Advertisement

Rice With Ghee: মুখে তুলতেই যেন অমৃত, সকালে গরম ভাতে ঘি খেলে শরীরে যা হবে

Rice With Ghee: বিভিন্ন খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে সাহায্য করে ঘি। নিরামিষ খাবার হোক অথবা সাধারণ ডাল, এক চামচ ঘিতেই সেই খাবারের স্বাদ একেবারে বদলে যায়। আর বাঙালি বাড়িতে তো ঘি-এর সঙ্গে জুড়ে আছে দৈনন্দিন জীবন। স্কুলে যাওয়া থেকে অফিসে যাওয়া, তার আগে গরম ভাতে ঘি মেখে না খেলে খাওয়াটাই অসম্পূর্ণ।

ঘি ভাত খাওয়া আদৌও ভাল?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jun 2024,
  • अपडेटेड 8:19 PM IST
  • বিভিন্ন খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে সাহায্য করে ঘি।

বিভিন্ন খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে সাহায্য করে ঘি। নিরামিষ খাবার হোক অথবা সাধারণ ডাল, এক চামচ ঘিতেই সেই খাবারের স্বাদ একেবারে বদলে যায়। আর বাঙালি বাড়িতে তো ঘি-এর সঙ্গে জুড়ে আছে দৈনন্দিন জীবন। স্কুলে যাওয়া থেকে অফিসে যাওয়া, তার আগে গরম ভাতে ঘি মেখে না খেলে খাওয়াটাই অসম্পূর্ণ। আলু সেদ্ধ, ডিম সেদ্ধ অথবা মাছ ভাজা, ভাতের সঙ্গে ঘি থাকলে খাওয়াটা তোফা হয়। প্রতিদিন ধোঁয়াওঠা গরম ভাতে এক চামচ ঘি খেলে মিলবে অনেক উপকার।

শক্তি বৃদ্ধি করে
শরীরে শক্তি বাড়াতে চাইলে প্রতিদিন ঘি আপনি খেতেই পারেন। কারণ এটি শরীরে পুষ্টি পৌঁছে দেয়। গরম ভাতের সঙ্গে এক চামচ ঘি খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ঘিয়ে ফ্যাটের পরিমাণ যথেষ্ট বেশি। তাই ওজনের সঙ্গে সমন্বয় করে খাওয়াই ভালো। যে কোনও খাবারই প্রয়োজনের তুলনায় বেশি খাওয়া হলে তা ক্ষতির কারণ হতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার বিকল্প নেই। গরম ভাতে ঘি খাওয়ার অভ্যাস থাকলে তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। ঘি খেলে নানা ধরনের সংক্রমণ ও অসুখ থেকে রক্ষা পাওয়া যায়। পুষ্টিবিদদের মতে, ঘিয়ে থাকে বাটরিক অ্যাসিড। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। ঘিয়ে থাকা ভিটামিন এ এবং সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ কার্যকরী।

জলের ঘাটতি দূর করে
আমাদের শরীরে আর্দ্রতা ধরে রাখতে কাজ করে ঘি। এর ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য শরীরকে ভেতর থেকে আর্দ্র রাখতে কাজ করে। শরীরে কোনো কারণে জলের ঘাটতি দেখা দিলে পর্যাপ্ত জল খাওয়ার পাশাপাশি ঘি খাওয়ার অভ্যাস করুন। ঘি খেলে ত্বকও ভালো থাকে। ঘিয়ে আছে অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিভাইরাল বৈশিষ্ট। ঘিয়ের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে উপকার পাওয়া যায়।

Advertisement

হজম ক্ষমতা বাড়ায়
ঘি খেলে তা ভালো হজমে সাহায্য করে। হজমে উন্নতি এবং পুষ্টির মান শোষণে কাজ করে ঘি। এতে থাকে প্রচুর বিউটারিক অ্যাসিড যা ইন্টেস্টাইনর কার্যক্ষমতা বাড়ায়। কার্বোহাইড্রেট জাতীয় খাবারের সঙ্গে ঘি মিশিয়ে খেলে গ্লাইসেমিক ইনডেক্স সামান্য হলেও কমে। এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

শরীর ঠান্ডা রাখে
ঘি খেলে আমাদের মন এবং শরীরে এক ধরনের শীতলতা আসে। বিশেষজ্ঞরা বলেছেন, ঘি প্রদাহ হ্রাস করে। সেইসঙ্গে এটি শরীরকে শিথিল রাখতে কাজ করে। ঘি মিষ্টি এবং শীতল প্রকৃতির। ফলে গরমেও ঘি খাওয়া যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement