Advertisement

Health Tips: অফিসের কাজ করতে করতে ক্লান্ত? ৪ অভ্যাস ত্যাগ করলেই ভরপুর এনার্জি

Health Tips: আমাদের শরীরের পুরো নিয়ন্ত্রণ মস্তিষ্কের কাছে থাকে। এই মস্তিষ্কের কারণেই আমরা কঠিন থেকে কঠিনতর কাজ সহজেই করে ফেলতে পারি। যদিও মাঝে মাঝেই আমাদের চিন্তা-ভাবনা করার ক্ষমতা কোথাও যেন হারিয়ে যায়। এরকম আপনাদের সঙ্গেও হয়ে থাকে যে মাঝে মাঝেই মাথা কাজ করা বন্ধ করে দেয় আর আপনি কিছু চিন্তা-ভাবনা করতে পারেন না।

৪ অভ্যাস ত্যাগ করলেই আপনার এনার্জি তুঙ্গে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jul 2023,
  • अपडेटेड 2:52 PM IST
  • আমাদের শরীরের পুরো নিয়ন্ত্রণ মস্তিষ্কের কাছে থাকে। এই মস্তিষ্কের কারণেই আমরা কঠিন থেকে কঠিনতর কাজ সহজেই করে ফেলতে পারি।

আমাদের শরীরের পুরো নিয়ন্ত্রণ মস্তিষ্কের কাছে থাকে। এই মস্তিষ্কের কারণেই আমরা কঠিন থেকে কঠিনতর কাজ সহজেই করে ফেলতে পারি। যদিও মাঝে মাঝেই আমাদের চিন্তা-ভাবনা করার ক্ষমতা কোথাও যেন হারিয়ে যায়। এরকম আপনাদের সঙ্গেও হয়ে থাকে যে মাঝে মাঝেই মাথা কাজ করা বন্ধ করে দেয় আর আপনি কিছু চিন্তা-ভাবনা করতে পারেন না। আপনি কী জানেন যে এটা কেন হয়? আসলে জীবনের সঙ্গে যুক্ত একাধিক সমস্যার কারণেই আমরা আমাদের কাজ সঠিকভাবে করতে পারি না। খুব ক্লান্তবোধ হয় তখন। তবে শুধু এই একটা কারণের জন্য নয়, এটা ছাড়াও খাওয়া-দাওয়ার সঙ্গে যুক্ত কিছু খারাপ অভ্যাসও এর কারণ। আজকে সেই খারাপ অভ্যাস নিয়েই জানুন, যার কারণে মাথাতে বাজে প্রভাব ফেলে।  

ব্রেকফাস্ট না খাওয়া
অনেকেই কাজের তাড়াহুড়োর কারণে ব্রেকফাস্ট খেয়ে আসতে পারেন না। কিন্তু এটা একেবারেই সঠিক নয়। পুরো দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ব্রেকফাস্ট। কিন্তু এটা অনেকে জানার পরও সকালে প্রাতঃরাশ খেয়ে আসেন না। এটা কিন্তু অনেক বড় ভুল করছেন তাঁরা। আর এই কারণেই মস্তিষ্ক দুর্বল অনুভব করে আর আপনি কিছুই চিন্তা-ভাবনা করতে পারেন না। 

মিষ্টি বেশি খাওয়া
মিষ্টি বা মিষ্টিজাতীয় খাবার খাওয়ার ক্রেভিংস সকলেরই কমবেশি থাকে। কিন্তু যদি আপনি মিষ্টি খাবার বেশি পরিমাণে খেতে শুরু করেন তবে এটা কিন্তু চিন্তার বিষয়। অনেক গবেষণায় এটি প্রকাশ পেয়েছে যে খুব বেশি মিষ্টি জিনিস খেলে শরীরে অনেক রোগ হতে পারে এবং আপনার মানসিক স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। 

রাগ করা
রাগ মস্তিষ্কের কাজকর্মেও বাধা দেয়। রাগান্বিত মন সঠিকভাবে কাজ করতে পারে না। আপনি যদি বেশি রেগে যান তার মানে আপনি আপনার মানসিক স্বাস্থ্য নিয়ে খেলছেন। কারণ রেগে গেলে মস্তিষ্কের স্নায়ুর ওপর খারাপ প্রভাব পড়ে।

Advertisement

ঘুম কম হওয়া
যারা কম ঘুমোন তাদের মস্তিষ্ক সবসময়ই ক্লান্ত বোধ করে এবং সক্রিয় থাকতে পারে না। এর কারণে কাজেও মন বসে না। প্রত্যেক প্রাপ্তবয়স্কের ৭-৮ ঘণ্টা ঘুমোনো খুবই প্রয়োজন।  


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement