Advertisement

How to lose weight fast: ব্রেকফাস্টে ৫ খাবার চর্বি গলায় দ্রুত, হপ্তা কয়েকেই ওজন কমে যায়

Wight Loss Tips: বেড়ে যাওয়া ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন করা একটি ভাল উপায় বলে মনে হচ্ছে। কারণ এটি কেবল শরীরকে ফিট করে না, সুস্থও রাখে। খাদ্য নিজেও শরীরকে অনেক প্রভাবিত করে।

ব্রেকফাস্টে ৫ খাবার চর্বি গলায় দ্রুত, হপ্তা কয়েকেই ওজন কমে যায়
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 2:10 PM IST
  • ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন করা একটি ভাল উপায়
  • এটি কেবল শরীরকে ফিট করে না, সুস্থও রাখে

Wight Loss Tips: বেড়ে যাওয়া ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন করা একটি ভাল উপায় বলে মনে হচ্ছে। কারণ এটি কেবল শরীরকে ফিট করে না, সুস্থও রাখে। খাদ্য নিজেও শরীরকে অনেক প্রভাবিত করে। একই সময়ে, এটি বলা হয় যে আপনি সকালে যা খান তা আপনার পুরো দিনকে প্রভাবিত করে।

কিন্তু, মাঝে মাঝে বোঝা মুশকিল যে সকালে এমনভাবে খাওয়া শুরু করা উচিত যাতে শরীরের ওজনও কমে যায় এবং পেটও ভরা থাকে। যদি এটি আপনারও উদ্বেগ হয়, তবে আপনার উদ্বেগ ত্যাগ করুন কারণ এখানে আপনার জন্য এমন কিছু ব্রেকফাস্টের বিকল্প রয়েছে, যা আপনার ওজন কমাবে।

চিল্লা

চিল্লা সকালের জলখাবারে খাওয়া যেতে পারে। এতে শুধু পেট ভরে না, এটি তৈরি করাও সহজ। চিল্লা তৈরি করতে বেসন ময়দায় শাকসবজি, লবণ ও জল মিশিয়ে দ্রবণ তৈরি করতে হবে। এরপর দুপাশে বেক করে সবুজ চাটনি দিয়ে খান। এ থেকে শরীরও প্রোটিন পায়।

পোহা

পোহা যদি মশলা ও সবজি যোগ করে তৈরি করা হয়, তাহলে এটা খেতে ভালই লাগে। পোহা হালকা হলেও পেট পুরোপুরি ভরে। এর ফলে হজমশক্তিও ভাল থাকে, অন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে এবং ওজন বৃদ্ধির সমস্যাও কমে।

ডিম

ওজন কমানোর জন্য সকালের নাস্তায়ও প্রোটিন সমৃদ্ধ ডিম খাওয়া যেতে পারে। ডিম যেমন স্বাস্থ্যকর তেমনি স্বাদেও ভাল। ডিম খেলে শরীরও ভিটামিন ও মিনারেল পায় এবং সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়, যা ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সকালের নাস্তায় ডিমের অমলেট বা সেদ্ধ ডিম খাওয়া যেতে পারে।

পোরিজ

দুধের সঙ্গে বরিজের পরিবর্তে, বরিজ মশলাদার করুন এবং এটি খান। এতে আপনার পছন্দের কিছু সবজি যোগ করুন, তারপর দেখুন এর স্বাদ কতটা সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য কতটা ভাল। সকালের নাস্তায় এক থেকে দেড় বাটি ওটমিল খেলে পেট ভরে যায় এবং ওজন কমাতেও সাহায্য করে।

Advertisement

অঙ্কুরিত মুগ

আপনি যদি সেই মানুষদের মধ্যে একজন হন যারা সকালে হালকা কিছু খেতে পছন্দ করেন, যা ওজনও কমাতে পারে, তাহলে স্প্রাউট খেতে পারেন। অঙ্কুরিত মুগ চাট তৈরি করে খেলে শরীরে ফাইবার, ভিটামিন ও মিনারেলসহ নানা উপকার পাওয়া যায়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement