Advertisement

Household Tips Dry Wet Clothes Quickly: বর্ষায় ভেজা কাপড় ঘরেই এভাবে শুকিয়ে নিন, হবে কড়কড়ে ও জীবাণুমুক্ত

Household Tips Dry Wet Clothes Quickly: বর্ষার দিনে কাপড় শুকনো ঝামেলার কাজ। যখন-তখন বৃষ্টি নেমে শুকাতে দেয়া কাপড় ভিজিয়ে দেয়। আবার কখনও কখনও তো সারা দিন একটানা বৃষ্টি পড়ে। তখন কাপড় শুকানো নিয়ে পড়তে হয় মহা ঝামেলায়। অথচ হয়তো গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, সেই কাপড় পড়ে বের হতে হবে। তাহলে উপায়? উপায় কিছু রয়েছে সহজ। মেনে চললে বর্ষার নাছোড় আবহাওয়াতেও কাপড় শুকোবে দ্রুত।

বর্ষায় ভেজা কাপড় ঘরেই এভাবে শুকোন, হবে কড়কড়ে জীবাণুমুক্ত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 May 2024,
  • अपडेटेड 9:14 PM IST
  • বর্ষায় স্যাঁতসেঁতে ওয়েদারে
  • দ্রুত কাপড় শুকনোর সহজ উপায়
  • এভাবে চটজলদি শুকোবে ভেজা কাপড়

Household Tips Dry Wet Clothes Quickly: চারিদিকে শুরু হয়েছে বৃষ্টি। আর তার মধ্য়েই সমস্য়া দেখা দিয়েছে কাপড় শুকনো নিয়ে। সামনেই বর্ষা আসছে, ফলে এই সমস্য়া আরও বাড়বে। বর্ষায় কাপড় দীর্ঘ সময় ভেজা থাকলে তিলে পড়ার ঝুঁকি থাকে। আছে জামা কাটার পোকার উপদ্রব। ভেজা কাপড়ে এদের আক্রমণও বেড়ে যায়। ফাঙ্গাস হয়। বর্ষার দিনে কাপড় শুকনো ঝামেলার কাজ।

যখন-তখন বৃষ্টি নেমে শুকাতে দেয়া কাপড় ভিজিয়ে দেয়। আবার কখনও কখনও তো সারা দিন একটানা বৃষ্টি পড়ে। তখন কাপড় শুকানো নিয়ে পড়তে হয় মহা ঝামেলায়। অথচ হয়তো গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, সেই কাপড় পড়ে বের হতে হবে। তাহলে উপায়? উপায় কিছু রয়েছে সহজ। মেনে চললে বর্ষার নাছোড় আবহাওয়াতেও কাপড় শুকোবে দ্রুত। তাই বর্ষায় কাপড় শুকানোর ব্যাপারে উদাসীনতা দেখানোর সুযোগ নেই। তাহলে কীভাবে কাপড় শুকানো যাবে? সহজ কিছু নিয়ম মানলে বর্ষার দিনেও অনায়াসে কাপড় শুকানো যাবে। আসুন দেখে নিই।

১. বৃষ্টির কারণে উঠানে বা ছাদে কাপড় শুকানোর সুযোগ নেই, সেহেতু আপনাকে ঘরের মধ্যেই কাপড় নেড়ে দিতে হবে। সে জন্য এমন রুম বেছে নিতে হবে যে রুমে পরিবারের সদস্যদের যাতায়াত কম।
২.কাপড় ধোয়ার পর ওয়াশরুমের স্ট্যান্ডে বা ছাদে জায়গা থাকলে ভেজা কাপড়গুলো কিছুক্ষণ ঝুলিয়ে রাখুন। তাতে কাপড়ে থাকা অতিরিক্ত জল ঝরে যাবে।
৩.সম্ভব হলে ভেজা কাপড় তোয়ালেতে মুড়িয়ে কিছুক্ষণের জন্য হাতের সাহায্যে চাপ দিয়ে রাখুন। কাপড়ের বাড়তি জল তোয়ালে শোষণ করে নেবে।

৪. দড়িতে কাপড় ছড়িয়ে না দিয়ে হ্যাঙ্গার ব্যবহার করতে হবে। দড়িতে কাপড় ছড়িয়ে দিলে কাপড়গুলোর একপাশ অন্য পাশের সঙ্গে লেগে থাকে। ফলে কাপড়ের ভেতরে বাতাস চলাচল হয় কম। ফলে কাপড় শুকাতে অনেক দেরি হয়। হ্যাঙ্গারে এই সমস্যা নেই বলে কাপড় দ্রুত শুকায়। তাছাড়া বাজারে কাপড় শুকনোর স্ট্যান্ড পাওয়া যায় সেগুলিও কিনে নিতে পারেন। নাহলেও সমস্যা নেই। 
৫.টাঙানো শেষ হলে ফ্যান চালিয়ে দিতে হবে। বাতাসের দ্রুত প্রবাহে কাপড় দ্রুত শুকোবে।
৬. ঘরে অতিরিক্ত আর্দ্রতা থাকলে একটি বাটিতে কিছুটা লবণ নিয়ে ঘরের এক কোনায় রেখে দিতে হবে। এতে ঘরের আর্দ্রতা লবণ শুষে নেবে এবং কাপড় সহজেই শুকিয়ে যাবে।
৭. জরুরি প্রয়োজনে ভেজা কাপড় আয়রন দিয়ে শুকিয়ে নেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে, কাপড়টা যেন খুব ভেজা না হয়। কিছুটা শুকিয়ে গেলে তারপর হালকা ভেজা কাপড়ের ক্ষেত্রে আয়রন ব্যবহার চলতে পারে। নইলে বিপদ হতে পারে।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement