Advertisement

Monsoon Acne- Pimples Avoiding Tips: বর্ষায়ও ত্বক উজ্জ্বল হবে, দূরে থাকবে ব্রণ! মেনে চলুন চর্মরোগ বিশেষজ্ঞর এসব টিপস

Acne- Pimples: গ্রীষ্মে ত্বকের খোলা ছিদ্রগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে, যা ব্রণ এবং ত্বকের নানা সংক্রমণের কারণ হতে পারে। একটু আর্দ্রতা ত্বকের জন্য উপকারী হতে পারে। কিন্তু অতিরিক্ত আর্দ্রতা সমস্যা বাড়িয়ে দেয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 05 Jul 2024,
  • अपडेटेड 7:35 PM IST

গ্রীষ্মের দাবদাহের পর, অবশেষে বর্ষা এসেছে। বর্ষায় গরম থেকে স্বস্তি পাওয়া গেলেও, এই সময় ত্বকের নানা সমস্যা দেখা যায়। আসলে, বর্ষায় আর্দ্রতা বৃদ্ধি হয়। গ্রীষ্মে ত্বকের খোলা ছিদ্রগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে, যা ব্রণ এবং ত্বকের নানা সংক্রমণের কারণ হতে পারে। একটু আর্দ্রতা ত্বকের জন্য উপকারী হতে পারে। কিন্তু অতিরিক্ত আর্দ্রতা সমস্যা বাড়িয়ে দেয়। যাদের ত্বক স্বাভাবিকভাবেই তৈলাক্ত, তাদের ব্রণের সমস্যা বেশি। অন্যদিকে, কেউ যদি এই ঋতুতে শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার লাগান, তারও ব্রণ হতে পারে।

ছত্রাক ও ব্যাকটেরিয়া সংক্রমণ, মুখের ফলিকুলাইটিস,  পোকামাকড়ের কামড়ও এই ঋতুতে সাধারণ সমস্যা। ছত্রাক সংক্রমণের জন্য ব্রণ- ফুসকুড়ি হতে পারে। বৃষ্টির জল চুলের গোড়া দুর্বল করে দেয়, যার ফলে চুল অনেক বেশি পড়ে। দিল্লির সেন্টার ফর স্কিন অ্যান্ড হেয়ারের সিনিয়র চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ দীপালি ভরদ্বাজ, বর্ষাকালে ত্বক সংক্রান্ত সমস্যা কমাতে কী করা উচিত, সে সম্পর্কে কিছু টিপস দিয়েছেন। এই ঘরোয়া প্রতিকারে দারুণ উপকার মিলতে পারে।

ত্বক শুকনো রাখুন

বর্ষাকালে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ প্রতিরোধে নিয়মিত স্নান করা এবং আপনার ত্বক শুকনো রাখা খুবই গুরুত্বপূর্ণ। শরীরের যে অঙ্গগুলি ঘামে, তা ধুয়ে মুছলে ব্যাকটেরিয়া এবং ছত্রাকের সংক্রমণ এড়ানো সম্ভব। সহজে শুকিয়ে যায় এমন পোশাক বেছে নিন। সুতির জামাকাপড় সবচেয়ে আরামদায়ক। কারণ এগুলিতে বায়ু সঞ্চালন হয়। যদি কোনও সংক্রমণের জন্য সংবেদনশীল হন বা আপনার ডায়াবেটিস থাকে, তাহলে অ্যান্টিফাঙ্গাল পাউডার এবং ক্রিম ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

নিজেকে হাইড্রেটেড রাখুন

বর্ষাকালে অনেকেই জল কম খান। বর্ষাকালেও পর্যাপ্ত জল পান করা গুরুত্বপূর্ণ। একজন প্রাপ্ত বয়স্কর প্রতিদিন ৪-৬ লিটার তরল খাওয়া উচিত। এর মধ্যে রয়েছে সবজিতে থাকা জল, জ্যুস এবং জল।

Advertisement

পায়ের যত্ন নিন

বর্ষাকালে পায়ের যত্ন নেওয়া খুবই জরুরি। যারা দিনের বেশীরভাগ সময় জুতো এবং মোজা পরেন, তাদের পা আর্দ্র থাকে। এতে পায়ে ছত্রাকের সংক্রমণ হতে পারে। এটি এড়াতে জুতো পরার আগে, মোজায় অ্যান্টিফাঙ্গাল পাউডার ছিটিয়ে দিন।

অ্যান্টিবায়োটিক জেল 

বর্ষাকালে, মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধির কারণে ব্রণ একটি সাধারণ ঘটনা। দিনে অন্তত দু'বার ভাল অ্যান্টি-ব্রণ ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া গুরুত্বপূর্ণ। এছাড়া জল দিয়ে বারবার মুখ ধুতে হবে। এক্ষেত্রে মিনারেল ওয়াটার স্প্রেও কাজে লাগতে পারে। বাতাসে উচ্চ মাত্রার আর্দ্রতার কারণে ব্রণ হওয়া রুখতে অ্যান্টিবায়োটিক জেল ব্যবহার করুন।

ব্রণর চিকিৎসা

এই সময় যাদের অনেক বেশি ব্রণ, তাদের জন্য ঘরোয়া প্রতিকার কার্যকর নাও হতে পারে। দীর্ঘস্থায়ী দাগ প্রতিরোধ করার জন্য, অ্যাডাপালিন, আইসোট্রেটিনোইন বা অ্যাজিথ্রোমাইসিনযুক্ত অ্যান্টিবায়োটিক জেল ব্যবহার করতে পারেন।

যদিও বর্ষাকালে সূর্যের আলো ততটা প্রবল না, তবুও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। এসপিএফ ২০ বা তার বেশি সুরক্ষা দেয়, এরকম সানস্ক্রিন বাইরে যাওয়ার ১০-১৫ মিনিট আগে লাগান। এই সহজ প্রতিকারটি আপনার ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করতে সাহায্য করে, ত্বককে সুস্থ রাখে এবং কম সূর্যালোকের আবহাওয়াতেও ত্বকের বার্ধক্য প্রতিরোধ করে।


 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement