Advertisement

Late Periods Reason: পিরিয়ডসে দেরি হচ্ছে মানেই গর্ভবতী? অন্য রোগ নয় তো? কখন টেস্ট করাবেন, জানুন

বেশিরভাগ মেয়ে বা মহিলাদের প্রায়শই পিরিয়ডস দেরিতে হওয়ার সমস্যা ইদানিং বেড়েছে। পিরিয়ডস দেরিতে হলেই বেড়ে যায় টেনশন। অনেকেই ভাবেন তারা গর্ভবতী কিনা। অনেক সময়, গর্ভধারণের পরিকল্পনা করলে মহিলাদের পিরিয়ডস দেরিতে হলে তারা খুশি হয়ে পড়েন। আবার অনেকে অবাঞ্ছিত গর্ভধারণের ভয় পেয়ে যান। উভয় পরিস্থিতিতে আতঙ্কিত হওয়ার দরকার নেই।

periods, periods miss
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Mar 2024,
  • अपडेटेड 10:05 AM IST

বেশিরভাগ মেয়ে বা মহিলাদের প্রায়শই পিরিয়ডস দেরিতে হওয়ার সমস্যা ইদানিং বেড়েছে। পিরিয়ডস দেরিতে হলেই বেড়ে যায় টেনশন। অনেকেই ভাবেন তারা গর্ভবতী কিনা। অনেক সময়, গর্ভধারণের পরিকল্পনা করলে মহিলাদের পিরিয়ডস দেরিতে হলে তারা খুশি হয়ে পড়েন। আবার অনেকে অবাঞ্ছিত গর্ভধারণের ভয় পেয়ে যান। উভয় পরিস্থিতিতে আতঙ্কিত হওয়ার দরকার নেই। পিরিয়ড মিস হলে এর পিছনে কারণ কী এবং গর্ভাবস্থা পরীক্ষা করার আগে কতক্ষণ অপেক্ষা করা উচিত জেনে নিন।

দেরিতে পিরিয়ড হওয়া গর্ভাবস্থার লক্ষণ হতে পারে, তবে এটি অন্যান্য অনেক কারণেও হতে পারে, যেমন- মানসিক চাপ, অসুস্থতা এবং কোনও ওষুধের কারণে।  কিছু বুঝতে না পারলে চিকিৎসকের সঙ্গে কথা বলাই ভালো।

মাসিক চক্র হল আপনার মাসিকের প্রথম দিন থেকে পরবর্তী মাসিক শুরু হওয়ার আগের দিন পর্যন্ত সময়। এই গড় চক্রটি ২৮ দিনের, যার প্যাটার্নটি এরকম হয়।

দিন ১ - জরায়ুর আস্তরণের টিস্যুগুলি ভেঙে যায় এবং যোনি দিয়ে শরীর থেকে বেরিয়ে যেতে শুরু করে। এই রক্তপাত হল পিরিয়ডস এবং বেশিরভাগ মহিলাদের ক্ষেত্রে এটি ৪ থেকে ৮ দিন স্থায়ী হয়।

দিন ৮ - জরায়ুর আস্তরণ একটি নিষিক্ত ডিম্বাণুকে পুষ্ট করার জন্য পুনর্নির্মাণ শুরু করে। শরীর সম্ভাব্য গর্ভাবস্থার জন্য প্রস্তুত করতে প্রতি মাসে এটি করে।

দিন ১৪ - ডিম্বস্ফোটন নামক প্রক্রিয়ায় ডিম্বাশয় থেকে একটি ডিম নির্গত হয় ডিম্বস্ফোটনের দিন বা তার তিন দিন আগে সহবাস করলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। পুরুষের শুক্রাণু ভিতরে ৩ থেকে ৫ দিন বেঁচে থাকতে পারে, ডিম্বাণু শুধুমাত্র ১ দিন বেঁচে থাকতে পারে যদি এটি শুক্রাণু দ্বারা নিষিক্ত না হয়।

১৫ থেকে ২৪ দিন - ডিম্বাণু ফ্যালোপিয়ান টিউবের মাধ্যমে জরায়ুর দিকে চলে যায়। যদি ডিম্বাণু শুক্রাণুর সঙ্গে মিলিত হয়, তাহলে নিষিক্ত ডিম্বাণু জরায়ুর আস্তরণের সঙ্গে সংযুক্ত হবে। এটিকে ইমপ্লান্টেশন বলা হয় এবং এটি সেই মুহূর্ত যখন গর্ভাবস্থা শুরু হয়।

Advertisement

দিন ২৪ - যদি ডিম্বাণু শুক্রাণুর সঙ্গে সংযুক্ত না হয় তবে এটি ভেঙে যেতে শুরু করে। হরমোনের মাত্রা কমে যায়, যা জরায়ুকে সংকেত দেয় যে এই মাসে গর্ভাবস্থা ঘটতে পারে না।

কিছু মহিলাদের মাসিক চক্র প্রতি মাসে একই দিনে স্থায়ী হয়। কিছু মহিলাদের মাসিক চক্র সামান্য পরিবর্তিত হয়। ঋতুস্রাব যতক্ষণ পর্যন্ত প্রতি ২৪ থেকে ৩৮ দিনে আসে ততক্ষণ পর্যন্ত নিয়মিত হিসাবে বিবেচিত হয়।

দেরিতে পিরিয়ডস এবং গর্ভাবস্থার লক্ষণ
অনেক মহিলার মধ্যে যাদের পিরিয়ডস সম্পূর্ণ নিয়মিত হয় তাদের মধ্যে পিরিয়ডের দেরি হওয়ার লক্ষণগুলি স্পষ্ট হবে। প্রকৃতপক্ষে, পিরিয়ডস সব মহিলাদের মধ্যে সময়ে সময়ে আসে না এবং পিরিয়ডের তারিখগুলি বৃদ্ধি বা হ্রাস হওয়া খুবই স্বাভাবিক। গর্ভাবস্থাই একমাত্র জিনিস নয় যা মাসিক বিলম্বিত বা বন্ধ হতে পারে। যদি ভাবেন মাসিক না হওয়া মানে গর্ভাবস্থা হতে পারে, তাহলে গর্ভাবস্থার অন্যান্য প্রাথমিক লক্ষণগুলি দেখতে পারেন। অনেক মহিলা গর্ভাবস্থার প্রথম 8 সপ্তাহে এই লক্ষণগুলি অনুভব করেন-

১. ক্লান্তি
২. স্তনের আকার পরিবর্তন
৩. মাথাব্যথা
৪. মিস পিরিয়ড
৫. বমি বমি ভাব
৬. ঘন ঘন প্রস্রাব

পিরিয়ড দেরিতে হওয়ার কারণ
গর্ভাবস্থা ঘটে যখন একটি ডিম্বাণু শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। কিন্তু পিরিয়ড মিস বা বিলম্বিত হওয়ার একমাত্র কারণ গর্ভাবস্থা নয়। এর আরও কিছু সম্ভাব্য কারণ রয়েছে।

  • অতিরিক্ত ওজন হ্রাস বা বৃদ্ধি
  • চিন্তা
  • ঘুমের সময়সূচীতে পরিবর্তন (কাজ পরিবর্তন, ভ্রমণ)
  • রোগ
  • ওষুধের ব্যবহার
  • অতিরিক্ত ব্যায়াম
     

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement