Advertisement

Monsoon Skin Care Do's & Don'ts: বর্ষার কীভাবে যত্ন নেবেন ত্বকের? ব্রণ- ফুসকুড়ি- সংক্রমণ এড়াতে জেনে রাখুন

Monsoon Skin Care Tips: বৃষ্টি অনেক স্বস্তি দিলেও, তা ত্বক ও চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বর্ষাকালে সেজন্যেই অত্যন্ত সচেতন থাকতে হয়, তা না হলে এই বিভিন্ন সমস্যা দেখা দেয়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Jul 2024,
  • अपडेटेड 12:06 PM IST

গরমের তীব্র দাবদাহের পর, বর্ষায় রাজ্যের প্রায় সর্বত্র বৃষ্টিপাত হওয়ায় আবহাওয়া তুলনামূলক অনেকটাই ঠাণ্ডা। এই বৃষ্টি অনেক স্বস্তি দিলেও, তা ত্বক ও চুলের জন্য অত্যন্ত ক্ষতিকারক। বর্ষাকালে সেজন্যেই অত্যন্ত সচেতন থাকতে হয়, তা না হলে এই বিভিন্ন সমস্যা দেখা দেয়। আসলে, বর্ষায় আর্দ্রতা বৃদ্ধি হয়। গ্রীষ্মে ত্বকের খোলা ছিদ্রগুলি, বর্ষায় ক্ষতিগ্রস্ত হতে পারে, যা ব্রণ এবং ত্বকের নানা সংক্রমণের কারণ হতে পারে। একটু আর্দ্রতা ত্বকের জন্য উপকারী হতে পারে। কিন্তু অতিরিক্ত আর্দ্রতা সমস্যা বাড়িয়ে দেয়। 

যাদের ত্বক স্বাভাবিকভাবেই তৈলাক্ত, তাদের ব্রণের সমস্যা বেশি। অন্যদিকে, কেউ যদি এই ঋতুতে শুষ্ক ত্বকে ময়েশ্চারাইজার লাগান, তারও ব্রণ হতে পারে। ছত্রাক ও ব্যাকটেরিয়া সংক্রমণ, মুখের ফলিকুলাইটিস,  পোকামাকড়ের কামড়ও এই ঋতুতে সাধারণ সমস্যা। ছত্রাক সংক্রমণের জন্য ব্রণ- ফুসকুড়ি হতে পারে। জেনে রাখুন, কীভাবে ত্বকের যত্ন নেবেন এই মরসুমে। 

বর্ষায় ত্বকের যত্ন

* এই মরসুমে বিভিন্ন রোগ ছড়ায় নোংরা থেকে। তাই ত্বক, হাত, পা ও নখ ভাল করে পরিষ্কার রাখা অত্যন্ত প্রয়োজনীয়। দিনে অন্তত দু'বার ভাল করে মুখ ক্লিনকিং করে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।   

* মুখ ধোয়ার পর ত্বক অনুযায়ী ভাল টোনার ব্যবহার করা এই সময় দরকার। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় লোমকূপগুলি বন্ধ হয়ে যায়। যার ফলে ত্বকে ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা দেখা দেয়। সেই জন্যে অ্যান্টি - ব্যাকটেরিয়াল টোনার ব্যবহার করা সবচেয়ে ভাল। সেই উপায় না থাকলে গোলাপ জলও তুলোয় করে নিয়ে মুখে লাগাতে পারেন। 

* এই সময় কিন্তু ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে ভুলে গেলে চলবে না। বর্ষাকালে ত্বক চিটচিটে হয়ে গেলেও পুষ্টির প্রয়োজন হয়। বৃষ্টির জল ত্বকে লাগলে এটি আরও শুষ্ক হয়ে যায়। যার ফলে চুলকানি, ফুসকুড়ি ইত্যাদি দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই তেলবিহীন ময়েশ্চারাইজার লাগান। 

Advertisement

* এই সময়কালে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত। এতে শরীর হাইড্রেটেট থাকবে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় থাকবে। 

* বর্ষাকালে যতটা পারবেন হালকা মেকআপ করুন, তবে পরে ভাল করে পরিষ্কার করা জরুরি। এরপর ফেসওয়াশ, টোনিং এবং ময়েশ্চারাইজিং করতে হবে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement