Advertisement

Monsoon Health: বর্ষায় রোগ-ভোগে নাজেহাল? এই পাতার রসেই সমস্যার সমাধান

Monsoon Health: বর্ষায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। এসব রোগ প্রতিরোধে পেঁপে পাতার রস পান করতে পারেন। চলুন জেনে নেই এর বিশেষত্ব সম্পর্কে সম্পর্কে-

প্লেটলেট বাড়ানোর ঘরোয়া প্রতিকার পেঁপে পাতার রস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Jul 2022,
  • अपडेटेड 3:23 PM IST
  • বর্ষায় ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে
  • এসব রোগ প্রতিরোধে পেঁপে পাতার রস পান করতে পারেন

Papaya Leaf Juice :  বর্ষায় অনেক রোগের আশঙ্কা থাকে। বিশেষ করে মশার প্রভাবে এই মরসুমে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়ার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এই রোগগুলি অনেক মানুষকে গুরুতরভাবে প্রভাবিত করে। এমনকি ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো সমস্যা কিছু মানুষের জন্য মারাত্মক হতে পারে। এমন পরিস্থিতিতে বর্ষায় হওয়া এসব রোগ থেকে বাঁচতে ঘরোয়া উপায়ের সাহায্য নিতে পারেন। এই ঘরোয়া প্রতিকারগুলির মধ্যে পেঁপে পাতার রস সবচেয়ে কার্যকর বলে মনে করা হয়। আসুন এ সম্পর্কে বিস্তারিত জানা যাক-

পেঁপে পাতার রস কতটা কার্যকর?
পেঁপে পাতার রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর, যা ভাইরাল এবং ব্যাকটেরিয়ার সমস্যা দূর করতে কার্যকর প্রমাণিত হতে পারে। 

 

 

পেঁপে পাতা কীভাবে ব্যবহার করবেন?
বর্ষায় ডেঙ্গুর আশঙ্কা সবচেয়ে বেশি। এই রোগ থেকে বাঁচতে নিয়মিত পেঁপে পাতার রস পান করতে পারেন। পেঁপে পাতার রসের স্বাদ বেশ তিক্ত। এর স্বাদ উন্নত করতে আপনি মধু বা অন্যান্য ফলের রসও মেশাতে পারেন। 

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন, ডেঙ্গু রোগীদের নিয়মিত পেঁপে পাতার রস খাওয়ালে শরীরে প্লাটিলেটের সংখ্যা বাড়ানো যায়। এর পাশাপাশি রোগী তাৎক্ষণিক শক্তিও পায়। এছাড়াও পেঁপে পাতার রস শরীরের আরও অনেক সমস্যার সমাধান করতে পারে। 

ডায়াবেটিসে পেঁপে পাতার রস
পেঁপে পাতার রস ডায়াবেটিসের একটি উপকারী ওষুধ। পেঁপে পাতার রস পান করলে রক্তে শর্করার মাত্রা  কমে যায়, তাই ডায়াবেটিস রোগীদের প্রতিদিন অল্প পরিমাণে পেঁপে পাতার রস পান করা উচিত। একটি গবেষণায় দেখা গেছে, পেঁপে পাতার রস পান করলে রক্তে চিনির পরিমাণ কমে যায় এবং লিপিডের মাত্রাও কম হয়। 

Advertisement

 

 

পেঁপে পাতার রস ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে
 পেঁপে পাতার রস খেলে ক্যান্সারের মত  মারাত্মক রোগ সেরে যায়। একটি গবেষণায় দেখা গেছে যে ক্যান্সারে পেঁপে পাতার রস খাওয়া শরীরে টিউমারের বিকাশ রোধ করে। এছাড়াও পেঁপেতে ক্যান্সার প্রতিরোধী গুণ রয়েছে, যা ক্রনিক মাইলোমোনোসাইটিক লিউকেমিয়া প্রতিরোধ করে।

পেঁপে পাতার রস পেটের জন্য উপকারী 
পেঁপে পাতার রস পেটের অনেক রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।  পেঁপে পাতায় অনেক এনজাইম থাকে যেমন প্যাপেইন, কাইমোপাপেইন, প্রোটিজ এবং অ্যামাইলেজ ইত্যাদি। তাই প্রতিদিন ১ কাপ পেঁপে পাতার রস বা চা পান করলে পেটের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি আপনার হজম শক্তির উন্নতির পাশাপাশি পেটে গ্যাসের সমস্যাকে দূরে রাখে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা  এটি নিশ্চিত করে না।) 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement