Advertisement

Milk Benefits: সকালে খালি পেটে চোঁ চোঁ করে দুধ খান? মারাত্মক ভুল করছেন না তো

Milk Benefits: দুধ খেলে অনেকেরই বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে। বিশেষ করে যাঁদের ল্যাকটোজ ইনটলারেন্স (Lactose Intolerance) রয়েছে তাঁদের দুধ না খাওয়াই উচিত। এইসবের মাঝে অনেকের মনেই একটা প্রশ্ন থাকে যে খালি পেটে (Empty Stomach) কি দুধ খাওয়া উচিত? খেলে কী কী হতে পারে?

খালি পেটে দুধ খাওয়া ভাল না খারাপ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Sep 2024,
  • अपडेटेड 9:07 PM IST
  • দুধ খেলে অনেকেরই বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে।

দুধ খেলে অনেকেরই বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে। বিশেষ করে যাঁদের ল্যাকটোজ ইনটলারেন্স (Lactose Intolerance) রয়েছে তাঁদের দুধ না খাওয়াই উচিত। এইসবের মাঝে অনেকের মনেই একটা প্রশ্ন থাকে যে খালি পেটে (Empty Stomach) কি দুধ খাওয়া উচিত? খেলে কী কী হতে পারে? চলুন আদৌ খালি পেটে দুধ খাওয়া উচিত কিংবা, খেলে কী হয় তা জেনে নাওয়া যাক। তারও আগে দেখে নিন নিয়মিত দুধ খেলে কী কী উপকার পাবেন আপনি। 

দুধের গুণাবলী
-দুধ একটি সুষম এবং আদর্শ খাবার। প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন যুক্ত এই খাবারে রয়েছে অনেক গুণ। তবে দুধের মধ্যে এত গুণ থাকলেও খালি পেটে দুধ কখনও খাওয়া উচিত নয়। 

-হাড় এবং দাঁতের গঠন মজবুত করতে ক্যালসিয়াম যুক্ত দুধের গুরুত্ব অনেক। কার্বোহাইড্রেট এবং ফ্যাট যুক্ত দুধ খেলে আপনি একাধিক উপকার পাবেন। হাড়ের ক্ষয় রোধ হবে। 

-ভিটামিন ডি রয়েছে দুধে যা ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। আর রয়েছে ভিটামিন বি১২। এছাড়াও রয়েছে ম্যাগনেসিয়াম। এই সমস্ত উপকরণ আমাদের শরীরে পুষ্টির জোগান দেয়। 


এবার দেখে নেওয়া যাক খালি পেটে দুধ খেলে কী কী শারীরিক সমস্যা হতে পারে 

-খালি পেটে দুধ খেলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে অ্যাসিডিটি অন্যতম। বুকে এবং গলায় জ্বালা ভাব অনুভূত হতে পারে। অ্যাসিডিটি বেশি হলে তার বিরূপ প্রভাব আপনার চুল, ত্বক এবং দাঁতেও পড়বে। এছাড়া খারাপ হতে থাকবে লিভার। 

-অন্তত সামান্য কিছু খাবার খেয়ে দুধ খাওয়া উচিত। নাহলে অ্যাসিডিটি হয়ে যেতে পারে। যদি দুধের সঙ্গে কিছু মিশিয়ে খেতে পারেন তাহলে আরও ভাল। শুধু অ্যাসিডিটি নয়, খালি পেটে দুধ খেলে গ্যাসের সমস্যাও দেখা দিতে পারে। 

Advertisement

-আপনার যদি ল্যাকটোজ ইনটলারেন্স থাকে তাহলে দুধ খাওয়ার ব্যাপারে সতর্ক থাকা উচিত। কোনওভাবেই সরাসরি দুধ খেতে যাবেন না। পরিবর্তে ছানা, পনির, টকদই এইসব খেতে পারেন। 

-খালি পেটে দুধ খেলে পেটে ব্যথাও হতে পারে আপনার। তাই খালি পেটে দুধ না খাওয়াই শ্রেয়। তবে খালি পেটে যেমন দুধ খাবেন না, তেমনই দুধের সঙ্গে খুব ভারী খাবারও খাওয়া উচিত নয়। তাহলেও সমস্যা দেখা দিতে পারে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement