Advertisement

Oiling Belly Button: রোজ রাতে নাভিতে ২ ফোঁটা এই তেল, মিলবে মানসিক চাপ থেকে মুক্তি; ত্বকও হবে উজ্জ্বল

কয়েক বছর আগে পর্যন্তও আজকের মতো একাধিক ত্বকের যত্নের পণ্যে বাজার ভর্তি ছিল না। তখন মানুষ ত্বক ও স্বাস্থ্যের জন্য ঘরোয়া ও আয়ুর্বেদিক প্রতিকারের সাহায্য নিতেন। তেমনই একটি রেসিপি হল নাভিতে তেল লাগানো।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 25 May 2023,
  • अपडेटेड 6:51 PM IST
  • তে ঘুমানোর আগে নাভিতে ২ থেকে ৩ ফোঁটা তেল দিন
  • নসিক চাপ থেকেও মুক্তি পাওয়া যায়

কয়েক বছর আগে পর্যন্তও আজকের মতো একাধিক ত্বকের যত্নের পণ্যে বাজার ভর্তি ছিল না। তখন মানুষ ত্বক ও স্বাস্থ্যের জন্য ঘরোয়া ও আয়ুর্বেদিক প্রতিকারের সাহায্য নিতেন। তেমনই একটি রেসিপি হল নাভিতে তেল লাগানো। এতে একটি নয়, শরীরের অনেক উপকার হয়। নাভিতে তেল লাগানোর নাম ছিল নাভি চিকিতসা এবং এর উপকারিতা পরিপাক, বিপাক, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বকে দেখা যায়। এছাড়াও ত্বকে এই আয়ুর্বেদিক রেসিপির উপকারিতাও দেখা যায়। যদিও নাভিতে অনেক ধরনের তেল লাগানো যায়, কিন্তু নারকেল তেলের মধ্যে রয়েছে অনেক গুণ, যা খুবই উপকারী বলে প্রমাণিত হয়।

নাভিতে নারকেল তেল দিতে হলে এই তেল হালকা গরম করুন। তেল সবে গরম হতে হবে, এর বেশি নয়। রাতে ঘুমানোর আগে নাভিতে ২ থেকে ৩ ফোঁটা তেল দিন। এটি প্রতিদিন রাতে করা যেতে পারে। নাভিতে তেল লাগিয়ে মানসিক চাপ থেকেও মুক্তি পাওয়া যায়। এছাড়াও, ত্বক অভ্যন্তরীণভাবে হাইড্রেশন পায় এবং নাভিতে তেল যোগ করা ত্বকের বলিরেখা দূর করতে এবং ত্বককে সুস্থ রাখতে উপকারী প্রমাণিত হয়।

আরও পড়ুন: Weight loss drink: দ্রুত রোগা করে-হজমশক্তিও বাড়ায় এই ৫ ধরনের জল

নারকেল তেলে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, তাই এটি নাভিকে পরিষ্কার রাখে এবং যে কোনও ধরনের সংক্রমণ প্রতিরোধ করে। এছাড়াও, নারকেল তেল প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যে সমৃদ্ধ এবং নাভিতে লালভাব, ফোলাভাব এবং ব্যথা কমাতে সাহায্য করে। নারকেল তেল নাভিতে লাগালে দুর্গন্ধ দূর হয়। এতে শুধু নাভি পরিষ্কার থাকে না, এর চারপাশের ত্বকও উজ্জ্বল হয়।

নাভি শরীরের এমন একটি অংশ, যা মানুষ উপেক্ষা করে এবং সঠিকভাবে পরিষ্কার করতে ভুলে যায়। এমন অবস্থায় নাভিতে নারকেল তেল লাগালে এই দুশ্চিন্তা দূর হয়। জ্বালা ও প্রদাহ দূর করতে এবং নিরাময়ের গুণাগুণ পেতে নাভিতে নারকেল তেল লাগালে উপকার পাওয়া যায়।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement