Advertisement

Health Tips: দুপুরের ভাত-ঘুম কাড়তে পারে প্রাণ, কী কী ক্ষতি জেনে সতর্ক হোন

দুপুরে ঘুমোনো উচিত কি না তা নিয়ে অনেকের অনেক বিশ্বাস রয়েছে। কিছু মানুষ বিশ্বাস করে দিনের বেলা কিছুক্ষণের ভাত-ঘুম আপনাকে রিচার্জ করতে পারে। কিন্তু অনেক গবেষণায় বলা হয়েছে যে ঘুমের গুণমান, মস্তিষ্কের কার্যকারিতা, হজমক্রিয়া এতে প্রভাবিত হয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 May 2023,
  • अपडेटेड 8:37 AM IST
  • দুপুরে পেটপুরে খেয়ে তারপর ভাত-ঘুম
  • বাঙালির সঙ্গে ভাত-ঘুম ওতোপ্রোতভাবে জড়িত
  • দিনের পর দিন এই ভাত-ঘুম ডেকে আনতে পারে অসুস্থতা

Afternoon Sleep: দুপুরে পেটপুরে খেয়ে তারপর ভাত-ঘুম। বাঙালির সঙ্গে ভাত-ঘুম ওতোপ্রোতভাবে জড়িত। দিনের পর দিন এই ভাত-ঘুম ডেকে আনতে পারে অসুস্থতা। দুপুরে ঘুমোনো উচিত কি না তা নিয়ে অনেকের অনেক বিশ্বাস রয়েছে। কিছু মানুষ বিশ্বাস করে দিনের বেলা কিছুক্ষণের ভাত-ঘুম আপনাকে রিচার্জ করতে পারে। কিন্তু অনেক গবেষণায় বলা হয়েছে যে ঘুমের গুণমান, মস্তিষ্কের কার্যকারিতা, হজমক্রিয়া এতে প্রভাবিত হয়।

একটি গবেণায়, স্পেনের মুরসিয়া শহরের ৩,২৭৫ জন যুবককে অন্তর্ভুক্ত করা হয়। এই গবেষণায় দেখা গেছে, দিনের মাঝখানে ঘুম একই রকম হয় না। সময়ের দৈর্ঘ্য, ঘুমোনোর অবস্থান এবং অন্যান্য অনেক কারণও স্বাস্থ্যকে প্রভাবিত করে। গবেষকরা দেখেছেন যে ব্রিটেনে যারা দিনের বেলা ঘুমোয় তাদের মোটা হওয়ার ঝুঁকি রয়েছে।

স্পেনের মতো দেশেও একই ঝুঁকি রয়েছে কিনা তা খুঁজে বের করার চেষ্টা চলছে। দিনের বেলা অল্প কিছুক্ষণ কি ঘুমোনো স্বাস্থ্যের ক্ষতি করে? গবেষণায় দেখা যায়, যারা দিনে ৩০ মিনিটের বেশি ঘুমোন  যারা দিনে ঘুমোয় না তাদের থেকেউচ্চ বডি মাস ইনডেক্স, উচ্চ রক্তচাপ এবং হার্ট অ্যাটাক অর্থাৎ হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকি বেশি থাকে।

দুপুরের ঘুম স্থূলতার সমস্যা বা বিপাকীয় পরিবর্তনের কারণ খুঁজে পাওয়া যায়নি। যাঁরা একেবারেই ঘুমান না তাঁদের তুলনায় অল্প ঘুমানোর ক্ষেত্রে রক্তচাপ বাড়ানোর সম্ভাবনা কম। তদনুসারে, দিনের বেলা ছোট ঘুমের সুবিধাগুলি সম্পর্কে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। এই গবেষণায় দেখা গেছে আপনি দিনে কতটা ঘুমান তা খুবই গুরুত্বপূর্ণ। দিনের বেলা কিছুক্ষণ ঘুমানোর মাধ্যমে, আপনি রিচার্জ করতে পারেন এবং আপনার উত্পাদনশীলতা ভাল হতে পারে। এতে স্বাস্থ্যও ভালো থাকে।

২০ মিনিটের বেশি ঘুম ক্ষতিকর
দীর্ঘ সময় ধরে দিনের বেলা ঘুমোলে রাতের ঘুম ভাল হয় না। তবে ১৫ থেকে ২০ মিনিট ঘুমোতেই পারেন। বরং এতে ঝিমিয়ে পড়া শরীরে শক্তি বাড়বে। বিশেষত, যারা অনেক সকালে ওঠেন তাদের জন্য এই পাওয়ার ন্যাপ খুব গুরুত্বপূর্ণ। দুপুরে দীর্ঘক্ষণ ঘুমোলে টাইপ ২ ডায়াবেটিস, কার্ডিওভাসকুলার রোগ, মেটাবলিক সিনড্রোমের ঝুঁকি বাড়ায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement