Advertisement

Why Mosquitoes Bite Some People More Than Others : কিছু মানুষকে মশা বেশি কামড়ায়, কেন? রইল বাঁচার ৪ উপায়

মেটাবলিক রেট একটি জটিল বিষয়। এটি শরীর থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডকে নির্ধারণ করে। কার্বন ডাই অক্সাইডের গন্ধ মশাকে মানুষের প্রতি আকৃষ্ট করে। স্ত্রী মশা কার্বন ডাই অক্সাইডের গন্ধ শনাক্ত করে তার 'সংবেদনশীল অঙ্গের' মাধ্যমে। একটি সমীক্ষা অনুসারে, গর্ভবতী মহিলাদের দেহ থেকে সাধারণ মানুষের তুলনায় ২০ শতাংশ বেশি কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। সেই কারণেই মশা তাদের বেশি কামড়ায়। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 Apr 2022,
  • अपडेटेड 6:16 PM IST
  • কার্বন ডাই অক্সাইডের গন্ধ মশাদের আকৃষ্ট করে
  • দুটি বিশেষ ব্লাড গ্রুপের মানুষকে মশা বেশি কামড়ায়
  • মশার কামড় থেকে বাঁচতে এড়িয়ে চলতে হবে বিয়ার

মশা কিছু মানুষকে বেশি কামড়ায়। কিন্তু তার কারণ কি? কেন নির্দিষ্ট কিছু কিছু মানুষকেই মশা বেশি টার্গেট করে? চলুন এই বিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

মেটাবলিক রেট - এটি একটি জটিল বিষয়। এটি শরীর থেকে নির্গত কার্বন ডাই অক্সাইডকে নির্ধারণ করে। কার্বন ডাই অক্সাইডের গন্ধ মশাকে মানুষের প্রতি আকৃষ্ট করে। স্ত্রী মশা কার্বন ডাই অক্সাইডের গন্ধ শনাক্ত করে তার 'সংবেদনশীল অঙ্গের' মাধ্যমে। একটি সমীক্ষা অনুসারে, গর্ভবতী মহিলাদের দেহ থেকে সাধারণ মানুষের তুলনায় ২০ শতাংশ বেশি কার্বন ডাই অক্সাইড নির্গত হয়। সেই কারণেই মশা তাদের বেশি কামড়ায়। 

স্কিন ব্যাকটেরিয়া - জানেন কি, যে ত্বকে অনেক ধরনের ব্যাকটেরিয়া লুকিয়ে থাকে? তবে সেটি তেমন খারাপ কিছু নয়। যদিও এই ব্যাকটেরিয়াই মশাদের মানুষের শরীরেরে কাছাকাছি আসতে আমন্ত্রণ জানায়। সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে যে, বিশেষ কিছু ব্যকটেরিয়া যুক্ত মানুষ মশাদের বেশি পছন্দ। তবে যাঁদের শরীরে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থাকে, তাঁদের মশার আক্রমণের আশঙ্কা কম থাকে।  

ব্লাড গ্রুপ - জানা গিয়েছে যে, মশারা ‘ও’ ব্লাড গ্রুপের মানুষের প্রতি বেশি আকৃষ্ট হয়। ২ নম্বরে রয়েছে ‘এ’ ব্লাড গ্রুপের মানুষ। এই দুটি রক্তের গ্রুপই মশার জন্য চুম্বকের মতো কাজ করে।

হালকা রঙের পোশাক - মশা প্রায়শই মাটির কাছাকাছি বংশবৃদ্ধি করে। আর মানুষের কাছাকাছি পৌঁছানোর জন্য গন্ধ এবং দৃষ্টিশক্তির ব্যবহার করে। তাই সম্ভব হলে হালকা রঙের পোশাক পরে বের হওয়া উচিত।

স্নান করা - মশা শরীরের ঘাম এবং ল্যাকটিক অ্যাসিড পছন্দ করে। তাই শরীর চর্চার পর সবসময় স্না করে নেওয়া উচিত। এছাড়া, ওয়ার্কআউট শুরু করার আগে চারপাশে পোকামাকড় প্রতিরোধক ব্যবহার করলেও উপকার পাওয়া যায়। 

Advertisement

বিয়ার এড়িয়ে চলুন - একটি গবেষণায় দেখা গিয়েছে, মশারা বিয়ার পান করা মানুষের রক্ত বেশি ​​পছন্দ করে। তাই যতটা সম্ভব বিয়ার এড়িয়ে চলুন। আর কোনও পার্টিতে যদি বিয়ার থাকে, তাহলে সেখানে দ্রুতগতির পাখার ব্যবস্থা রাখুন। 

কীটনাশক - কয়েক ধরনের কীটনাশক বাড়ি থেকে মশা তাড়াতে সাহায্য করে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা সর্বদা ১৫ শতাংশ DEET যুক্ত কীটনাশক ব্যবহারেরই পরামর্শ দেন। 

আরও পড়ুনডায়াবেটিসে আক্রান্ত? এটি খেলেই নিয়ন্ত্রণে থাকবে Blood Sugar

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement