- সরু মাথার ইলিশ কিনুন। ইলিশ মাছের মুখ সরু হলে স্বাদ ভাল হয়। মাছের মাথা যত সরু, স্বাদ তত বেশি।

ইলিশের চোখ- ইলিশের চোখ দেখলেও বোঝা যায় সেটি বাসি না তাজা। চোখ স্বচ্ছ, নীল কিংবা উজ্জ্বল হলে তাজা মাছ। ইলিশের চোখ ভিতরে কোঠরে ঢুকে গেলে বুঝতে হবে এটি বাসি।  

Advertisement

ইলিশের গন্ধ- ইলিশ মাছ কেনার সময় গন্ধ দেখে নিতে হবে। কারণ ইলিশের গন্ধই তার পরিচয়। ইলিশের গন্ধ মঁ মঁ করলে বুঝতে হবে তাজা ইলিশ। 

ইলিশ মাছ ভাল করে দেখুন- ইলিশ মাছ অত্যন্ত নরম। তবে হাতে নিয়ে দেখতে হবে সেটি তাজা কিনা। হাতে নেওয়ার পর যদি মাছের মাথা ও লেজ ঝুলে গেলে বুঝতে হবে ইলিশ টাটকা নয়।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement