Advertisement

Natural Remedies To Reduce Belly Fat: দ্রুত পাতলা হবে কোমর, শরীরে জেদি চর্বি গলিয়ে দেয় এই ৬ খাবার

Lose Weight Naturally: শরীরে অতিরিক্ত মেদ জমতে দেবেন না, কারণ এটি আপনাকে স্থূলতার শিকার করে। এটি কমাতে, আপনি প্রাকৃতিক খাবার, ডায়েট এবং পানীয় গ্রহণ করতে পারেন।

Weight Loss Tips: মেদ কমানোর প্রাকৃতিক উপায় হিসেবে ৬ জিনিস তুলনাহীন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 May 2023,
  • अपडेटेड 3:02 PM IST

Weight Loss Tips: শরীরের ওজন নিয়ন্ত্রণে না রাখলে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, টাইপ 2 ডায়াবেটিস, স্ট্রোক, স্লিপ অ্যাপনিয়া ইত্যাদি অনেক রোগ আমাদের ঘিরে ফেলে। তাই স্থূলতায় ভোগা লোকেরা প্রায়শই ওজন কমানোর উপায় খুঁজতে থাকে। পুষ্টিবিদ কীভাবে ওজন কমানো যায় তার টিপস দিয়েছেন, তাদের মতে, ওজন কমানোর কোনো জাদু উপায় নেই। এটি কেবল ক্যালোরির ঘাটতি দ্বারা করা যেতে পারে। যখন আপনি আপনার খাওয়ার চেয়ে বেশি ক্যালোরি পোড়ান, তখন শরীর ইতিমধ্যে বিদ্যমান চর্বি পোড়ায় এবং এনার্জির  জন্য এটি ব্যবহার করে।

ওজন কমানোর জন্য বৈজ্ঞানিক খাদ্য
পেটের মেদ দূর করবে মুগ ডাল

মুগ ডাল প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। এটি খেলে ক্ষুধা দমনকারী হরমোন কোলেসিস্টোকিনিন বৃদ্ধি পায়। যা দীর্ঘ সময় পেট ভরা রাখতে সাহায্য করে।  ডালে উপস্থিত প্রোটিনের থার্মিক প্রভাব এটিকে পেটের চর্বি কমানোর জন্য একটি সুপারফুড করে তোলে ।

বাটার মিল্ক বা ঘোল হল নিখুঁত ওজন কমানোর পানীয়
বাটার মিল্ক বা ঘোল কম ক্যালোরিযুক্ত পানীয় যা ওজন কমাতে সাহায্য করে। ক্ষুধা প্রশমিত করার পাশাপাশি এটি কোমরের চর্বি কমায়। আপনি এটি দুপুরের খাবারের সঙ্গে পান করতে পারেন।

ওজন কমানোর জন্য চিয়া বীজ
চিয়া বীজ ওজন কমাতে খুবই সহায়ক খাবার হিসেবে প্রমাণিত হতে পারে। এতে রয়েছে ফাইবার এবং প্রোটিন, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। এই বীজ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

রাগি ও রাজগিরা
রাগি মেথিওনিন নামক একটি অ্যামিনো অ্যাসিডের সমৃদ্ধ উৎস, যা অতিরিক্ত চর্বি অপসারণে সাহায্য করে। অন্যদিকে, রাজগিরা প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ, উভয়ই ক্ষুধা কমাতে সাহায্য করে এবং ওজন কমাতে সাহায্য করে।

Advertisement

ফুলকপির মতো সবজি
 ফুলকপিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন থাকে । প্রোটিন, ফাইবার এবং কম ক্যালোরির সংমিশ্রণ ফুলকপিকে একটি নিখুঁত ওজন কমানোর খাবার করে তোলে ।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement