Advertisement

Ladyfinger Water Benefits:ওজন, কোলেস্টেরল, সুগার নিয়ন্ত্রণে কয়েকটা ঢ্যাঁড়শই যথেষ্ট, কীভাবে খাবেন?

Ladyfinger Water Benefits: ভেন্ডি নিজেই অত্যন্ত পুষ্টিকর সবজি এবং এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ভেন্ডির জল ওজন কমায় এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ-সহ আরও অনেকগুলি স্বাস্থ্যগত সুবিধা প্রদান করতে পারে। ভেন্ডির জল একটি পুষ্টিকর, সুষম খাদ্যের অংশ হিসাবে পান করা যেতে পারে, যাতে এর সম্ভাব্য উপকারিতা পাওয় যায়।

ঢ্যাঁড়শের জলে কমবে হাজার সমস্যা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2023,
  • अपडेटेड 8:25 PM IST
  • ভেন্ডি অনেকেরই পছন্দের সবজি
  • এর রয়েছে প্রচুর গুণ
  • ঢ্যাঁড়সের জলও খুব উপকারী

Ladyfinger Water Benefits: ফল ও সবজির মাধ্যমে অনেক উপকারিতা পাওয়া যায়। তেমনই একটি উপকারী সবজি হল ভেন্ডি বা ঢ্যাঁড়স। এই ভেন্ডি শরীরের অনেক উপকারে লাগে। আর শুধু সবজি হিসেবেই নয়, ঢাঁড়শ বা ভেন্ডির জলেরও অনেক উপকার রয়েছে (Ladyfinger Water Benefits)। ভেন্ডি ভিজিয়ে সকালে সেই জল পান করলে রক্তে শর্করার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও ঠিক থাকে।

ঢ্যাঁড়শের জল

মানুষ সবজি হিসেবে ভেন্ডি ব্যবহার করেন। আসলে ভেন্ডি বেশিরভাগ মানুষেরই খুব পছন্দের একটি সবজি। অন্যদিকে, ঢাঁড়শের জলও মানুষকে স্বাস্থ্যের দিক থেকে অনেক উপকার দিতে পারে। ৮ থেকে ২৪ ঘন্টা জলে ঢাঁড়শের বীজ ভিজিয়ে রেখে, তারপর পর তা পান করতে হয়। এই জলের অনেক উপকারিতা রয়েছে এবং এই নিয়ে প্রচুর গবেষণাও হয়েছে।

ঢ্যাঁড়শের জলের রয়েছে যা যা গুণ

ঢাঁড়শের নিজেই অত্যন্ত পুষ্টিকর সবজি এবং এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। ঢাঁড়শের জল ওজন কমায় এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ-সহ আরও অনেকগুলি স্বাস্থ্যগত সুবিধা প্রদান করতে পারে। ঢাঁড়শের জল একটি পুষ্টিকর, সুষম খাদ্যের অংশ হিসাবে পান করা যেতে পারে, যাতে এর সম্ভাব্য উপকারিতা পাওয় যায়।

ঢ্যাঁড়শের জলের উপকারিতা (Ladyfinger Water Benefits)

ঢ্যাঁড়শের কথা বলতে হলে প্রথমেই বলতে হয়, এতে থাকে ফাইটোকেমিক্যাল, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালসিয়াম, প্রোটিন, ফোলেট, লিনোলিক অ্যাসিডসহ অনেক পুষ্টি উপাদান। এসব উপাদান থেকে শরীর পুষ্টি পায় এবং দেহ সুস্থ থাকে। অন্যদিকে কারও রক্তের অভাব হলে তাও ঢ্যাঁড়শের জল খেয়ে পূরণের ব্যবস্থা করা যায়। এ ছাড়া ঢ্যাঁড়শের জল খেলে ক্যান্সারের ঝুঁকিও কমে যায়। অন্যদিকে, কোলেস্টেরল এবং রক্তে শর্করার পরিমাণ কমাতেও ভেন্ডির জল খুবই উপকারী।

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement