Advertisement

Mustard Oil Benefits: আদ্র রাখে ত্বক-মেটায় শুষ্ক ঠোঁটের সমস্যা, এভাবে ব্যবহার করুন সর্ষের তেল

Mustard Oil Benefits: রান্নায় প্রতিদিনই ব্যবহৃত হয় সর্ষের তেল। রান্নার স্বাদ দ্বিগুণ করতে এই তেলের জুড়ি মেলা ভার। মাছ-মাংস মানেই সেখানে সর্ষের তেলের ব্যবহার হবেই। স্বাস্থ্যের জন্যও সর্ষের তেল বেশ উপকারী বলে পুষ্টিবিদরা জানিয়েছেন। সাদা তেলের বদলে সর্ষের তেল ব্যবহার করার পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। কিন্তু জানেন কি রান্নাঘরের বাইরেও নানাভাবে ব্যবহার করা যায় এই তেল।

সর্ষের তেল দিয়ে ত্বকের পরিচর্চা করুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Jun 2023,
  • अपडेटेड 2:08 PM IST
  • রান্নায় প্রতিদিনই ব্যবহৃত হয় সর্ষের তেল।
  • রান্নার স্বাদ দ্বিগুণ করতে এই তেলের জুড়ি মেলা ভার।
  • কিন্তু জানেন কি রান্নাঘরের বাইরেও নানাভাবে ব্যবহার করা যায় এই তেল।

রান্নায় প্রতিদিনই ব্যবহৃত হয় সর্ষের তেল। রান্নার স্বাদ দ্বিগুণ করতে এই তেলের জুড়ি মেলা ভার। মাছ-মাংস মানেই সেখানে সর্ষের তেলের ব্যবহার হবেই। স্বাস্থ্যের জন্যও সর্ষের তেল বেশ উপকারী বলে পুষ্টিবিদরা জানিয়েছেন। সাদা তেলের বদলে সর্ষের তেল ব্যবহার করার পরামর্শ অনেকেই দিয়ে থাকেন। কিন্তু জানেন কি রান্নাঘরের বাইরেও নানাভাবে ব্যবহার করা যায় এই তেল। রান্নায় ব্যবহার কিংবা রান্নাঘরে ব্যবহারের বাইরে আর কীভাবে ব্যবহার করবেন সর্ষের তেল, সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সর্ষের তেলের অন্যান্য কাজ
ত্বকের পরিচর্যা থেকে চুলের যত্ন সবেতেই কাজে লাগে এই সর্ষের তেল। সর্ষের তেল দিয়ে শুধু রান্না করাই ভাল নয়, খাদ্যগুণের পাশাপাশি সর্ষের তেলে এমন কিছু উপরকণ রয়েছে যা ত্বক এবং চুলের যত্নেও বিভিন্ন ভাবে কাজ লাগে।

ত্বক আদ্র রাখতে সাহায্য করে সর্ষের তেল
ত্বক আর্দ্র রাখতে সাহায্য করে সর্ষের তেল। ত্বক রুক্ষ শুষ্ক হয়ে গেলে তা দেখতে ভাল লাগে না। সরাসরি ত্বকের মধ্যে সর্ষের তেল না লাগিয়ে বরং কোনও ক্রিম বা ঘরোয়া পদ্ধতিতে তৈরি ফেস মাস্ক, ফেস স্ক্রাব, ফেস প্যাকের সঙ্গে মিশিয়ে লাগাতে পারেন। এতে ত্বক ভাল থাকে বলে। 

চুলের জন্য ভাল
আগেকার দিনে মা-ঠাকুমারা চুলে সর্ষের তেল মাখতেন। আর তাঁদের লম্বা চুল দেখে ঈর্ষা অনেকেরই হতে পারে। তাই মা-ঠাকুমাদের টোটকা অনুসরণ করে যাঁদের চুল বাড়তে অনেক সময় লাগে, কিংবা একেবারেই বাড়তে চায় না, তাঁরা সর্ষের তেল দিয়ে চুলে ম্যাসাজ করে দেখতে পারেন। সর্ষের তেলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, আয়রন এবং ম্যাগনেসিয়াম- যা চুল বৃদ্ধিতে সাহায্য করে।

ব্রনের সমস্যা মেটায়
ত্বকের অন্যতম বড় সমস্যা হল ব্রন এবং তার ফলে তৈরি হওয়া বিভিন্ন দাগছোপ। এছাড়াও অনেকসময় ত্বকে র‍্যাশ বা অ্যালার্জি দেখা যায়। অ্যান্টিব্যাকটেরিয়া, অ্যান্টিফ্লেমেটরি এবং অ্যান্টিফাঙ্গাল উপকরণ রয়েছে সর্ষের তেলে। এর সাহায্যে সহজে ব্রন এবং র‍্যাশের সমস্যা মিটে যায়।

Advertisement

খুশকির সমাধান করে এই তেল
চুলের সমস্যার মধ্যে খুশকির সমস্যায় জেরবার হন প্রায় সকলেই। বিশেষ করে শীতকালে প্রবল খুশকির সমস্যা দেখা দেয় অনেকেরই। এই সমস্যাও মেটায় সর্ষের তেল। এই তেলে থাকা অ্যান্টিফাঙ্গাল উপকরণগুলো খুশকির সমস্যা দূর করে। স্ক্যাল্প হাইড্রেটেড রাখে। মাথায় কোনওরকম চুলকানি বা ইরিটেশন দূর করে।

ঠোঁটের পরিচর্যায়
ঠোঁট আর্দ্র রাখতে, রুক্ষ-শুষ্ক ভাব দূর করতে এবং কালচে দাগছোপ দূর করতেও কাজে লাগে সর্ষের তেল।

দাঁত সাদা করে সর্ষের তেল
দাঁত সাদা করতে সাহায্য করে সর্ষের তেল। বিশেষজ্ঞদের মতে, সর্ষের তেলের সঙ্গে সামান্য নুন মিশিয়ে তা দিয়ে দাঁত মাজলে দাঁতের হলদে ছোপ দূর হয়। এর পাশাপাশি মাড়ি মজবুত করতেও সাহায্য করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement