Advertisement

Dooars Jungle Tour: ডুয়ার্সের এই জঙ্গলে গেলেই মিলবে গিফট, মোষের গাড়িতে ভ্রমণের সুযোগ

Dooars Jungle Tour: ইতিমধ্যেই, দেশ বিদেশের পর্যটকদের ঢল নেমেছে ডুয়ার্সের বিভিন্ন জঙ্গল গুলিতে। আর এই পর্যটনের মরশুমকে পুরোপুরি কাজে লাগিয়ে জঙ্গল সংলগ্ন বন-বস্তিবাসীদের আর্থ সামাজিক চিত্র কিছুটা হলেও পরিবর্তনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বন বিভাগ-সহ মহিলা সেলফ হেল্প গ্রুপের সদস্যরা। জঙ্গল ভ্রমণে পর্যটকদের আকর্ষণ বাড়াতে গ্রহণ করা হয়েছে অভিনব পদ্ধতি।

ডুয়ার্সের এই জঙ্গলে গেলেই মিলবে গিফট, মোষের গাড়িতে ভ্রমণের সুযোগ
Aajtak Bangla
  • গরুমারা,
  • 22 Sep 2023,
  • अपडेटेड 8:40 AM IST
  • এবার জঙ্গল ঘোরা আরও আকর্ষণীয়
  • 'সরকারি প্যাকেজ' চালু করতে চলেছে রাজ্য

Dooars Jungle Tour: তিন মাস জঙ্গল বন্ধ থাকার পর ১৬ সেপ্টেম্বর গরুমারা জাতীয় উদ্যান পর্যটকদের জন্য খুলে দেওয়া হল। খুলেছে জলদাপাড়া, চাপরামারি, লাটাগুড়ি, বক্সা, চিলাপাতা বন। সামনেই পুজো। তার আগেই শুরু হয়ে যাচ্ছে ভ্রমণের মরশুম। প্রথম দিনই ভিড় উপচে পড়েছে। এরই মধ্যে নতুন করে কিছু সুখবর সামনে এসেছে। জঙ্গল সাফারিকে আকর্ষণীয় করার জন্য একাধিক পরিকল্পনা নিয়েছে বিভিন্ন জঙ্গল কর্তৃপক্ষ। যা জঙ্গল ভ্রমণ ও সাফারিকে আরও আকর্ষণীয় করবে।

ইতিমধ্যেই, দেশ বিদেশের পর্যটকদের ঢল নেমেছে ডুয়ার্সের বিভিন্ন জঙ্গল গুলিতে। আর এই পর্যটনের মরশুমকে পুরোপুরি কাজে লাগিয়ে জঙ্গল সংলগ্ন বন-বস্তিবাসীদের আর্থ সামাজিক চিত্র কিছুটা হলেও পরিবর্তনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বন বিভাগ-সহ মহিলা সেলফ হেল্প গ্রুপের সদস্যরা। জঙ্গল ভ্রমণে পর্যটকদের আকর্ষণ বাড়াতে গ্রহণ করা হয়েছে অভিনব পদ্ধতি। গরুমারা জাতীয় উদ্যানের একটি অংশ বুধুরাম বিট আর এখানেই রয়েছে এক শৃঙ্গ গন্ডারের অবাধ বিচরনভূমি। যে কারণে জঙ্গলের মাঝে মোটরচালিত নিষিদ্ধ। সেই জায়গাটিকেই আকর্ষণীয় করে তুলতে উদ্যোগ নিয়েছে স্থানীয় বনবিভাগ।

গাড়ির বদলে অন্য গাড়ি

যেহেতু জঙ্গলের এই অঞ্চলটি গণ্ডারের বিচরণ ভূমি সেই কারণে এই জায়গায় পর্যটকদের ভ্রমণের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে, বুধুরাম বিটের রাইনো ক্যাম্প পরিদর্শনে পর্যটকদের জন্য মোষের গাড়ি ব্যবহার করা হয়। এবার পুজোয় রোমাঞ্চকর অনুভূতি আস্বাদন করার জন্য গুরুমারা অভয়ারণ্য কিন্তু অন্যতম গন্তব্য হতেই পারে।

স্থানীয় রেঞ্জ অফিসার ধ্রুবজ্যোতি বিশ্বাস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, যেহেতু জঙ্গলের এই অঞ্চলটি গণ্ডারের বিচরণভূমি সেই কারণে এই জায়গায় পর্যটকদের ভ্রমণের জন্য বিশেষ ব্যাবস্থা করা হয়েছে, বুধূরাম বিটের রাইনো ক্যাম্প পরিদর্শনে পর্যটকদের জন্য মোষের গাড়ি ব্যবহার করা হচ্ছে।

পর্যটকদের জন্য গিফট

এর সঙ্গে এই অঞ্চলের স্থানিয় মহিলাদের দুটি সেলফ হেল্প গ্রুপের তৈরি পাটের চাবির রিং, এবং মোবাইল রাখার ব্যাগ পর্যটকদের হাতে তুলে দেওয়া হয়, যার মাধ্যমে বন বস্তি বাসীদের কিছুটা আর্থিক সহায়তা হয়, এবং পর্যটকেরা ও খুশিও হন,  স্মারক হিসেবে এটি ট্য়ুরিস্টদের খুবই পছন্দের।

Advertisement

ইতিমধ্যে গরুমারা সহ রাজ্যের অন্যান্য জঙ্গলের সরকারি লজ বেশিরভাগই বুক হয়ে গিয়েছে বলে খবর। গরুমারাতে হাতি সাফারির জন্য আরও দুটি দুটি কুনকি হাতি নিয়ে এসেছে বন দফতর। হাতি পিঠে চেপে জঙ্গল সাফারির পাশাপাশি জিপ গাড়িতে গভীর জঙ্গলে ঘুরে হাতি, গণ্ডার, বাইসন দেখার সুযোগও রয়েছে। এবার আর বেসরকারি নয়, এবার উত্তরবঙ্গের জঙ্গলে প্যাকেজ টুর চালু করতে চলেছে খোদ রাজ্য সরকার। বন দফতরের মাধ্যমে এই উদ্যোগ নিতে চলেছে তারা। জানিয়েছেন খোদ রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বিশেষত দেশের বিভিন্ন প্রান্ত তথা বিদেশ থেকেও যাঁরা উত্তরবঙ্গের বনাঞ্চলে বেড়াতে আসতে চান, তাঁদের জন্য এই উদ্যোগ যথেষ্ট আকর্ষণীয় হবে। চাইলে অবশ্য যে কেউ প্যাকেজের সুবিধা নিতে পারবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement